রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম ::
আশ্রয়ণের ঘর : নির্মাণ কাজ শেষ না করেই বরাদ্দের টাকা উত্তোলনের অভিযোগ কমলগঞ্জে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতির সভাপতির বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহারের দাবিতে স্মারকলিপি কক্সবাজার সৈকত থেকে পর্যটক শিকারী ২৫ নারী-পুরুষ গ্রেফতার করেছে পুলিশ ইন্তেকাল করেছেন জনপ্রিয় বক্তা মাওলানা লুৎফর রহমান জামালপুরে ইয়ুথ ফোরামের উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান লোহাগাড়ায় জাতীয় ভোটার দিবস পালিত বাগেরহাটে এনজিও স্বদেশ এর পক্ষ থেকে সেলাই মেশিন বিতরণ সীমান্তবর্তী এলাকায় হাতি-মানুষের দুর্বিষহ জীবন যাপন

হৃদরোগ থেকে বাঁচতে কতক্ষণ ব্যায়াম করবেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৪

শরীরের অতিরিক্ত ওজন কমাতে অনেকেই জিমে যান। তবে আপনার শরীর অনুযায়ী ঠিক কতটা পরিশ্রম করা উচিত তা আগে জানতে হবে। শরীর ঠিক কতটা নিতে পারবে তা অনেকেরই অজানা। জিম ট্রেনারের থেকেও অনেক সময় সঠিক পরামর্শ পাওয়া যায় না। ফলে স্বাস্থ্য ঠিক রাখতে গিয়েও অনেকে অসুস্থ হয়ে পড়েন। আর এ কারণে জিমে হার্ট অ্যাটাকের ঘটনাও ঘটে। সম্প্রতি তরুণদের এমন বেশ কিছু ঘটনা রীতিমতো নাড়িয়ে দিয়েছে সবাইকে। তাহলে কতটা ব্যায়াম শরীরের জন্য উপকারী? কতটা ব্যায়াম করলে হার্টও ভালো থাকবে, অন্যদিকে স্বাস্থ্যকর থাকবে সারা শরীর? বিশেষজ্ঞদের মতে, বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করবে ব্যায়ামের পরিমাণ। ওজন শরীরের আদর্শ বডি মাস ইনডেক্স (বিএমআই) এর থেকে কতটা বেশি তা দেখতে হবে। যত বেশি হবে, তত হালকা ব্যায়ামের দিকে ঝুঁকতে হবে।
নাকে আঙুল দেওয়ার অভ্যাস হতে পারে বিপজ্জনক, বলছে গবেষণা
ফুসফুস পরিষ্কার রাখবেন কীভাবে? একইভাবে শারীরিক কোনো সমস্যা থাকলেও সতর্ক হতে হবে। শরীরের অসুবিধাকে অগ্রাহ্য করে খুব পরিশ্রমের ব্যায়াম করা মোটেই ঠিক নয়। এতে আরও জটিলতা বাড়তে পারে।
ব্যায়াম কেন হার্টের জন্য ক্ষতিকর? বিশেষজ্ঞদের মতে, প্রচুর পরিশ্রমের ব্যায়াম করলে হার্টের স্পন্দন বেড়ে যায়। এই হার্ট রেট আসলে হার্টের পেশিগুলোর কার্যক্ষমতা। একজন যত বেশি ব্যায়াম করেন, তত হার্ট রেট বাড়তে থাকে। এর ফলে বাড়ে হার্টের পরিশ্রম। আর এই উচ্চ মাত্রার স্পন্দন যে কোনো সময় বিপদ ডেকে আনতে পারে। একাধিক গবেষণায় দেখা গেছে, হঠাৎ করে প্রচুর পরিশ্রমের ব্যায়াম করলে সাডেন কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকিও বাড়তে পারে। তবে দীর্ঘদিন ধরে অভ্যাস থাকলে শরীর মানিয়ে নিতে থাকে। যেটা খেলোয়াড়দের ক্ষেত্রে প্রায়ই দেখা যায়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com