মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
শিরোনাম ::
মুসলিম স্থাপত্যের অপূর্ব নিদর্শন ৫ টাকার নোটে মুদ্রিত নওগাঁর কুসুম্বা মসজিদ ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ মেলান্দহে অভ্যন্তরীণ বোরো ধান:চাল সংগ্রহের শুভ উদ্বোধন জলঢাকায় কৃষকদের ফসলি জমির ধান নষ্ট পরিবেশ অধিদপ্তর ছাড়পত্র নেই তবুও চলছে ইট ভাটা ভোটারদের আস্থা চেয়ারম্যান প্রার্থী মোটরসাইকেল প্রতীকের এস এম মুইদুল ইসলামের উপর কালীগঞ্জে ৪ কোটি টাকার রাস্তায় নিম্নমানের ইট ব্যবহারের অভিযোগ খাদ্য ও শস্য পণ্য উৎপাদন বাড়াতে পারলে,দেশের আর্থিক অগ্রগতি বাড়বে-এস এম শাহজাদা এমপি আবারও ‘আওয়ামী লীগের সাজানো বিষ্ফোরক মামলায়’ পিরোজপুর জেলা যুবদলের সদস্য সচিব সহ যুগ্ম আহ্বায়ক-১ কারাগারে জগন্নাথপুরে মাদ্রাসার ফলাফল সন্তোষজনক জমে উঠছে পিরোজপুরে দ্বিতীয় ধাপের নির্বাচনী প্রচার প্রচারণা

সারা দেশে স্বতঃস্ফূর্ত অবরোধ পালিত

শাহ্জাহান সাজু
  • আপডেট সময় সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩

রাজধানীতে বিভিন্ন স্থানে বিরোধীদের বিক্ষোভ
সারা দেশে গতকাল রোববারও স্বতঃস্ফূর্ত অবরোধ পালিত হয়েছে বলে বিরোধী দলের পক্ষ থেকে জানানো হয়েছে। বিএনপি সহ সমমনা বিরোধী দলগুলোর ডাকা দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধের সমর্থনে প্রথম দিন রাজধানীতে বিভিন্ন স্থানে পৃথক পৃথক বিক্ষোভ করেছেন বিরোধীরা। গতকাল রোববার সকাল থেকেই অবরোধের সমর্থনে বিভিন্ন জায়গায় বিক্ষোভ- মিছিল করেন বিরোধী দলের নেতা-কমীরা। বিএনপি ও অঙ্গসংগঠন, বাংলাদেশ জামায়াতে ইসলামী, এলডিপি, গণতন্ত্র মঞ্চ, গণঅধিকার পরিষদ ও ১২ দলীয় জোটের নেতা-কর্মীরা রাজধানীতে আলাদা আলাদা বিক্ষোভ মিছিল করেছেন।
বিএনপি
৭ম দফা ৪৮ ঘণ্টা অবরোধের সমর্থনে প্রথম দিনে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। রোববার সকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক সড়কে মিছিল বের করা হয়। মিছিলটি বনানী মাঠ থেকে কাকলীতে এসে শেষ হয়। এসময় সড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন তারা। ঢাকা জেলা বিএনপি মিছিলটি আয়োজন করে।
যুবদল
অবরোধ সফলে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী যুবদলের নেতাকর্মীরা। সকাল ১১টার দিকে পুরানা পল্টন এলাকা থেকে শুরু হয়ে যুবদলের কেন্দ্রীয় নেতাদের মিছিলটি বায়তুল মোকাররম এলাকায় গিয়ে শেষ হয় । এসময় নেতাকর্মীরা সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ গ্রেপ্তারকৃত সকল নেতাকর্মীর মুক্তি দাবিতে বিভিন্ন স্লোগান দেন।
এলডিপি
অবরোধের সমর্থনে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতাকর্মীরা। দুপুর ১২টার দিকে রাজধানীর নাইটিঙ্গেল মোড় থেকে মিছিলটি শুরু হয়। পুরানা পল্টন মোড় ঘুরে নাইটিঙ্গেল মোড়ে এসে মিছিলটি শেষ হয়। মিছিল পূর্ব সমাবেশে এলডিপির প্রেসিডিয়াম সদস্য ড. নেয়ামূল বশির বলেন, কোনো স্বৈরাচার জুলুম করে টিকতে পারেনি, এ সরকারও পারবে না। এদের পতন হবেই।
জামায়াতের মিছিল
৭ দফায় অবরোধ কর্মসূচির প্রথমদিন ঢাকায় বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। গতকাল রোববার সকালে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের উদ্যোগে রাজধানীর বিভিন্ন স্থানে এসব মিছিল অনুষ্ঠিত হয়। এই কর্মসূচি চলাকালে হাতিরঝিল থকে পথচারীসহ ৭জনকে পুলিশ আটক করেছে বলে অভিযোগ দলটির।
গণতন্ত্র মঞ্চ
অবরোধের সমর্থনের গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ রাজধানীতে বিক্ষোভ মিছিল বের করেন। এসময় নেতৃবৃন্দ বলেন, এক দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না ।
গণঅধিকার পরিষদ
সাত দফায় অবরোধ কর্মসূচির প্রথমদিন ঢাকায় বিক্ষোভ মিছিল করেছে গণঅধিকার পরিষদ। বিক্ষোভ মিছিলে সরকার বিরোধী স্লোগান দেন নেতা-কর্মীরা। এতে নেতৃত্ব দেন সংগঠনটির সভাপতি ভিপি নুরুল হক নুর।
বারো দলীয় জোট
রোববার দুপুরে ৪৮ ঘন্টার অবরোধ সমর্থনে বিক্ষোভ মিছিল করেন ১২ দলীয় জোট নেতৃবৃন্দ। প্রেসক্লাব থেকে শুরু হয়ে মিছিলটি পল্টন মোড় ঘুরে বিজয় নগর এসে শেষ হয়। জোটের মুখপাত্র শাহাদাত হোসেন সেলিম বলেন, দেশের চারদিকে দুর্ভিক্ষের পূর্বাভাস শুনতে পাচ্ছি। নিত্যপণ্যের বাজারে সাধারণ মানুষের চাপা কান্না সহ্য করা যাচ্ছে না। মানুষ অনাহারে অর্ধাহারে জীবনযাপন করছে আর সরকার জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়ে একটি ভুয়া নির্বাচন করার ষড়যন্ত্র করছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com