শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধের নির্দেশ ট্রাম্পের

খবরপত্র অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৫ এপ্রিল, ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিওএইচও) অর্থায়ন সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছে সংস্থাটির অন্যতম বড় দাতা দেশ যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে এক প্রেস কনফারেন্সে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা দিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ডব্লিওএইচও’র প্রতি পক্ষপাতিত্বমূলক আচরণের অভিযোগ তুলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি তার প্রশাসনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধ করতে নির্দেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ডব্লিউএইচও তার ‘প্রাথমিক দায়িত্ব পালনে ব্যর্থ’ হয়েছে।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, চীনে করোনার আবির্ভাবের পর এর প্রতিক্রিয়ায় প্রাথমিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে ডব্লিউএইচও। সংস্থাটি চীনের দেওয়া তথ্যের ওপরেই বিশ্বাস করেছে।

এসময় তিনি আরও বলেন, ডব্লিউএইচও’কে এজন্য অবশ্যই কৈফিয়ত দিতে হবে। ট্রাম্প ডব্লিউএইচও’কে ‘মিথ্যা তথ্য’ প্রচারের জন্য অভিযুক্ত করে বলেন, চীনের তথ্যের ওপর বিশ্বাসের কারণে বিশ্বব্যাপী এই ভাইরাস ২০ গুণ বৃদ্ধি পেয়েছে।

গত ৭ এপ্রিল চীনের প্রতি ডব্লিউএইচও’র পক্ষপাতিত্বের অভিযোগ এনে সংস্থাটিতে মার্কিন তহবিল দান হ্রাসের হুমকি দেন ট্রাম্প। সেসময় তিনি বলেন, আমরা ডব্লিউএইচও’র পিছনে অর্থ ব্যয় স্থগিত করতে যাচ্ছি।

এদিকে প্রাণঘাতী এই করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৬ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মারা গেছে ২৬ হাজার ৪৬ জন। প্রতিনিয়ত দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে।

ই-খ/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com