বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন
শিরোনাম ::
দেশের ৭০ লাখ মানুষ মাদকাসক্ত জনগণ থেকে বিচ্ছিন্ন হলে আমি মারা যাব: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে অবিচল : কাদের খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির ৩ দিনের কর্মসূচি ফতুল্লার বুড়িগঙ্গায় নোঙর করা তেলবাহী ট্রলারে আগুন, নিখোঁজ ৩ শ্রমিক ছাত্র আন্দোলনই হচ্ছে নেতৃত্ব সৃষ্টির কারখানা -মুহাম্মদ সেলিম উদ্দিন লিথিয়াম চীনকে আফগানিস্তানের কাছে টেনেছে বর্তমান রিজার্ভ দিয়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানো যাবে না: আইএমএফ পিরোজপুরে ৮ হাজার চাষীকে ৪০ হাজার নারিকেল চারা বিনামূল্যে প্রদান করা হচ্ছে মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : রাষ্ট্রপতি

ঈদের ছুটিতে বাসা-বাড়ি ছাড়ার আগে যা করতে ভুলবেন না

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৪ জুন, ২০২৪

ঈদের ছুটিতে অনেকেই এরই মধ্যে বাসা-বাড়ি ছেড়ে নিজ নিজ গ্রামে ছুটছেন। ঈদের ছুটিতে কেউ এক সপ্তাহ আবার কেউ একমাস পর্যন্তও বাড়ির বাইরে থাকেন। তবে কোথাও দীর্ঘদিনের জন্য যাওয়ার আগে অবশ্যই বসতঘর পরিপাটি করে রেখে তবেই বের হন। না হলে ঘটতে পারে মারাত্মক বিপদ! অপ্রস্তুত ও এলোমেলোভাবে বাড়িটিকে ফেলে রেখে যাওয়া কখনোই ঠিক হবে না। এক্ষেত্রে ফিরে এসে বাড়ির সবকিছু গোছানো ও ক্ষয়ক্ষতিহীনভাবে ফিরে পেতে বেশ কয়েকটি কাজ গুছিয়ে যাওয়া উচিত। এমনকি নিরাপত্তার খাতিরে বেশ কিছু বিষয় মাথায় রেখে তবেই বের হন ঘর থেকে। জেনে নিন কোথাও যাওয়ার আগে ঘর কীভাবে গুছিয়ে যাবেন-
>> যাওয়ার আগে প্রতিটি ঘর গুছিয়ে রাখুন ও ময়লা-আবর্জনা পরিষ্কার করুন।
>> বাড়ি ছাড়ার আগে ময়লা আবর্জনা ফেলে দিতে ভুলবেন না। তা না হলে সেগুলো পঁচে-গলে ঘরভর্তি দুর্গন্ধ ছড়াবে।
>> রান্নাঘর পরিষ্কার করে রেখে তবেই বের হবেন।
>> দীর্ঘদিনের জন্য ঘরের বাইরে গেলে অবশ্যই ফ্রিজ খালি করুন। ফ্রিজে যদি পচনশীল খাবার থাকে তাহলে তা ফেলে দিন না হয় খেয়ে নিন তখনই। এছাড়া ফ্রিজ খালি করে বন্ধ করে গেলে বিদ্যুৎ বিলও বাঁচবে।
>> ঘরের সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস আনপ্লাগ করুন। বাড়িতে এয়ার কন্ডিশনার থাকলে সেটি বন্ধ করুন ও আনপ্লাগ করুন।
>> ঘর থেকে বের হওয়ার সময় অবশ্যই ফ্যান, লাইটসহ সব ধরনের পাওয়ার সুইচ বন্ধ করে যান। না হলে ঘটতে পারে দুর্ঘটনা।
>> ওয়াইফাই ও কম্পিউটারের সংযোগও বন্ধ করে যান কোথাও যাওয়ার আগে।
>> গ্যাসের চুলা অনেক সময় ঠিকভাবে বন্ধ হয় না। আগুন না জ্বললেও দেখা যায় আস্তে আস্তে গ্যাস বের হয় চুলা থেকে। এমন ক্ষেত্রে বিস্ফোরণ ঘটার ঝুঁকি বেড়ে যায়।
>> ঘরের সব জানালা ও দরজা বন্ধ করা হয়েছে কি না কমপক্ষে দু’বার চেক করুন।
>> ছুটিতে কোথাও যাওয়ার আগে অবশ্যই ঘরের ফার্নিচার ঢেকে রাখুন। এতে ফার্নিচার কেবল ধূলা-বালিমুক্ত থাকবে।
>> অনেকের ঘরেই নগদ অর্থসহ গহনা থাকে। এসব মূল্যবান জিনিস অবশ্যই নিরাপদ কোনো স্থানে রেখে যান। প্রয়োজনে ব্যাংকের লকারে কিংবা নিকট আত্মীয়ের কাছেও রেখে দিতে পারেন।
>> ঘর ছাড়ার আগে অবশ্যই সব পানির ট্যাপগুলো চেক করে নিন, কোনো খোলা থাকলে তা বন্ধ করুন ভালোভাবে।
>> এমনকি বাথরুমে বালতি, মগ বা বদনায় পানি রাখবেন না। দীর্ঘদিন জমে থাকা পানিতে মশার প্রজনন ঘটতে পারে।
আপনার এই কয়েকটি পদক্ষেপ দীর্ঘসময়ের ছুটিকে করবে নিশ্চিন্ত ও আনন্দময়। এই কাজগুলো করে গেলে ঘরে ফিরে আর দ্রুত পরিষ্কার পরিচ্ছন্নতা করতে ব্যস্ত হতে হবে না।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com