বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২:০৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
নকলায় জাতীয় পুষ্টি সপ্তাহের সমাপনীতে কুইজ বিজয়ীদের পুরস্কার প্রদান দৈনন্দিন জীবনে চলাফেরায় নিজের মর্যাদা অটুট রাখুন কালীগঞ্জে থামছে না কৃষি জমির মাটি কাটা কম খরচে লাভ বেশি হওয়ায় বাদাম চাষে আশার আলো দেখছেন কৃষকরা কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ সারেংকাঠী ও গুয়ারেখা ইউনিয়নে ঢল নেমেছে স্বচ্ছ মনের প্রার্থী আলহাজ্ব আঃ হকের পক্ষে শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র খোকনের দায়িত্ব গ্রহণ অধ্যক্ষ মুফতি মাওলানা বশির আহমদ উপজেলার পর এবার সিলেট বিভাগেরও শ্রেষ্ঠ মাদ্রাসা প্রধান কালীগঞ্জের আল-জাছির হলেন দেশ সেরা কালিয়ায় মক্কীনগর কবরস্থানের উদ্বোধন ও দোয়া মাহফিল

গাজা যুদ্ধের প্রতিবাদ : দাভোস সম্মেলনে যাচ্ছে না তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান তার সরকারকে সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক সম্মেলন বয়কট করার নির্দেশ দিয়েছেন। ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের তার অবস্থানের কারণে তিনি এ নির্দেশনা দিয়েছেন।
তুরস্কের ট্রেজারি ও অর্থমন্ত্রী মেহমেত সিমসেক ওই অনুষ্ঠানে যোগ দেয়ার পরিকল্পনা করছিলেন। সম্মেলনটি বিশ্বব্যাপী ব্যবসা ও রাজনৈতিক অভিজাতদের জন্য একটি মিলনস্থল। কিন্তু মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের মতে, এরদোগান তাকে না যাওয়ার নির্দেশ দিয়েছেন। এরদোগান দীর্ঘ দিন ধরে ফিলিস্তিনের সমর্থক এবং গাজায় ইসরাইলের আক্রমণের তীব্র নিন্দা করেছেন। এরদোগান হামাসকে ‘স্বাধীনতাকামী গোষ্ঠী’ বলে অভিহিত করেছেন এবং ইসরাইলকে ‘যুদ্ধাপরাধী’ বলে নিন্দা করেছেন। হামাস কর্মকর্তারা কাতার ও লেবাননের সাথে তুরস্ককেও ঘাঁটি হিসেবে ব্যবহার করেছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ৭ অক্টোবর ইসরাইলে হামাসের নেতৃত্বাধীন হামলার পরে তুলনামূলকভাবে নিঃশব্দ বিবৃতি জারি করেছে। তারা বললছে, ইসরাইল ও গাজায় এত বেসামরিক মানুষের প্রাণহানির জন্য গভীরভাবে শোক প্রকাশ করছে তারা। কিন্তু ব্লুমবার্গের মতে, দাভোস ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লাউস শোয়াব হামাসের নেতৃত্বাধীন হামলাকে ‘ইসরাইলের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করলে তুর্কি কর্মকর্তারা এর বিপক্ষে অবস্থান নেন। গাজা যুদ্ধের বিষয়ে সম্মেলন এড়িয়ে যাওয়ার তুরস্কের এমন সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে বিভাজন করেছে। কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির সাথে দাভোসে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। অনুষ্ঠানে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীও উপস্থিত থাকবেন।
ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করাকে অপরাধ করে একটি আইন পাস করেছে ইরাকের পার্লামেন্ট। কিন্তু ইরাকি নেতা তার দেশের বিপর্যস্ত অর্থনীতিতে বিনিয়োগ বাড়াতে দাভোসে সফর করেন। সম্মেলনে ইসরাইলেরও জোরাল উপস্থিতি থাকবে। ইসরাইলি রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগ বৃহস্পতিবার বক্তব্য রাখবেন এবং ইসরাইলি প্রতিনিধি দল ৭ অক্টোবর হামাসের নেতৃত্বাধীন হামলার একটি ব্যক্তিগত ভিডিও ফুটেজ দেখাবে।
ফিলিস্তিনের প্রতি সমর্থন জানাতে এরদোগান দাভোসকে এবারই যে প্রথম ব্যবহার করেছেন তা নয়। ২০০৯ সালে তিনি আগের বছরের গাজায় ইসরাইলি আক্রমণের বিষয়ে ইসরাইলের তৎকালীন রাষ্ট্রপতি শিমন পেরেসের সাথে একটি লাইভ বিতর্ক থেকে বেরিয়ে এসেছিলেন। তিনি মডারেটর ডেভিড ইগনাশিয়াসকে বলেছিলেন, ‘আমি মনে করি না এরপরে আমি দাভোসে ফিরব।’ সূত্র : মিডল ইস্ট আই




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com