শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

পকেটের মধ্যেই সস্তায় মিনি কম্পিউটার

আইটি ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৯ মার্চ, ২০২৪

বর্তমান যুগেও অনেকেই প্রযুক্তির নাগাল পান না। আর সেটা নির্ভর করে আর্থিক সামর্থ্যের ওপর। প্রতিটা মানুষের কম্পিউটার ব্যবহারের সুযোগ থাকা উচিত বলে মনে করেন উগান্ডার সফটওয়্যার ইঞ্জিনিয়ার ইভান কারুগাবার। এমন একটি উদ্যোগে নিজেই টাকা ব্যয় করছেন তিনি। ২০১৭ সালে ‘ফিউজ স্টিক’ নামের সস্তার মিনি কম্পিউটার তৈরি করেন তিনি।
কারুগাবা মনে করেন, প্রযুক্তির ক্ষেত্রে আমরা বাকি বিশ্বের তুলনায় অনেকটা পিছিয়ে আছি। তিনি বলেন, মহাদেশ হিসেবে আফ্রিকার দিকে তাকালে এমনটাই বোঝা যায়। আমরা উদ্ভাবন করতে পারি না, আফ্রিকার মানুষ সম্পর্কে এমন প্রচলিত ধারণা আমি বদলাতে চাই। মানুষের উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে আমরা এমন সব কিছুর নাগাল পেতে চাই।’অনেকটা মেমরি স্টিকের মতো কাজ করে মিনি কম্পিউটার। এর ভেতরে সাধারণ কম্পিউটার প্রোগ্রাম ভরা রয়েছে। সেই স্টিক যেকোনো স্মার্ট স্ক্রিনে ঢুকিয়ে দিলে কিছুক্ষণের মধ্যেই কম্পিউটারের সুবিধা পাওয়া যায়। আর এর আকর্ষণ মূল্যতে। এর বর্তমান মূল্য প্রায় ৭০ ডলার । যা কিনা প্রায় পাঁচ গুণ কম উগান্ডায় প্রচলিত কম্পিউটারের তুলনায়।
এক পরীক্ষামূলক ইউনিট হাতে পেয়েছিলেন ডেন্টাল ছাত্রী সামান্থা আসিমওয়ে। সেসময় থেকেই সেটি ব্যবহার করে চলেছেন তিনি। আড়াই লাখ উগান্ডান শিলিং দিয়ে একটি ইউনিট কিনেছিলেন বলে তিনি নিজের অভিজ্ঞতা বর্ণনা করেন। তার এটা দারুণ কাজে লেগেছে বলে জানান। কারণ তিনি এক টেলিভিশনের পর্দায় সব কাজ করতে পারছিলেন। তিনি আরও বলেন, আমি আমার রিপোর্ট প্রিন্ট করতে পারি, লিখতে পারি, আমার তথ্য জমা রাখতে পারি। এমনকি এটাতে মিউজিকের ব্যবস্থা থাকায় মাঝে মাঝে কানে হেডফোন লাগিয়ে গানও শুনতে পারি। কারুগাবার আশা করছেন মিনি কম্পিউটারের দাম আরও কমানো যাবে। কারণ এটা চালাতে প্রয়োজনের তুলনায় কম শক্তি লাগে। তিনি বলেন,‘আমাদের ডিভাইস চালাতে প্রায় চার ওয়াট শক্তি লাগে। যা এনার্জি সেভিং বাল্বের তুলনায় অনেক কম। এখানকার চূড়ান্ত ব্যবহারকারীর কাঁধে এমনিতেই জ্বালানি বাবদ ব্যয়ের বিশাল বোঝা রয়েছে। সাধারণ ল্যাপটপ চালাতে ৬৫ ওয়াট আর ডেস্কটপ সেটআপ চালাতে প্রায় ১২৫ ওয়াট লাগে। ফলে আমাদের পণ্য অনেক বেশি সাশ্রয় করে।’ কারুগাবা ১৫০ বেশি মিনি কম্পিউটার তৈরি করেছেন গত দুই বছরে। কারুগাবা আরও বড় আকারে উৎপাদন বাড়িয়ে বাজারে প্রবেশের আশা করছেন। আর এ জন্য সদ্য আর্থিক অনুদানও পেয়েছেন তিনি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com