শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

হঠাৎ ফোনের স্ক্রিন কালো হয়ে গেলে যা করবেন

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪

ফোন একটু পুরোনো হলে এই সমস্যা দেখা দিতে পারে। দেখা যায় হঠাৎ ফোনের স্ক্রিন কালো হয়ে যাচ্ছে। আবার হয়তো কিছুক্ষণ পর ঠিক হচ্ছে। একে বলা হয় ব্ল্যাক আউট। নানান কারণে এমনটা হতে পারে। আবার ঠিক করাও খুব সহজ। একটু চেষ্টা করলে খুব সহজেই এটা ঠিক করা যায়। চলুন জেনে নেওয়া যাক কেন ফোনের স্ক্রিন কালো হয়ে যায় এবং এর সমাধান কীভাবে ঘরেই করতে পারবেন-
>> স্ক্রিন ব্ল্যাক আউট হওয়ার সবচেয়ে বড় কারণ পুরোনো অ্যাপ। পুরোনো অ্যাপগুলো ফোনের সর্বশেষ ওএসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় না এবং এতে অনেক ত্রুটি থাকে। এই কারণে ফোনে এই সমস্যা দেখা দিতে পারে।
>>মাইক্রো এসডি কার্ড একটি সমস্যা হতে পারে। অনেক সময় নিজেদের ফোনে ইনস্টল করা মাইক্রো এসডি কার্ডও সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। সেই কার্ডে হয়তো অন্য ফোন বা পিসি থেকে মিউজিক, ফটো, ভিডিও ইত্যাদি ট্রান্সফার করেছেন। সেই কারণে ভাইরাস আসতে পারে এবং এই ভাইরাস ফোন নষ্ট করতে শুরু করে। একই সঙ্গে কোনো কারণে সেই কার্ডটি নষ্ট হয়ে গেলে ফোনের স্ক্রিন কালো হয়ে যাবে।
>> অনেক সময় ইন্টারনেট সার্ফিং বা ডেটা ট্রান্সফারের সময় ফোনে ভাইরাস আসতে পারে। যা ফোনে সমস্যা তৈরি করতে পারে। যদি ফোনের স্ক্রিন ব্ল্যাকআউট হয়ে যায়, তাহলে সেই ফোনে ভাইরাস থাকার সম্ভাবনা রয়েছে।
>> ব্যাটারির কোনো সমস্যা হলে এমনটা হতে পারে। বর্তমানে বেশিরভাগ ফোনই ইউনিবডি সহ আসে। যার কারণে স্ক্রিন ব্ল্যাকআউটের সমস্যা হয়। যদি কারও ফোনে অ্যাপগুলোর কারণে কোনো সমস্যা না হয়, তাহলে ব্যাটারির কারণে সেই ফোনের স্ক্রিন কালো হয়ে যাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।
যেভাবে নিজেই ব্ল্যাক আউট ঠিক করতে পারবেন- >> প্রথমে যে অ্যাপগুলো সম্প্রতি ইনস্টল করা হয়েছে সেগুলো আনইনস্টল করতে হবে। এরপর ফোন ঠিক হয়ে গেলে ফোনটিকে একবার সেফ মোডে চালু করতে হবে। >> ফোনের ক্যাশ ফাইল নিয়মিত পরিস্কার করুন এবং বুঝে শুনে লিংকে ক্লিক করুন। ভাইরাস দূর করতে নিয়মিত ফোনটিকে ক্লিন করুন। এতে আপনার ফোনে এই সমস্যা হবে না।
>> ফোনটির ব্যাটারি পরিবর্তন করতে পারে। ফোনের বডি ভালো করে পরীক্ষা করে দেখতে হবে যে ব্যাটারি ফুলে যাচ্ছে কি না। যদি তাই হয় তাহলে ফোনের ব্যাটারি পরিবর্তন করতে হবে। সূত্র: মেক ইউজ অব




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com