বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন

বিশ্বের সর্ববৃহৎ স্বাস্থ্যকর শহর মদিনা: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

বিশ্বের সর্ববৃহৎ স্বাস্থ্যকর শহরের মর্যাদা পেয়েছে সৌদি আরবের পবিত্র মদিনা নগরী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর তরফ থেকে এমন স্বীকৃতি মিলেছে।
ডব্লিউএইচও জানিয়েছে, স্বাস্থ্যকর শহরের যেসব বৈশ্বিক মানদ- রয়েছে তার সবকটি পূরণ করেছে মদিনা। এর ভিত্তিতেই এটিকে স্বাস্থ্যকর শহরের স্বীকৃতি দেওয়া হয়েছে।
২০ লাখের বেশি জনসংখ্যা রয়েছে এমন বৃহৎ শহরগুলোর মধ্যে মদিনাই প্রথম ডব্লিউএইচও-এর স্বাস্থ্যকর শহরের তালিকায় নাম লেখালো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ‘একটি স্বাস্থ্যকর শহর হচ্ছে সেটি যা ক্রমাগত শারীরিক ও সামাজিক পরিবেশ তৈরি ও এর উন্নয়ন করে। কমিউনিটি রিসোর্চ প্রসারিত করে, যা মানুষকে যাবতীয় কাজ সম্পাদন এবং তাদের সর্বাধিক সম্ভাবনার উন্নয়ন ঘটাতে সমর্থ করে তোলে।’
সরকারি, বেসরকারি ও স্বোচ্ছাসেবী ২২টিরও বেশি সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ জরিপ কাজে সহায়তা করেছে। জরিপের কৌশলগত অংশীদার ছিল স্থানীয় তাইবাহ বিশ্ববিদ্যালয়। তাইবাহ বিশ্ববিদ্যালয়ের রেক্টর ও কমিটির চেয়ারম্যান ডক্টর আবদুল আজিজ আল সরণি বলেছেন, এই কর্মসূচিতে স্বাস্থ্য খাতকে প্রভাবিত করে এমন পরিবেশগত, সামাজিক ও অর্থনৈতিক দিকগুলো উন্নত করার লক্ষ্যে একটি প্রতিরোধমূলক পরিকল্পনা ছিল।
মদিনায় ডব্লিউএইচও-র স্বাস্থ্যকর শহর প্রোগ্রামের সমন্বয়কারী আহমেদ বিন ওবায়দ হামাদ। তিনি বলেন, মদিনায় স্থানীয় ও আন্তর্জাতিক প্রশিক্ষণ কেন্দ্র হওয়ার জন্য যে সুপারিশ করা হয়েছে তা শহরের কর্মসূচির বৃহত্তম প্রাপ্তি এবং আমরা সবাই এর জন্য গর্বিত। সূত্র: গালফ নিউজ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com