সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন
শিরোনাম ::
কোরবানী ঈদে পশু আমদানির কোনো পরিকল্পনা নেই এপ্রিলের ২৬ দিনে ১৬৮ কোটি ডলার রেমিট্যান্স সত্যি না কি গুজব: ফের বিয়ে করছেন শাকিব খান যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনিদের পক্ষে নজিরবিহীন বিক্ষোভ নেতাকর্মীদের গ্রেপ্তার সরকারের প্রতিদিনের কর্মসূচিতে পরিণত হয়েছে: ফখরুল গরমে খামারে মরছে মুরগি, কমছে ডিম রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পার্টি কার চাপে নির্বাচনে এসেছে: ওবায়দুল কাদের বিএনপি গরিবের পাশে দাঁড়ায় আর আ’লীগ সরকারি ত্রাণ চুরি করে : ইশরাক কোনো জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে- শিক্ষামন্ত্রী

মার্কিন বাজারে দরপতন পোশাক খাতের প্রবৃদ্ধির গতি কমাতে ব্যর্থ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

চলতি অর্থবছরের প্রথম নয় মাসে, অর্থাৎ জুলাই-২০২২ থেকে মার্চ-২০২৩ -এ বাংলাদেশের পোশাক রফতানি প্রায় ১২ শতাংশ বেড়েছে। যে কারো মানদ- অনুসারে একটি চিত্তাকর্ষক অর্জন। এটি আরো বেশি চিত্তাকর্ষক যখন আপনি বিবেচনা করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রফতানির বৃহত্তম একক বাজার, যেখানে পাঁচ শতাংশ হ্রাস পেয়েছে। বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রোমেলের মতে, সামগ্রিকভাবে ইউরোপীয় ইউনিয়নে রফতানি শিল্পের গতির সাথে তাল মিলিয়ে চলছে। ২০২২-২৩ অর্থবছরের জুলাই-মার্চের মধ্যে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রফতানিও ২০২১-২২ অর্থবছর জুলাই-মার্চে রেকর্ড করা ১৫ দশমিক ৭৫ বিলিয়ন ডলারের তুলনায় প্রায় ১২ শতাংশ (১১.৮ শতাংশ আরো সুনির্দিষ্টভাবে) বেড়ে ১৭ দশমিক ৬১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। পোশাক রফতানির সামগ্রিক বৃদ্ধি একটি চিত্তাকর্ষক ১২ দশমিক দুই শতাংশ হয়েছে, যা ২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাসে ৩১ দশমিক ৪৩ বিলিয়ন ডলার থেকে ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৯ মাসে ৩৫ দশমিক ২৫ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে শিল্পের রফতানি প্রকৃতপক্ষে পাঁচ শতাংশ কমে যাওয়া সত্ত্বেও এটি অত্যন্ত চিত্তাকর্ষক বৃদ্ধির পরিসংখ্যান অর্জিত হয়েছে- চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে ছয় দশমিক ২৫ বিলিয়ন মার্কিন ডলার হয়। যা গত বছর রেকর্ড করা হয়েছিল ছয় দশমকি ছয় বিলিয়ন মার্কিন ডলার।
যুক্তরাজ্য ও কানাডায় বাংলাদেশের পোশাক রফতানি যথাক্রমে ১৪ দশমিক ০৪ শতাংশ ও ১৭ দশমিক ৬৮ শতাংশ বৃদ্ধির সাথে তিন দশমিক ৮৪ বিলিয়ন ডলার এবং এক দশমিক ০৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।
ইউরোপীয় ইউনিয়নের প্রধান বাজারগুলোর মধ্যে জার্মানিতে পোশাক রফতানি বছরে চার দশমিক ১৬ শতাংশ হ্রাস পেয়েছে, যেখানে ফ্রান্স এবং স্পেনে রফতানি যথাক্রমে ২৫ দশমিক ২৩ শতাংশ এবং ১৮ দশমিক ৮২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, পোল্যান্ডে রফতানি ১৪ দশমিক ৮৫ শতাংশ কমেছে।
সবচেয়ে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অপ্রচলিত খাতে রিপোর্ট করা হয়েছে। অপ্রচলিত বাজারে পোশাক রফতানি ৩৪ দশমিক ৭৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০২২-২৩ অর্থবছরের জুলাই-মার্চ সময়ের মধ্যে ছয় দশমিক ৪৪ বিলিয়ন হয়েছে, যা একই সময়ের মধ্যে চার দশমিক ৭৮ বিলিয়ন ছিল। বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রোমেল বলেন, ‘বিজিএমইএ নতুন বাজার অনুসন্ধানের সুবিধার্থে কাজ করছে, পাশাপাশি ব্যবসাকে সহজ ও সহজ করার জন্য নীতি সংস্কারের কাজ করছে।’ তিনি আরো বলেন, ‘আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে এবং নতুন সুযোগগুলো অন্বেষণ করার জন্য বিশ্বব্যাপী গ্রাহকদের (বিদ্যমান এবং নতুন) সামনে নতুন পণ্য এবং নতুন বাজারে আমাদের শক্তিগুলোকে প্রচার এবং হাইলাইট করার সময় এসেছে। এটি দীর্ঘমেয়াদে আমাদের প্রবৃদ্ধি ধরে রাখতে সাহায্য করবে।’ সূত্র : ইউএনবি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com