সোমবার, ২০ মে ২০২৪, ১০:২২ অপরাহ্ন
শিরোনাম ::
খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে : ফারুক জাতীয়করণের দাবীতে বেসরকারি প্রাথমিক শিক্ষকদের আগামী ৫ জুন অবস্থান কর্মসূচী রাষ্ট্রপতির সঙ্গে রিহ্যাব প্রতিনিধিদলের সাক্ষাৎ শূন্যের মধ্যে আর্থিক খাত, যেকোনো সময় ক্র্যাশল্যান্ডিং হতে পারে: রিজভী বঙ্গবন্ধু শান্তি পুরস্কার দেবে বাংলাদেশ, নীতিমালা অনুমোদন উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ আজ ঢাকা জেলা বিএনপি’র সভাপতি আবু আশফাক কারাগারে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত: রাইসি ছাড়াও নিহত হলেন যারা ফের বাড়ছে করোনা সংক্রমণ, এক সপ্তাহে সিঙ্গাপুরে আক্রান্ত ২৫,৯০০ সদস্যপদ ফিরে পেলেন জায়েদ খান

ঢাকায় আরও ছয়টি মেট্রোরেল হবে: ওবায়দুল কাদের

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৮ জুলাই, ২০২৩

রাজধানী ঢাকায় ২০৩০ সালের মধ্যে আরও ছয়টি মেট্রোরেলের কাজ শেষ করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল শুক্রবার (৭ জুলাই) বিকালে আগারগাঁও থেকে মতিঝিল অংশে পরীক্ষামূলক মেট্রোরেল চলাচল উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।
ওবায়দুল কাদের বলেন, আজ আমি শেখ হাসিনা সরকারের গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প এমআরটি লাইনের একটা মাইলস্টোন অতিক্রম করতে যাচ্ছি। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত আজ প্রথম ট্রায়াল রান হতে যাচ্ছে। মেট্রোরেলের এটাই আমাদের প্রথম কাজ। এরপর আমরা আরও পাঁচটি লাইন এনেছি। আপনারা জানেন, পাতালরেলের কাজ শুরু হয়েছে। মোট ছয়টি মেট্রোরেল ঢাকায় যুক্ত হবে। ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের কাজ সম্পন্ন করতে পারবো।’
এই সরকার মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘বর্তমান সরকার কাজের মাধ্যমে বারবার প্রমাণ করেছেÍতারা শুধু মুখে বড় বড় কথা বলেন না। শেখ হাসিনা সরকারের মূল লক্ষ্য বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর করা। আর আগামী অক্টোবরের শেষে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’ উদ্বোধনের পর জনসাধারণের জন্য তা উন্মুক্ত করা হবে বলে জানান তিনি।
মেট্রোরেলকে জাতির বিশাল সম্পদ উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, ‘সব কাজে আমাদের রাজনীতি যুক্ত করা উচিত নয়। রাজনীতির জায়গায় রাজনীতি। আর রাজনীতি করলেই এ ধরনের পরিকল্পনা করা যায় না, ভিশন থাকতে হয়। সে ভিশন আছে বলেই শেখ হাসিনার সরকার এ ধরনের মেগা প্রকল্প একে একে করতে পারছে। শুধু মুখে বলিনি, বাস্তবায়ন করে জাতিকে দেখাচ্ছি।’এর আগে বুধবার মধ্যরাতে হঠাৎ করেই প্রথমবারের মতো আগারগাঁও থেকে মতিঝিল অংশে চলাচল করে মেট্রোরেল। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে টেস্ট রান উদ্বোধনের আগে পরীক্ষামূলকভাবে ট্রেন চালানো হয়।
পরীক্ষামূলক চলাচলের প্রথম ধাপ পারদর্শিতা পরীক্ষা বা পারফরম্যান্স টেস্ট। এরপরের ধাপে হবে ‘সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট’। চূড়ান্ত পর্যায়ে হবে ‘ট্রায়াল রান‘ বা পরীক্ষামূলক চলাচল। এই তিন ধরনের চলাচলকেই পরীক্ষামূলক চলাচল হিসেবে বিবেচনা করা হয়।
গত বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের উপমহাব্যবস্থাপক নাজমুল ইসলাম ভূইয়া গণমাধ্যমকে জানান, আনুষ্ঠানিক উদ্বোধনের আগে বুধবার রাতে পরীক্ষামূলকভাবে চলেছে মেট্রোরেল। টেস্ট রান সফল হলে শুরু হবে ট্রায়াল রান। এরপরে অক্টোবরে পুরোদমে যাত্রী চলাচল শুরু হবে।
আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের স্টেশন সাতটি। এগুলো হচ্ছে বিজয় সরণি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল। এরমধ্যে অক্টোবরের প্রথম সপ্তাহে চালু হতে পারে তিনটি স্টেশনÍফার্মগেট, শাহবাগ ও মতিঝিল। এসব স্টেশনের গড়ে ৯৭ ভাগ কাজ শেষ। ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছিলেন, মেট্রোরেলের দ্বিতীয় অংশে সব স্টেশন একসঙ্গে চালু করা সম্ভব না হলে প্রথমে কয়েকটি চালু করা হবে। ধীরে ধীরে বাকি স্টেশনগুলোও চালু করা হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com