সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

ফোনের চার্জিং পোর্টের ময়লা পরিষ্কারের সময় যে ভুল করবেন না

আইটি ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪

মোবাইল ফোনের সঙ্গেই এখন আমাদের সবচেয়ে বেশি সময় কাটে। কাজে হোক বা অবসর কাটাতে, ফোনই এখন অনেকের সঙ্গী। তবে ফোন ব্যবহার করার পাশাপাশি এটি পরিষ্কার রাখাটাও জরুরি। দীর্ঘদিন ধরে পরিষ্কার না করলে ফোনের নানা খাঁজে ময়লা জমতে থাকে। যেমন- চার্জিং পোর্টেও ময়লা জমে।
আর এই অংশে ময়লা জমলে তা পরিষ্কার না করলেই নয়। কারণ এর থেকে চার্জ করার সময় সমস্যা দেখা দিতে পারে। তবে ফোনের এই অংশ পরিষ্কারের সঠিক নিয়ম অনেকেরই জানা নেই। অথচ এক্ষেত্রে সামান্য ভুল হলেই বড় ক্ষতি হতে পারে ফোনের। কীভাবে ফোন নিরাপদ রেখে দ্রুত এই ময়লা পরিষ্কার করবেন জেনে নিন-
১. প্রথমেই ফোনটি সুইচ অফ করে নিন। এতে ফোনের ভেতর ইলেকট্রিক পরিবহন বন্ধ হয়ে যাবে। কোনো কারণে কিছু সমস্যা হলেও ফোনের ততটা ক্ষতি হবে না।
২. এরপর একটি ব্লোয়ার ব্যবহার করতে হবে। এটি দিয়ে খুব সতর্কভাবে চার্জিং পোর্টের ভেতর বায়ু ব্লো করতে হবে। এতে আলগা ধুলোবালি ও ময়লা সাফ হয়ে যাবে অনেকটাই।
৩. এবার একটি টুথপিকের মাথায় সামান্য তুলো আটকে নিন। এবার খুব ধীরে ধীরে চার্জিং পোর্টের ভেতর প্রবেশ করান। ধীরে ধীরে ভেতরের ময়লা পরিষ্কা করে নিন।
৪. অনেকেই পরামর্শ দেন ফোনের চার্জিং পোর্ট পরিষ্কার করতে আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করা উচিত। এতে আরও ভালো পরিষ্কার হয়। কটন সোয়াবের মাথায় এটি কয়েক ফোঁটা নিয়ে নিতে পারেন।
৫. এবার আবার ব্লোয়ার দিয়ে চার্জিং পোর্টের ভিতর বায়ু ব্লো করতে হবে। একটি শুকনো তুলো টুথপিকের মাথায় আটকে সেটি দিয়ে ভেতরটা মুছে নিন।
৬. এরপর ফোন সুইচ অন করে নিন। করে চার্জিং পোর্ট কাজ করছে কি না দেখে নিতে হবে।
এক্ষেত্রে কী খেয়াল রাখবেন?
১. মুখ দিয়ে অনেকে ফুঁ দিয়ে সাফ করেন। এই ফুঁ এর সঙ্গে লালাও চলে যায় অনেকসময়। তাতে কিন্তু ফোনের ক্ষতি হতে পারে।
২. ভেজা কিছু ব্যবহার করা যাবে না। এতে ক্ষতি হওয়ার ঝুঁকি বেশি।
৩. ধাতব জিনিস দিয়ে পরিষ্কার না করাই ভারো। কারণ এতে শক ইলেকট্রিক ব্যবস্থা নষ্ট হয়ে যেতে পারে।
সূত্র: এবিপি লাইভ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com