শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
শিরোনাম ::
ডিইউজে’র সাংগঠনিক সম্পাদক সাঈদ খানকে গ্রেফতার:বিএফইউজে ও ডিইউজে’র তীব্র নিন্দা ও প্রতিবাদ আহতরা যেই দলেরই হোক চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী ঢালাওভাবে মামলা-গ্রেপ্তার বন্ধ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি সুজনের নিরীহ মানুষ হত্যাকারী রাষ্ট্রীয় সম্পদ ও স্থাপনার নিরাপত্তা  দিতে ব্যর্থ সরকারের ক্ষমতায় থাকার কোন  অধিকার নেই: মির্জা ফখরুল ছাত্র-জনতার খুনের দায়ে সরকারকে পদত্যাগ করতে হবে: বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ জনরোষ থেকে বাঁচাতে সরকার জামায়াতে ইসলামী, ছাত্রশিবির ও বিরোধীদলের ওপর দোষ চাপানোর অপচেষ্টা চালাচ্ছে: মাওলানা এটিএম মা’ছুম কোটা আন্দোলনকারীদের ওপর হামলায় যুক্তরাষ্ট্র নিন্দা:ম্যাথিউ মিলার পবিত্র আশুরার মর্মবাণী অন্তরে ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় কাজ করার জন্য প্রধানমন্ত্রীর আহবান ব্লাকবেঙ্গল জাতের ছাগল মেহেরপুরের দরিদ্র জনগোষ্ঠীর আয়ের অন্যতম উৎস দিনাজপুর হাবিপ্রবিতে সাপ নিয়ে গবেষণায় সফল শিক্ষার্থী কামরুন নাহার কনা

ওজন কমাতে শুধু ডায়েট-ব্যায়াম নয়..

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৫ জুন, ২০২৪

ওজন কমাতে কতজনই না কতকিছু করেন। তবে এটি সত্যিই যে, ওজন কমাতে হলে জীবনযাত্রায় পরিবর্তন আনা জরুরি। শুধু খাওয়া-দাওয়া কমালে কিংবা শরীরচর্চা করলেই ওজন কমবে না। আরও বেশ কিছু নিয়ম-কানুন মেনে চলা প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক ওজন কমাতে ঠিক কী কী করা জরুরি-
পুষ্টির ঘাটতি হলে চলবে না: ওজন কমানোর জন্য সবার আগে আপনি কী খাচ্ছেন তার দিকে নজর দেওয়া প্রয়োজন। স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। তেল-মসলাযুক্ত খাবার ও ভাজাভুজি এড়িয়ে চলতে হবে। তবে ডায়েট করতে গিয়ে যেন শরীরে পুষ্টির ঘাটতি না হয় সেই দিকেও নজর রাখতে হবে। অর্থাৎ প্রোটিন, ভিটামিন, মিনারেলস, কার্বোহাইড্রেট এমনকি ক্যালোরিও সঠিক পরিমাণে শরীরে বজায় রাখতে হবে।
খাওয়া-দাওয়ার সময় ঠিক রাখতে হবে: শুধু কী খাবার খাচ্ছেন, তা দেখলেই হবে না। খাওয়া-দাওয়ার সময়ের দিকেও নজর দিতে হবে। অর্থাৎ খাওয়ার সময়ের দিকে খেয়াল রাখতে হবে।
বেশি সময়ের ব্যবধানে খাবার খেলে হবে না। আবার অনেক রাত করেও খাবার খাওয়া চলবে না। আর অবশ্যই সকালের নাশতা বাদ দেওয়া যাবে না।
খাবারে মনযোগ দিতে হবে: খাবার খাওয়ার সময় অনেকেই টিভি, ফোন বা ল্যাপটপে কিছু না কিছু দেখেন। এর ফলে খাবারের দিকে মনযোগ থাকে না। এই অভ্যাসের কারণে অতিরিক্ত খেয়ে ফেলার সম্ভাবনা বেশি থাকে।
পর্যাপ্ত পানি পান না করা: ওজন কমাতে চাইলে সঠিক পরিমাণে পানি পান করতে হবে। তাহলে আপনার শরীর হাইড্রেটেড থাকবে। ডিহাইড্রেশনের সমস্যা এড়ানোও সম্ভব হবে। প্রতিদিন সঠিক পরিমাণে পানি পান করলে শরীরে জমে থাকা দূষিত পদার্থ বেরিয়ে আসবে। অর্থাৎ বডি ডিটক্স হবে। আপনি সুস্থ থাকবেন।
পর্যাপ্ত ঘুম প্রয়োজন: ওজন কমানোর সঙ্গে সরাসরি যোগ আছে ঘুমের। কম ঘুম কিংবা অনিয়মিত ঘুমের কারণেও বাড়তে পারে ওজন। আসলে রাতে সঠিকভাবে ঘুম না হলে ‘মিডনাইট স্ন্যাকিং’ এর প্রবণতা বাড়ে। ফলে অনেকেই রাতে ভারি খাবার খেয়ে ফেলেন। এতেও ওজন বাড়তে পারে।
জিমে গেলেই ওজন কমবে এমন নয়: ওজন কমাতে গেলে নিয়মিত শরীরচর্চা করতেই হবে। সব সময় জিমে যাওয়ার দরকার নেই। বাড়িতে যোগাসন অভ্যাস করতে পারেন আপনি। কিংবা অভ্যাস করতে পারেন ফ্রি-হ্যান্ড শরীরচর্চারও। প্রতিদিন অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করা প্রয়োজন। জিমে গিয়ে শরীরচর্চা করলে অবশ্যই প্রশিক্ষকের পরামর্শ নিতে হবে। শারীরিক ক্ষমতার বাইরে গিয়ে কখনো শরীরচর্চা করবেন না। তার কারণে হিতে বিপরীত হতে পারে। সূত্র: এবিপি লাইভ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com