সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:০৭ পূর্বাহ্ন




সজনে ডাঁটার ৮ উপকারিতা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৩১ মার্চ, ২০২১




অতুলনীয় পুষ্টি গুনে ভরা সজনে ডাঁটা। শুধু ডাঁটা নয়, এর পাতা, ফুলও খাওয়া যায়। সবজির পাশাপাশি এটি ঔষধি গুণের জন্যও বেশ জনপ্রিয়। এক নজরে দেখে নিন সজনে ডাঁটার নানান গুণ-

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে: উচ্চ রক্তচাপের রোগীদের জন্য বেশ উপকারী সজনে ডাঁটা খাওয়া। দেহের কোলেস্টোরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এটি। এছাড়া উচ্চ রক্তচাপের চিকিৎসায় সজনের পাতাও বেশ গুরুত্বপূর্ণ। সজনের পাতার রস প্রতিদিন নিয়ম করে ৪-৬ চা চামচ খেলে উচ্চ রক্ত চাপের সমস্যা অনেকাংশে কমে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: সজনে মানুষের শরীরে চিনির সঠিক মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে । তাই ডায়াবেটিস রোগীদের জন্য সজনে খুবই উপকারী।

হাড় শক্ত ও মজবুত করে: সজনে ডাটায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রণ, ক্যালসিয়াম এবং ভিটামিন । তাই এটি সুস্থ এবং শক্তিশালী হাড়ের জন্য অত্যন্ত উপকারী এছাড়াও আমাদের শরীরের রক্ত বিশুদ্ধ করতেও সজনের কোন জুড়ি নেই।

পেটের সমস্যা সমাধান করে: অনেক আগে থেকেই সজনে হজমের সহায়ক খাবার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। পেটে গ্যাস হলে, বদহজম হলে এবং পেটে ব্যথা হলে সজনের তৈরি তরকারীর ঝোল খেয়ে নিন। দেখবেন পেটের গোলমাল অনেক উপশম হয়ে গিয়েছে।

শ্বাসকষ্ট রোধ করে: সজনে খুবই উপকারী শ্বাসকষ্ট রোধ করতে। শ্বাসকষ্ট সারায় এর ডাঁটা ও পাতা খেলে। সজনে ডাঁটায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা দূর করে। বসন্ত রোগ প্রতিরোধ করে: বসন্ত প্রতিরোধে সজনে ডাটা তরকারি বা ডাল রান্না করে খেলে জল বসন্ত ও গুটি বসন্তে আক্রান্ত হওয়ার আশংকা অনেকাংশে কমে যায়। কোষ্ঠকাঠিন্য দূর করে: সজনে ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণের আশঁ যা কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রতিদিন নিয়ম করে সজনে ডাঁটা দিয়ে যে কোন তরকারি রান্না করে খেতে পারেন। এতে করে কোষ্ঠকাঠিন্য সমস্যা সমাধান হবে। দৃষ্টিশক্তি বৃদ্ধি করে: সজনে ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা দৃষ্টিশক্তি ভালো রাখতে এবং চোখের অসুখ সারাতে ভূমিকা রাখে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com