শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন

নির্বাচনে নিরপেক্ষ ভূমিকা চান ইসি 

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় বুধবার, ৫ জুলাই, ২০২৩

না পারলে ‘নাকে খত দিয়ে চলে যাবেন’ ডিএমপি কমিশনার 
ঢাকা-১৭ আসনের উপনির্বাচনসহ ১৭ জুলাই অনুষ্ঠেয় নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষভাবে করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পুলিশ বাহিনীও পক্ষপাতহীন নিরপেক্ষভাবে ভোটে আইনশৃঙ্খলায় শতভাগ নিরপেক্ষ থাকবে বলে আশ্বাস দিয়েছে। গতকাল মঙ্গলবার (৪ জুলাই) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, ঢাকা মহানগর পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আড়াই ঘণ্টা ধরে বৈঠক শেষে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের উপনির্বাচন রয়েছে এবং বিভিন্ন এলাকায় আরও ৭৫টি ভোট রয়েছে। ঢাকায় উপনির্বাচনে ব্যালট বাক্স ও ব্যালট পেপারের মাধ্যমে প্রথম ভোট হচ্ছে। আমাদের বার্তা একটি সুষ্ঠু, সুন্দর নির্বাচন করা। পুলিশ প্রশাসনের প্রতি শতভাগ আস্থা রয়েছে বলে উল্লেখ করেন তিনি।
ইসির নির্দেশনা অনুযায়ী সুষ্ঠু ভোটে আইনশৃঙ্খলায় সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে জানিয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক জানান, ভোটে শতভাগ নিরপেক্ষ থাকবে পুলিশ। ইসির নির্দেশনা অনুযায়ী, সুষ্ঠু ভোটে আইনশৃঙ্খলায় পর্যাপ্ত পদক্ষেপ নেওয়া হবে। নিরপেক্ষতার প্রমাণ না পেলে নাকে খত দিয়ে চলে যাবেন বলেও মন্তব্য করেন তিনি।
বৈঠকের পর ডিএমপি কমিশনার বলেন, ‘আমরা আইনশৃঙ্খলা দেখি। সব এলাকার জন্য সমান গুরুত্ব দেওয়া হবে। আমরা বিবেচনা করবো কোথায় ঝুঁকি বেশি, কোথায় ঝুঁকি কম। সে হিসাবে ফোর্স মোতায়েন কোথাও কমবেশি হবে।
ঢাকায় উপনির্বাচন নিয়ে কমিশন যে নির্দেশনা দিয়েছে, সুষ্ঠু ভোটে যা যা করণীয় সব ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ডিএমপির সক্ষমতা রয়েছে। এ রকম ছোট একটি উপনির্বাচনে মোতায়েনের জন্য যথেষ্ট ফোর্স রয়েছে, সক্ষমতা রয়েছে। ইসির চাহিদা মোতাবেক অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করতে যা যা করণীয় সব ব্যবস্থা নেবে আইনশৃঙ্খলা বাহিনী। ইসি যে ধরনের সুষ্ঠু, স্বচ্ছ নির্বাচন করতে চাচ্ছেন সে ধরনের সহযোগিতা পুলিশের তরফ থেকে সবসময় থাকবে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, আমরা আইনশৃঙ্খলা দেখি। ভোট নির্ভর করে জনগণের ওপর। প্রিজাইডিং, পোলিং অফিসারের ওপর। আমার কাজ হলো কেন্দ্রের পুরো আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা। যাতে ভোটাররা নির্বিঘেœ ভোট দিতে পারেন। নিরপেক্ষতা প্রমাণে পুলিশের শতভাগ উদ্যোগ থাকবে বলে জানান ডিএমপি কমিশনার। তিনি বলেন, আমাদের নিরপেক্ষতা প্রমাণের জায়গা শতভাগ থাকবে। কারা বিশ্বাস করে না? আমি একশ’ভাগ গ্যারান্টি দিলাম। ১৭ জুলাইয়ের নির্বাচন দেখেন, আমাদের নিরপেক্ষতার প্রমাণ পান কিনা। যদি (নিরপেক্ষতা) না পান তখন বলবেন, আমি ডিএমপি কমিশনার হিসেবে নাকে খত দিয়ে চলে যাবো।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com