বুধবার, ০৮ মে ২০২৪, ০১:১১ অপরাহ্ন

নতুন শিক্ষাক্রম: মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে ১৪ সদস্যের কমিটি

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪

নতুন কারিকুলাম বাস্তবায়নের অগ্রগতি ও মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে ১৪ সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার (৫ মার্চ) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব সাইয়েদ এ জেড মোরশেদ আলীর সই করা অফিস আদেশে এ কমিটি গঠনের তথ্য জানানো হয়।
আদেশে কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, এ কমিটিকে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা করে সুপারিশ বা মতামত দিতে হবে। পাবলিক পরীক্ষাসহ মূল্যায়ন পদ্ধতি পর্যালোচনা করে তা চূড়ান্ত করার লক্ষ্যে সুপারিশ করতে হবে। এছাড়া পাঠ্যপুস্তক প্রণয়ন, সংশোধন, পরিমার্জন এবং নতুন শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক সংশ্লিষ্ট যেকোনো বিষয় পর্যালোচনা ও সুপারিশ দেওয়া। কমিটিকে প্রতিমাসে অন্তত একটি করে সভা এবং প্রয়োজনে একের অধিক সভা করার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া প্রয়োজনে গঠিত কমিটিতে বিশেষজ্ঞ সদস্য বা সদস্য কো-অপ্ট করার সুযোগও রাখা হয়েছে।
কমিটির আহ্বায়ক ও সদস্য যারা: ১৪ সদস্যের এ কমিটিতে আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন)। সদস্যসচিব হবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম-সচিব (সরকারি মাধ্যমিক অধিশাখা)। কমিটির সদস্য হিসেবে কাজ করবেন মাউশি, কারিগরি এবং মাদরাস অধিদপ্তরের তিন মহাপরিচালক, এনসিটিবির চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম-সচিব (মাধ্যমিক-১), কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের যুগ্মসচিব (কারিগরি অধিশাখা-২), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (বিদ্যালয়), ঢাকা বোর্ডের চেয়ারম্যান, ব্যানবেইসের পরিচালক, মাউশির পরিচালক (মাধ্যমিক), এনসিটিবির সদস্য (প্রথমিক শিক্ষাক্রম) এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. মো. মোহসীন উদ্দিন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com