শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

নতুন পরিচয়ে লীনা তাপসী খান

বিনোদন ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৪ জানুয়ারী, ২০২৪

শ্রোতাপ্রিয় নজরুল সংগীতশিল্পী অধ্যাপক ড. লীনা তাপসী খান। তিনি দীর্ঘ ৪০ বছরের সংগীত জীবনে নজরুলসংগীতের পাশাপাশি আধুনিক গান গেয়েও প্রশংসা কুড়িয়েছেন। তিনি নজরুলসংগীত এবং নজরুলের জীবনের বিভিন্ন দিক নিয়েও গবেষণাও করেছেন।
শিল্পী লীনা তাপসী খানের সংগীত ক্যারিয়ারে আরও এটি স্বীকৃতির পালক যুক্ত হয়েছে। এবার তিনি শিল্পী পরিচয় ছাড়া আরও একটি পরিচয়ে ভক্তদের সামনে হাজির হয়েছেন। তার নতুন পরিচয় ‘সংগীত পরিচালক’। তিনি বিটিভির (বাংলাদেশ টেলিভিশন) তালিকাভুক্ত সুরকার ও সংগীত পরিচালক হিসেবে মনোনীত হয়েছেন।
সুরকার ও সংগীত পরিচালক হওয়ার অনুভূতি ব্যক্ত করে লীনা তাপসী খান বলেন, ‘বিটিভির মতো একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান থেকে এমন স্বীকৃতি লাভ সত্যিই আনন্দের ব্যাপার। আমি মনে করি এটি আমার শিল্পী জীবনের অনন্য অর্জন। দীর্ঘদিন ধরে সংগীত অঙ্গনে কাজ করছি, এবার সেই অভিজ্ঞতা সংগীত পরিচালক হিসেবে কাজে লাগাতে পারব।’ লীনা তাপসী খান নিয়মিত বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সংগীত পরিবেশন করছেন। সেই সঙ্গে বাংলাদেশ বেতারে নজরুল সংগীতের গবেষণা বিষয়ক ‘দোলনচাঁপা’ শিরোনামের অনুষ্ঠান গ্রন্থনা ও উপস্থাপনা করছেন। লীনা তাপসী খান গানের পাশাপাশি প্রায় চার দশক ধরে নজরুল চর্চা করে আসছেন। বাবা এম এ খানের হাতে ধরে তার সংগীত অঙ্গনে পথচলা শুরু। পরে তিনি নজরুল সংগীতের কিংবদন্তি শিল্পী খালিদ হোসেন এবং শেখ লুৎফর রহমানের কাছে নজরুল সংগীতে তালিম নিয়েছেন। কলকাতার ধীরেন্দ্র চন্দ্র মিত্রের কাছেও দীর্ঘদিন নজরুল সংগীত শিখেছেন।
এছাড়া লীনা তাপসী খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ড. রফিকুল ইসলামের তত্ত্বাবধানে ‘নজরুলের গানে রাগের ব্যবহার’ বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি একই প্রতিষ্ঠানে সংগীত বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি ভারতের পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর হিসেবেও দায়িত্ব পালন করছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com