মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন
শিরোনাম ::
আজ শুভ বুদ্ধ পূর্ণিমা প্রকাশ্যে ভোট দেয়ার ভিডিও করায় সাংবাদিকদের উপর হামলা দৃষ্টিনন্দন নতুন সড়কে বদলে যাবে ফরিদগঞ্জ চান্দ্রা-সেকদি-টুবগি এলাকার সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে দক্ষ জনশক্তি গঠনের আলোকে সেলাই প্রশিক্ষণ উদ্বোধন নগরকান্দা ও সালথায় দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন আজ রাউজানে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নের লক্ষ্যে অবহিতকরণ সভা রাঙ্গামাটিতে ইউপিডিএফ’র ডাকা আধাবেলা অবরোধ পালিত শেরপুরে কলেজ শিক্ষার্থীদের অভিভাবক সমাবেশ ও আলোচনা সভা সোনাগাজীতে স্কুল ভবন নির্মাণে বাধার অভিযোগে মানববন্ধন চট্টগ্রামে চুয়েটের সাথে তিনটি সংস্থার সমঝোতা স্মারক স্বাক্ষর

বিষাক্ত লিচুর বীজ পেটে গেলেই হতে পারে বিপদ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৪ জুন, ২০২৩

বাজারে এখন লিচু বেশ সহজলভ্য। অনেকেই এই ফল খেতে পছন্দ করেন। ছোট-বড় সবাই লিচুর স্বাদে মুগ্ধ। তবে লিচু খেতে গিয়ে এর বীজ গিলে ফেলার ঘটনা অনেকের সঙ্গেই ঘটে। আবার অনেকে উপকারী মনে করেও এই বীজ খেয়ে থাকেন কোনো না কোনোভাবে। তবে জানলে অবাক হবেন, লিচুর বীজ খুবই ক্ষতিকর হতে পারে স্বাস্থ্যের জন্য। হেলথশটের তথ্য অনুসারে, লিচুর বীজে প্রাকৃতিক বিষাক্ত পদার্থ আছেম, যা মানবদেহের জন্য বিপজ্জনক হতে পারে।
শুধু তাই নয়, বেশ কিছু গবেষণায় দেখা গেছে লিচুর বীজে একটি নির্দিষ্ট ধরনের অ্যামিনো অ্যাসিড আছে, যা রক্তে গ্লুকোজের মাত্রাকে মারাত্মকভাবে প্রভাবিত করে। এমনকি মস্তিষ্কের প্রদাহেরও কারণ হতে পারে। শুধু লিচুর বীজ নয়, এমন আরও কিছু ফলের বীজ আছে, যা বিষাক্ত। এগুলো ভুল করে খেয়েও ফেললেও স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।
চলুন জেনে নেওয়া যাক কোন কোন ফলের বীজ ক্ষতিকর-
আপেল বীজ: প্রতিদিন একটি আপেল ডাক্তারদের দূরে রাখে, এ কথা সবারই জানা। পুষ্টির পাওয়ার হাউজ হলো আপেল। নিয়মিত আপেল খাওয়া স্বাস্থ্যকর হলেও এর বীজ গিলে ফেললে বা ইচ্ছে করে চিবিয়ে খেলে বিপদ হতে পারে। এই বীজ বিষাক্ত হওয়ার কারণ হলো এতে অ্যামিগডালিন নামক একটি যৌগ থাকে। আপনি যখন আপেলের বীজ চিবিয়ে খান, তখন যৌগটি হাইড্রোজেন সায়ানাইড নিঃসৃত করে, যা মৃত্যুও ঘটাতে পারে।

তবে এটি তখনই ঘটে যখন আপনি প্রতি কিলোগ্রাম হাইড্রোজেন সায়ানাইড প্রায় ১.৫২ মিলিগ্রাম গ্রহণ করেন।
কাঁচা কিডনি বিনস: কাঁচা কিডনি মটরশুটিতে ফাইটোহেম্যাগ্লুটিনিন নামক রাসায়নিকের উচ্চ ঘনত্ব আছে, যা লোহিত রক্তকণিকাগুলোকে একত্রিত করে। তাই কম কাঁচা কিডনি বিন খেলে ডায়রিয়া হতে পারে।
টমেটো বীজ: টমেটো খেতে কার না ভালো লাগে? তবে জানলে অবাক হবেন, টমেটোর ছোট বীজ মারাত্মক স্বাস্থ্যগত প্রভাব ফেলতে পারে। গবেষণায় বলা হয়েছে, টমেটোর বীজ খেলে কিডনিতে পাথর হতে পারে। টমেটোর বীজে অক্সালেটের উপস্থিতির কারণে এটি ঘটে, যা কিডনিতে পাথর গঠনে সহায়তা করে। তাই অতিরিক্ত টমেটো খাওয়া এড়িয়ে চলুন। আরও কিছু ফল আছে, যার বীজ অত্যন্ত বিষাক্ত। যেমন- এপ্রিকট, বরই, চেরি ও পীচ। এসব ফলের বীজে সায়ানোজেনিক যৌগ থাকে, যা শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। সূত্র: হেলথশটস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com