বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন

মানসিক শক্তি বাড়ানোর উপায় কী?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪

মানসিকভাবে শক্ত হতে পারলে জীবনের সব পরিস্থিতিতে সামলে ওঠা সম্ভব। তবে বিভিন্ন কারণে আমরা মানসিকভাবে ভেঙে পড়ি। ফলে সমস্যা আরও বাড়ে। তাই মানসিক শক্তি বাড়ানোর গুরুত্ব অনেক। তবে কীভাবে বাড়াবেন মানসিক শক্তি চলুন জেনে নেওয়া যাক-
>> লক্ষ্যের প্রতি অবিচল থেকে ধৈর্য্য ধরে নিজের কাজ করে গেলে মানসিক অবসাদ কাবু করতে পারবে না আপনাকে। বাড়বে মানসিক শক্তিও।
>> মন ও শরীরকে একে অপরের পূরিপূরক বলা হয়। তাই খাদ্যাভ্যাস ঠিক রাখলে কোনো মানসিক চাপই আপনাকে কাবু করতে পারবে না। বরং নিজের প্রতি বিশ্বাস বাড়াবে।
>> চিকিৎসকদের মতে, সারাদিন কাজের ফাঁকে নিজের জন্য কিছুটা সময় বের করে আত্মবিশ্লেষণ করুন। এতে মানসিক জোর বাড়ার সঙ্গে সঙ্গে নিজের ভুলগুলোও সংশোধন করতে পারবেন।
>> জীবনে মানসিক শক্তি বাড়াতে ও সফল হতে নতুন নতুন চ্যালেঞ্জ নিন। দেখবেন এতে মানসিক জোর বাড়বে পাশাপাশি জীবন থেকে নেতিবাচক চিন্তাভাবনাও দূর হবে।
>> কাজের অবসরে গান শুনুন। সেই গান যদি অনুপ্রেরণামূলক হয় তাহলে মনের পাশাপাশি শরীরেরও ইতিবাচক পরিবর্তন আসতে বাধ্য।
>> প্রতিদিন ইতিবাচক বই পড়ার অভ্যাস তৈরি করুন ও পর্যাপ্ত পরিমাণে ঘুমোন। এতে মানসিক অবসাদ থেকে মুক্তি পাওয়ার পাশাপাশি মনের জোরও অনেক বাড়বে।
>> যদি সম্ভব হয় তাহলে প্রতিদিন সকালে সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে কিছুক্ষণ ধ্যান করুন। এতে যেমনশরীর তরতাজা থাকবে তেমনই সারাদিনের কাজের রসদ জোগাবে।
>> নিজের আবেগকে নিয়ন্ত্রণ করতে শিখুন। যে কোনো পরিস্থিতিতে ঠান্ডা মাথায় চিন্তা করে কাজ করুন। তাহলে সফলতা আপনার জীবনে আসতে বাধ্য হবে।
>> জীবনে যতই ঝড়-ঝাপটা আসুক না কেন ধীর স্থিরভাবে সিদ্ধান্ত নিন। নিজের ক্ষমতা ও সামর্থ্যের ওপর বিশ্বাস রাখুন। তাহলে লক্ষ্য অর্জন করতে কোনও অসুবিধা হবে না।
>> সব সময় ইতিবাচক চিন্তা করুন। নেতিবাচক কোনো ঘটনা ঘটলেও তার থেকে ভালো দিকটি খুঁজে বের করার চেষ্টা করুন। তাহলে দেখবেন আপনার মানসিক শক্তি বহুগুণ বেড়ে গেছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com