সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

ইশরাকসহ আহত অর্ধশত

শাহজাহান সাজু :
  • আপডেট সময় শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১
গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিএনপির প্রতিবাদ সমাবেশে পুলিশের বাধা :ছবি মানবজমিন অনলাইন এর সৌজন্য

বিএনপির পথসভায় পুলিশি বাধা

জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিএনপির প্রতিবাদ সমাবেশে বাধা দিয়েছে পুলিশ। বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব বাতিলের প্রতিবাদে আয়োজিত প্রতিবাদ সমাবেশের প্রধান অতিথি ড. খন্দকার মোশাররফ হোসেনের বক্তব্যের শেষের দিকে পুলিশ বাধা দেয়। এসময় ঢাকা দক্ষিন সিটি নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাকসহ অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন। গতকাল শনিবার সকালে প্রতিবাদ সমাবেশে খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিএনপি ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আসতে শুরু করে। প্রতিবাদ সমাবেশে একপর্যায়ে জনসমুদ্রে রূপ নেয়। প্রতিবাদসভা চলাকালে একে একে বিএনপি’র কেন্দ্রীয় নেতারা বক্তৃতা দিচ্ছিলেন।
যখন প্রতিবাদ সভায় প্রধান অতিথি ড. খন্দকার মোশাররফ হোসেন বক্তব্য দিচ্ছিলেন ঠিক তখনই পুলিশের লাঠিচার্জে বিএনপি নেতাকর্মীরা এদিক-ওদিক ছোটাছুটি করতে শুরু করে। এ সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির সাবেক মেয়রপ্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হযন। এদিকে বিএনপি ও এর সহযোগী ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ইটপাটকেল নিক্ষেপে একাধিক পুলিশ সদস্য আহত হয় বলে জানা যায়। আহত বিএনপি নেতাকর্মী ও পুলিশ সদস্যদের অনেককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
সমাবেশে প্রধান অতিথি ড. খন্দকার মোশাররফ হোসেন বক্তব্য শেষে নেতাকর্মীরা মিছিল নিয়ে বের হওয়ার সময় পুলিশ তাদের ধাওয়া দেয়। একপর্যায়ে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক লাঠিচার্জ শুরু করে পুলিশ। এতে ছাত্রদলের সিনিয়র সাধারণ সম্পাদক আমিনুল রহমান আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক তবিয়র রহমান সাগর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম আহবায়ক শাফি, শহিদুল্লাহ হল ছাত্রদলে সভাপতি শাহিন, এসএম হলের নাহিদুজ্জান শিপন, মহসিন হলের রোমান পাঠান, নয়ন ছাড়াও বিএনপি ছাত্রদল যবুদলের প্রায় ২৫ থেকে ৩০ নেতাকর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। এদিকে এ ঘটনায় দুই জন পুলিশ সদস্যকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে। এদিকে ঘটনাস্থল থেকে বিএনপির ১৭ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন শাহবাগ থানার ওসি।
পুলিশি অ্যাকশনের আগের চিত্র: বেলা বাড়ার সাথে সাথে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব প্রত্যাহারে সরকারি হঠকারী ও অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবে বিএনপির নেতাকর্মীদের উপস্থিতিতে জনতার ঢল নেমেছে। গতকালশনিবার সকাল থেকেই ঢাকা মহানগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে বিএনপি, এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ব্যানার নিয়ে খণ্ড খণ্ড মিছিলসহ প্রেসক্লাবে জড়ো হতে শুরু করে। ফলে প্রতিবাদ সভা পরিণত হয় মহাসমাবেশে। বিএনপির পূর্বঘোষিত প্রতিবাদ কর্মসূচিতে জাতীয় প্রেসক্লাবের সামনে দলটির বিপুল সংখ্যক নেতাকর্মী জড়ো হয়েছে। নেতাকর্মীরা অবস্থান নিয়ে জিয়াউর রহমানের খেতাব বাতিলের প্রতিবাদের স্লোগানে স্লোগানে প্রেসক্লাব চত্বর উত্তাল করে তুলেছে। এ সময় নেতাকর্মীরা জিয়ার খেতাব বাতিলের প্রতিবাদে বিভিন্ন ধরনের স্লোগান সম্বলিত ব্যানার ও ফেস্টুন নিয়ে আসে। সময়ের সাথে সাথে প্রেসক্লাব চত্বরে নেতাকর্মীদের ভিড় বাড়তে শুরু করে। এদিকে, যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সকাল থেকেই প্রেসক্লাব ও এর আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও সতর্ক অবস্থানে রয়েছে। এদিকে সমাবেশের কারণে পল্টন থেকে শাহবাগ পর্যন্ত রাস্তায় যানজটের সৃষ্টি হয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com