শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন
শিরোনাম ::
ডিইউজে’র সাংগঠনিক সম্পাদক সাঈদ খানকে গ্রেফতার:বিএফইউজে ও ডিইউজে’র তীব্র নিন্দা ও প্রতিবাদ আহতরা যেই দলেরই হোক চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী ঢালাওভাবে মামলা-গ্রেপ্তার বন্ধ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি সুজনের নিরীহ মানুষ হত্যাকারী রাষ্ট্রীয় সম্পদ ও স্থাপনার নিরাপত্তা  দিতে ব্যর্থ সরকারের ক্ষমতায় থাকার কোন  অধিকার নেই: মির্জা ফখরুল ছাত্র-জনতার খুনের দায়ে সরকারকে পদত্যাগ করতে হবে: বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ জনরোষ থেকে বাঁচাতে সরকার জামায়াতে ইসলামী, ছাত্রশিবির ও বিরোধীদলের ওপর দোষ চাপানোর অপচেষ্টা চালাচ্ছে: মাওলানা এটিএম মা’ছুম কোটা আন্দোলনকারীদের ওপর হামলায় যুক্তরাষ্ট্র নিন্দা:ম্যাথিউ মিলার পবিত্র আশুরার মর্মবাণী অন্তরে ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় কাজ করার জন্য প্রধানমন্ত্রীর আহবান ব্লাকবেঙ্গল জাতের ছাগল মেহেরপুরের দরিদ্র জনগোষ্ঠীর আয়ের অন্যতম উৎস দিনাজপুর হাবিপ্রবিতে সাপ নিয়ে গবেষণায় সফল শিক্ষার্থী কামরুন নাহার কনা

মাগুরায় লক্ষমাত্রার চেয়ে বেশি জমিতে তিল চাষ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৫ জুন, ২০২৪

জেলায় এ বছর লক্ষমাত্রার চেয়ে বেশি জমিতে তিল চাষ হয়েছে। উচ্চ ফলনশীল বীজ এবং আবহাওয়া ভালো থাকার কারণে এ মৌসুমে তিলের ভালো ফলন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।
মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় এ মৌসুমে তিল চাষের লক্ষমাত্র ছিল ২ হাজার ৭৫৫ হেক্টর জমিতে। চাষ হয়েছে ৩ হাজার ৪২৪ হেক্টর জমিতে। যা লক্ষমাত্রার চেয়ে ৬৬৯ হেক্টর বেশি।
মোট চাষকৃত জমির মধ্যে মাগুরা সদর উপজেলায় ১ হাজার ৯০৭ হেক্টর, শ্রীপুরে ৬২০ হেক্টর, শালিখায় ৫৬৫ হেক্টর এবং মহম্মদপুর উপজেলায় ৩৩২ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল জাতের তিলের চাষ হয়েছে। চাষকৃত মোট জমি থেকে প্রায় ৪ হাজার ৩৮৪ মেট্রিক টন তিল উৎপাদিত হবে বলে আশা করছে কৃষি বিভাগ।
চলতি মৌসুমে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বিনা তিল-২ও ৪ জাত এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বারি তিল-২ও ৪সহ স্থানীয় উন্নত জাতের তিল চাষ করেছেন জেলার কৃষকরা।
সদর উপজেলার মালিক গ্রামের কৃষক বাহারুল ইসলাম জানান, তিনি কৃষি বিভাগের সহায়তায় এ বছর ২ বিঘা জমিতে উচ্চ ফলনশীল বারি তিল-৪ জাতের তিল চাষ করেছেন। দুই বিঘা জমি থেকে তিনি প্রায় ৯ মণ তিল পাবেন বলে আশা করছেন।
মাগুরা সদর উপজেলার বড়খড়ি গ্রামের কৃষক মোহাইমিন আলম ইসলাম জানান, তিনি এ বছর প্রায় সাড়ে তিন বিঘা জমিতে উচ্চফলনশীল বারি তিল-২ জাত চাষ করেছেন। চাষকৃত জমি থেকে প্রায় ১৮ মণ ঘরে তোলার পাশাপাশি ভালো দামে তিল বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।
এ বিষয়ে মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ড. মো. ইয়াছিন আলী জানান, তিল একটি তেল জাতীয় ফসল। সরকার তেল জাতীয় ফসলের উপরে অধিক গুরুত্ব দিয়েছেন। চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় তিলের ভালো ফলন হবে। তিলের উৎপাদ বৃদ্ধির জন্য মাগুরা কৃষি বিভাগ কৃষকদের উদ্বুদ্ধ করছেন এবং বিভিন্ন পরমর্শ ও সহযোগিতা দিচ্ছে। বিনা ও বারি কর্তৃক উদ্ভাবিত উচ্চফলনশীল তিল চাষের কারণে সার্বিক উৎপাদন বৃদ্ধির পাশাপাশি কৃষকরা ভালো দামে তিল বিক্রি করতে পারবেন বলে আশা করছে কৃষি বিভাগ। তিলের তেল পুষ্টি সমৃদ্ধ ও স্বাস্থ্য সম্মত বিধায় তিল উৎপাদে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com