রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০২:২২ অপরাহ্ন

সন্ত্রাসদমন আইনে অরুন্ধতীর বিরুদ্ধে মামলা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১৫ জুন, ২০২৪

এবার সন্ত্রাসদমন আইনে মামলা হলো ভারতের বিখ্যাত লেখিকার অরুন্ধতী রায়ের বিরুদ্ধে। লেখিকার বিরুদ্ধে অত্যন্ত কড়া ইউএপিএ বা সন্ত্রাসদমন আইনে মামলা করার অনুমতি দিয়েছেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা।
১৪ বছর আগেরেই ঘটনায় ভারতীয় দ-বিধির ১৫৩এ, ১৫৩বি ও ৫০৫ ধারায় মামলা রুজু হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে। এছাড়াও ইউএপিএ’র ১৩ নম্বর ধারাতেও তাদের অভিযুক্ত করার আবেদন করেছিল দিল্লি পুলিশ। আইপিসির তিনটে ধারাতেই মামলা শুরুর অনুমতি আগেই দিয়েছিলেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা। এবার ইউএপিএ ধারাতেও অরুন্ধতীর বিরুদ্ধে মামলা দায়েরের অনুমতি দিলেন উপরাজ্যপাল। ফলে বলার অপেক্ষা রাখে না, বিপদ আরো বাড়ল বুকার পুরস্কার জয়ী লেখিকার।
উল্লেখ্য, ‘গড অফ দ্য স্মল থিংস’ উপন্যাস লিখে ১৯৯৭ সালে বুকার পুরস্কার পেয়েছিলেন অরুন্ধতী রায়। ২০১০ সালের ২১ অক্টোবর ‘আজাদি: দ্য অনলি ওয়ে’ নামের এক অনুষ্ঠানে ভাষণ দেয়ার সময় তিনি কাশ্মিরকে ভারতের থেকে বিচ্ছিন্ন করার দাবি জানিয়েছিলেন বলেই অভিযোগ। ওই সভায় অরুন্ধতীর পাশাপাশি আরও একাধিক জনের বিরুদ্ধে উস্কানিমূলক ভাষণের অভিযোগ উঠেছিল। সেই তালিকায় ছিলেন, সৈয়দ আলি শাহ গিলানি, এসএআর গিলানি (সম্মেলনের উপস্থাপক এবং সংসদ হামলা মামলার প্রধান অভিযুক্ত), অরুন্ধতী রায়, ডক্টর শেখ শওকত হুসেন (কাশ্মির বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক) এবং ভারা ভারা রাও।
অভিযোগ ছিল, ওই অনুষ্ঠান থেকে অরুন্ধতী রায় প্রচার করেন, কাশ্মির কখনই ভারতের অংশ ছিল না এবং ভারতীয় সেনাবাহিনীর মাধ্যমে জোরপূর্বক দখল করা হয়েছিল। তিনি আরো দাবি করেন, জম্মু ও কাশ্মির রাজ্যকে ভারতের কাছ থেকে স্বাধীনতা দেয়ার সব রকম চেষ্টা করা উচিৎ। অরুন্ধতীর ওই উস্কানিমূলক ভাষণের অভিযোগে সুশীল প-িত নামে এক ব্যক্তি অভিযোগ জানান। এর পরই এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ। ওই মামলাতেই এবার ইউএপিএ ধারা যোগ করার অনুমতি দিলেন উপরাজ্যপাল। সূত্র : সংবাদ প্রতিদিনি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com