শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:২২ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

বাসমতি চালের জিআই ট্যাগ পেল পাকিস্তান

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১

বাসমতি চাল উৎপাদন ও রফতানির জন্য পাকিস্তানের খ্যাতি রয়েছে। সম্প্রতি নিজস্ব জাতের বাসমতি চালের জিওগ্রাফিক্যাল ইন্ডিকেটর (জিআই) ট্যাগ পেয়েছে পাকিস্তান। এর মধ্য দিয়ে দেশটি থেকে খাদ্যপণ্যটির রফতানি আরো গতি পাবে বলে আশা সংশ্লিষ্টদের। খবর এনডিটিভি।
বাসমতি চালের অন্যতম রফতানি বাজার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। ইইউর বাজারে খাদ্যপণ্যটির রফতানিতে ভারত ও পাকিস্তানের তুমুল প্রতিযোগিতা বিদ্যমান। এ পরিস্থিতিতে ইইউর বাজারে বাসমতি চালের জিআই ট্যাগ পেয়েছিল ভারত। প্রতিযোগিতায় এক ধাপ এগিয়ে যায় দিল্লি। এর জের ধরে ইইউতে বাসমতি চালের জিআই ট্যাগের জন্য আবেদন করে পাকিস্তান। আইনি প্রক্রিয়া শেষে অবশেষে নিজস্ব বাসমতি চালের জিআই ট্যাগ পেয়েছে দেশটি। পাকিস্তান সরকারের বাণিজ্য উপদেষ্টা আবদুল রাজাক দাউদ টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, জিআই ট্যাগ পাওয়ার মধ্য দিয়ে ইইউর বাজারে ভারতের পাশাপাশি পাকিস্তান থেকেও বাসমতি চাল রফতানিতে আর কোনো প্রতিবন্ধকতা থাকছে না।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com