শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
শিরোনাম ::
মাধবদীতে লোডশেডিং ও গরমে ব্যাপক চাহিদা বেড়েছে চার্জার ফ্যানের বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা আদিতমারীতে গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা নওগাঁয় বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন ছড়ার পানিই ভরসা পাহাড়ি জনগোষ্ঠীর চকরিয়ায় একাধিক অভিযানেও অপ্রতিরোধ্য বালুখেকো সিন্ডিকেট রবি মওসুমে নওগাঁ জেলায় ৮৮ হাজার ১১০ মেট্রিকটন ভূট্টা উৎপাদনের প্রত্যাশা কটিয়াদীতে প্রচন্ড তাপ প্রবাহ, বৃষ্টির জন্য সালাতুল ইসস্তিকা বরিশালে দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিম হাসপাতালে জনসচেতনতামূলক প্রচারণা শুরু কালীগঞ্জে রাতের অন্ধকারে কৃষি জমির মাটি লুট

আরও একটি ফিচার আনল টেলিগ্রাম

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে টেলিগ্রাম ব্যবহার শুরু করেছে অনেকে। প্রাইভেসি পলিসিতে পরিবর্তন আনা হবে, এমন ঘোষণার পরই হোয়াটসঅ্যাপ থেকে মুখ ফেরানো শুরু হয়। আর সেই শূন্যস্থান দখলে মাঠে নেমেছে টেলিগ্রাম ও সিগন্যাল। গত কয়েক মাসে এই দুটি অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা একলাফে অনেকটাই বেড়ে গেছে। তবে সিগন্যালের থেকেও ব্যবহারকারীর সংখ্যা বেশি টেলিগ্রামের। এমনকি ইতোমধ্যে অ্যাপটি প্লে-স্টোরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় এক নম্বরেও উঠে এসেছে। এবার ব্যবহারকারীদের জন্য একাধিক দুরন্ত ফিচারও আনল টেলিগ্রাম। যেমন : হোয়াটসঅ্যাপের মতোই নিজে নিজেই বার্তা মুছে যাওয়া, কিংবা গ্রুপে যত খুশি সম্ভব সদস্য যুক্ত করা।
কয়েক মাস আগেই ব্যবহারকারীদের জন্য ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ নামে একটি ফিচার চালু করে হোয়াটসঅ্যাপ। যেখানে এই ফিচারটি কেউ চালু করলে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজ সাতদিনের বেশি থাকবে না। সাতদিন হয়ে গেলে এমনিই মুছে যাবে। প্রায় একই রকম ফিচার এবার এনেছে টেলিগ্রামও। সম্প্রতি সেই ঘোষণাই দিয়েছে সংস্থাটি। তবে টেলিগ্রাম ব্যবহারকারীরা চাইলে এই মেসেজ মুছে যাওয়ার সময়সীমা একদিনও রাখতে পারবেন। আবার চাইলে সেই সময়সীমা সাতদিনও করতে পারবেন।
ফিচারটি ব্যবহার করতে হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদে প্রথমে ‘ক্লিয়ার হিস্টরি’ অপশনে যেতে হবে। তারপর সেটার ডিউরেশন (২৪ ঘণ্টা না সাতদিন) বেছে নিতে হবে। আইওএস ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রথমে কোনো মেসেজ নির্বাচন করতে হবে। তারপর ‘ক্লিয়ার চ্যাট’ অপশনে গিয়ে অটো ডিলিট অপশনটি বেছে নিতে হবে।
টেলিগ্রাম কর্তৃপক্ষ জানিয়েছে, এই ফিচার ছাড়াও টেলিগ্রামের নতুন হোম স্ক্রিন ‘রিফমবঃ’ এসেছে, যার সাহায্যে সহজেই ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এছাড়া বিভিন্ন গ্রুপে সদস্য সংখ্যা এখন থেকে যতখুশি রাখা যাবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com