শনিবার, ০৪ মে ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

ভূমি রেজিস্ট্রেশন ফি কমানোর প্রস্তাব এমসিসিআইয়ের

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১

২০২১-২০২২ অর্থবছরে জাতীয় বাজেটে ভূমি (স্থাবর সম্পত্তি) রেজিস্ট্রেশন ফি কমানোর প্রস্তাব করেছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকা। গতকাল মঙ্গলবার (৯ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবি আর) সম্মেলনকক্ষে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে এমসিসিআই সভাপতি নিহাদ কবির সংগঠনের পক্ষে এই প্রস্তাবনা উপস্থাপন করেন।
সংগঠনটি মনে করে, রেজিস্ট্রেশন ফি কমালে ভূমি কেনা-বেচায় বৈধ টাকা অর্থনীতিতে থাকবে। সেই সঙ্গে রাজস্ব ব্যবস্থাপনাও স্বচ্ছ হবে। এমসিসিআই সভাপতি নিহাদ কবির বলেন, ‘ভূমি (স্থাবর সম্পত্তি ) রেজিস্ট্রেশন ফি এলাকাভিত্তিক নির্দিষ্ট হারে নির্ধারণ করা থাকে; যা আসলে প্রকৃত বাজার মূল্যের চেয়ে অনেক কম। সেক্ষেত্রে যিনি ভূমি বিক্রি করছেন তার বৈধ উপার্জনের কিছু অংশ অবৈধ হয়ে যাচ্ছে। কারণ তাকে নির্ধারিত হার অনুযায়ী বাজার মূল্যের চেয়ে কম দেখাতে হচ্ছে। এক্ষেত্রে আমাদের প্রস্তাবনা হলোÍ এনবি আর অংশীজনের সঙ্গে আলোচনা করে যদি রেজিস্ট্রেশন ফি হার কমানো যায়, তাহলে রাজস্ব আহরণে কোনো ঘাটতি হবে না। এতে করে বৈধ টাকা অর্থনীতিতে থাকবে। সেই সঙ্গে রাজস্ব ব্যবস্থাপনা স্বচ্ছ হবে।’ এনবি আর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, এনবি আরে যারা আসে তারা শুধু সুবিধা খোঁজেন, রাজস্বের স্বার্থ কম দেখেন। আশা করছি এমসিসিআইয়ের এবারের প্রস্তাবনাগুলো বাজেটে গুরুত্ব পাবে। অনুষ্ঠানে এনবি আরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com