বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:১৯ অপরাহ্ন

সিদ্ধ ডিম কতদিন ফ্রিজে রেখে খাওয়া যায়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩

ডিম খেতে কমবেশি সবাই পছন্দ করেন। সকালের নাস্তায় ডিমের অমলেট কিংবা সিদ্ধ একেকজনের পছন্দ একেক রকম। এছাড়া ডিমের নানান ধরনের রেসিপি করে খাওয়া হয়। তবে অনেকেই আছেন সকালের নাস্তায় খাওয়ার জন্য ডিম সিদ্ধ করেছেন কিন্তু পরে তা খেতে ভুলে গেলেন। ডিম সিদ্ধ অবস্থায় খুব বেশিক্ষণ ভালো থাকে না। তবে ফ্রিজে ডিম কিন্তু রেখে খাওয়া যেতে পারে। পুষ্টিবিষয়ক ওয়েবসাইট আমেরিকান এগ বোর্ডের মতে, সঠিক পদ্ধতিতে রাখলে এক সপ্তাহ সিদ্ধ ডিম সংরক্ষণ করতে পারবেন। এক্ষেত্রে খোসা ছাড়ানো যাবে না। খোসাসহ রাখতে হবে ফ্রিজে। সব ধরনের ডিম ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪ দশমিক ৪ ডিগ্রি সেলিসিয়াসের নিচের তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে।
আমেরিকার ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’র তথ্যানুসারে, দ্রুত নষ্ট হয়ে যেতে পারে এমন খাবারের মধ্যে ডিম সিদ্ধ করার পর সাধারণত ২ ঘণ্টার মধ্যে খেয়ে ফেলা উচিত। কারণ ডিম খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। পুষ্টিবিষয়ক ওয়েবসাইট ‘ইনক্রিডিবল এগ’র তথ্যানুসারে, সিদ্ধ ডিম ফ্রিজে সঠিকভাবে সংরক্ষণ করা হলে সপ্তাহখানেক ভালো থাকে। তবে খোসা ছাড়ানো সিদ্ধ ডিম অবশ্যই টাটকা খেতে হবে। অর্থাৎ যেদিন সিদ্ধ করা হবে সেদিনই খেতে হবে। সিদ্ধ করা ডিম ফ্রিজে রাখলে হাইড্রোজেন সালফাইড গ্যাস উৎপন্ন হয়। তবে এটি ক্ষতিকর নয়। ফ্রিজে সিদ্ধ ডিম রাখলে শক্ত হয়ে যেতে পারে। স্বাদেও কিছুটা পরিবর্তন ঘটতে পারে। এক্ষেত্রে সিদ্ধ ডিম সরাসরি না খেয়ে এর বিভিন্ন রেসিপি করে খেতে পারেন। যেমন ডিম ভুনা বা ডিমের কোরমা।
পুষ্টিবিদ শামসুন নাহার তাহিরা বলেন, ‘এয়ার টাইট বক্সে এক সপ্তাহ রাখা যায়। সিদ্ধ করার পর ঠান্ডা হলে খোসাসহ রাখতে হবে। তবে সিদ্ধ করার আগে খুব ভালো করে ডিম ধুয়ে নিতে হবে। যেন ময়লা না থাকে।’ সূত্র: হেলথলাইন




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com