মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন
শিরোনাম ::
দাম নিয়ন্ত্রণে চাল আমদানিতে শুল্ক কমানোর চিন্তা করছে সরকার ‘গণমাধ্যম যোগাযোগে ইসলামী মডেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন সবপক্ষের সাথে আলোচনা করে গণমাধ্যম সংস্কার কমিশন ঘোষণা করা হবে : উপদেষ্টা নাহিদ আবরার ফাহাদ হত্যা : বুয়েটে কী ঘটেছিল ৫ বছর আগে স্বৈরাচার আবার পুনর্বাসন হলে দেশে মানুষ বাস করতে পারবে না : রিজভী হাজী সেলিম, সৈকত ও মানিককে নতুন মামলায় গ্রেফতার দেখানো হয়েছে বন্যায় ফসল হারিয়ে মাথায় হাত তিস্তা পাড়ের কৃষকদের চীন-ভারত নয়, জাপানের অর্থায়ন হচ্ছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে যারা কাজে যোগ দেননি তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু: আইজিপি

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন চার ফিলিস্তিনি সাংবাদিক

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪
নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন চার ফিলিস্তিনি সাংবাদিক - ছবি : এক্সপ্রেস ট্রিবিউন

গাজা যুদ্ধে ভয়হীন সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন চার ফিলিস্তিনি সাংবাদিক। তাদের মিডিয়া কভারেজ বিশ্বকে গাজায় চলমান নৃশংসতা জানার সুযোগ করে দিয়েছিল। তারা হলেন ফটোসাংবাদিক মোতাজ আজাইজা, টেলিভিশন প্রতিবেদক হিন্দ খোদারি, সাংবাদিক ও অধিকারকর্মী বিসান অউদা ও বর্ষীয়ান প্রতিবেদক ওয়ায়েল আল-দাহদৌ।
গাজা ও ইউক্রেন যুদ্ধের মতো বিশ্বজুড়ে চলতে থাকা সংঘাতের বিরুদ্ধে শান্তির বাণী নিয়ে দর্শক-শ্রোতার সামনে হাজির হয়েছেন এই চার সাংবাদিক। ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য নরওয়ে ভিত্তিক নোবেল কমিটি এ পর্যন্ত ২৮৫ জনের মনোনয়ন গ্রহণ করেছে। এগুলোর মধ্যে রয়েছে ১৯৬ জন ব্যক্তি ও ৮৯টি প্রতিষ্ঠান।
যুদ্ধের আগে আজাইজা গাজার দৈনন্দিন জীবন ও সৌন্দর্য তুলে ধরার জন্য পরিচিত ছিলেন। কিন্তু তিনি ফিলিস্তিনিদের যুদ্ধকালীন সংগ্রামের নথিপত্রের জন্য বিশিষ্টতা অর্জন করেছিলেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজায় ইসরাইলের চলমান আগ্রাসনে অন্তত ৪০ হাজার ৪০৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া ৯৩ হাজার ৩৫৬ জন আহত হয়েছে।
নরওয়েভিত্তিক নোবেল কমিটি ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ২৮৫টি মনোনয়ন দিয়েছে। এর মধ্যে ১৯৬ জন ব্যক্তি এবং ৮৯টি সংস্থা রয়েছে, যারা গাজা এবং ইউক্রেনের মতো বিশ্বব্যাপী সঙ্ঘাতে জড়িত শান্তি সমর্থকদের একটি বিস্তৃত পরিসরকে প্রতিফলিত করে।

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ঘোষণা করা হবে ১১ অক্টোবর। পুরস্কার প্রদানের তারিখ ১০ ডিসেম্বর নির্ধারিত হবে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com