রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:১৪ অপরাহ্ন

নিজের ভাইরাল ছবি নিয়ে বিব্রত সিয়াম

বিনোদন ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

ঢাকাই সিনেমার নায়ক সিয়াম আহমেদ তার তিন বছর আগের একটি ছবি নিয়ে বিপাকে পড়েছেন। কোনো নাটক বা সিনেমার ছবি নয়। ঘুরতে গিয়ে অভিনেতা তার স্ত্রী অবন্তীর সঙ্গে তুলেছিলেন ছবিটি।
কয়েক বছর আগে স্ত্রীকে নিয়ে সাজেকের লুসাই গ্রামে ঘুরতে গিয়েছিলেন চিত্রনায়ক সিয়াম আহমেদ। সেখানে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাকে ছবিও তোলেন তারা। সেই ছবি আপলোড করেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এত দিন পর এসে সে ছবি নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়েন সিয়াম।
এ বিষয়ে তিনি গতকাল ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন। সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয় ‘সাম্প্রদায়িক সম্প্রীতি ও উন্নয়ন’ শীর্ষক একটি সাইনবোর্ডের ছবি। ওই সাইনবোর্ডে চাকমা, ত ঙ্গ্যা, পাংখোয়া, গারো, খাসিয়া, মারমা, খুমি, লুসাই, রাখাইন, ত্রিপুরাসহ বিভিন্ন জনগোষ্ঠীর নারী-পুরুষের ছবি ব্যবহার করা হয়। তবে ভুলবশত ‘পাংখোয়া’ ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছবি হিসেবে ব্যবহার করা হয়েছে সিয়াম আহমেদ ও তার স্ত্রী অবন্তীর ছবি। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের ট্রল করেন অনেকে।
বিষয়টি নিয়ে ফেসবুকে সিয়াম লিখেছেন, লুসাই জনগোষ্ঠীর সম্মানিত রাজার আমন্ত্রণে বছর তিনেক আগে সাজেকে ঘুরতে গিয়েছিলাম অবন্তীকে নিয়ে। তাদের সংস্কৃতি, কৃষ্টি, পরিবেশ ঘুরে দেখেছিলাম। তাদের ঐতিহ্যবাহী পোশাক পরেছি, সবার আতিথেয়তায় মুগ্ধ হয়েছিলাম। নিউজফিডে বেশ কয়েক জায়গায় দেখলাম, আমার আর অবন্তীর এই ছবি একটি সাইনবোর্ডে ব্যবহৃত হচ্ছে। সেখানে আমাদের পরিচয় করিয়ে দেওয়া হয়েছে পাংখোয়া জনগোষ্ঠীর সদস্য হিসেবে। আমরা এতে বিব্রত হয়েছি, কারণ এর মাধ্যমে পাংখোয়া জনগোষ্ঠীকে হেয় করা হচ্ছে।
তবে কর্তৃপক্ষের এ ভুলের চেয়ে সিয়ামকে বেশি আহত করেছে নেটিজেনদের আক্রমণ। অনেকে সিয়াম ও তার স্ত্রীকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় বাজে কথা লিখেছেন, কুরুচিপূর্ণ মিম বানিয়েছেন। এ বিষয়ে সিয়াম লেখেন, ঘুরতে গিয়েছিলাম পরিবারকে নিয়ে। সেই ছবিটি নিয়ে অনেক জায়গায় দেখলাম নানা রকমের ট্রল হচ্ছে। ভেবেছিলাম অন্য আরও অনেকবারের মতো এবারও এড়িয়ে যাব। কিন্তু ভাবলাম কিছু বলা উচিত। ট্রল আমরা অবশ্যই করব, মিম আমরা অবশ্যই বানাব। কিন্তু কীসে কাউকে অসম্মান করা হচ্ছে, একটি সম্প্রদায়কে ছোট করা হচ্ছে—সেই বোধ থাকাটাও জরুরি। যে তারুণ্যকে আমি প্রতিনিধিত্ব করি, সেই তারুণ্যের কাছে এই সেনসিবিলিটি তো প্রত্যাশা করতেই পারি। সাইনবোর্ডে যারা পাংখোয়া জনগোষ্ঠীর সদস্য হিসেবে সিয়াম ও অবন্তীর ছবি ব্যবহার করেছেন, অবিলম্বে ছবিটি সরিয়ে নেওয়ার জন্য তাদের প্রতি আহ্বান জানিয়েছেন সিয়াম আহমেদ।
অন্যদিকে, সিয়াম আহমেদ বর্তমানে ব্যস্ত ‘জংলি’ নামের সিনেমা নিয়ে। শান খ্যাত পরিচালক এম রাহিম সিনেমাটি পরিচালনা করছেন। সিনেমাটিতে সিয়ামের সঙ্গে অভিনয় করেছেন বুবলী ও দীঘি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com