রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১০:৫৭ অপরাহ্ন




সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৪ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ৫ এপ্রিল, ২০২১




প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-
রাশিয়ায় করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সারাবিশ্বে এখন পর্যন্ত এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ১৩ লাখ ৪৫ হাজার ৭৮১ জন। এর মধ্যে মারা গেছেন ২৮ লাখ ৫৮ হাজার ৭১০ জন। এখন পর্যন্ত এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ১০ কোটি ৫৭ লাখ ২২ হাজার ১১২ জন।
এদিকে রাশিয়ায় করোনায় মৃত্যু এক লাখ ছাড়িয়েছে। রোববার (৪ এপ্রিল) সকাল সোয়া ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। রাশিয়ায় এখন পর্যন্ত ১ লাখ ১৭ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত ৪৫ লাখ ৭২ হাজার ৭৭ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪১ লাখ ৯৫ হাজার ৮৬৯ জন।

পশ্চিমবঙ্গে তিনমাসে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

ভারতের পশ্চিমবঙ্গে তিনমাস পর গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ এক হাজার ৭৩৬ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ৩০ ডিসেম্বরের পর একদিনে এটিই সর্বোচ্চ শনাক্ত। এনিয়ে বাংলাদেশের পার্শ্ববর্তী এ রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ লাখ ৯১ হাজার ৬৫৮ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচজন। এনিয়ে রাজ্য করোনা আক্রান্ত হয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৪০ জন। শনিবার রাতে রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্র এ তথ্য জানিয়েছে।

অভ্যুত্থানচেষ্টার অভিযোগে জর্ডানের প্রিন্স ‘গৃহবন্দি’
জর্ডানের সাবেক ক্রাউন প্রিন্স হামজা বিন আল-হুসাইনকে গৃহবন্দি করার অভিযোগ উঠেছে। দেশটিতে সমালোচকদের দমনের অংশ হিসেবে তাকে গৃহবন্দি করা হয়। তার আইনজীবীর মাধ্যমে গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় সাবেক প্রিন্স হামজা এ অভিযোগ করেছেন।

ভিডিও বার্তায় প্রিন্স হামজা জানান, সেনাবাহিনীর সদস্যরা তাকে বাড়ি থেকে বের হতে নিষেধাজ্ঞা এবং কারও সঙ্গে যোগাযোগ না করার নির্দেশ দিয়েছে।

ইন্দোনেশিয়ায় নৌকা-জাহাজের সংঘর্ষ, নিখোঁজ ১৭

ইন্দোনেশিয়ায় একটি কার্গো জাহাজ এবং একটি মাছ ধরার নৌকার মধ্যে সংঘর্ষের ঘটনায় ১৭ জন নিখোঁজ রয়েছে। দেশটির জাভা দ্বীপে ওই দুর্ঘটনা ঘটেছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। রোববার এক বিবৃতিতে জানানো হয়েছে যে, শনিবারের ওই দুর্ঘটনার পর মাছ ধরার নৌকার ১৫ জন সদস্যকে উদ্ধার করা হয়। কিন্তু ওই নৌকার পাঁচ সদস্য এখনও নিখোঁজ রয়েছেন।

সুয়েজ খালে যানজটের পেছনে দায়ী এই মিসরীয় নারী?

গত মাসে অদ্ভুত একটি ব্যাপার নজরে আসে মারওয়া এলসলেহডারের। সুয়েজ খালে জাপানি মালিকানার বিশাল একটি জাহাজ আড়াআড়িভাবে আটকে পড়ায় মালবাহী জাহাজ চলাচলে বিরাট অচলাবস্থা তৈরি হয়। গত ২৩ মার্চ ২০ হাজার কন্টেইনার ভর্তি এভার গিভেন নামের বিশাল জাহাজটির মাথা সুয়েজ খালের তীরে বালিতে আটকে যায়। সে সময় মারওয়া তার মোবাইল ফোনে দেখতে পান, তাকেই এই ঘটনার জন্য দায়ী করে গুজব ছড়িয়ে পড়েছে অনলাইনে। মিসরের প্রথম নারী ক্যাপ্টেন মারওয়া বলেন, ‘আমি বিস্ময়ে হতবাক হয়ে গেছি।’

যে খবরটির মাধ্যমে সুয়েজ খালের অচলাবস্থার সাথে মারওয়া এলসলেহডার জড়িত বলে খবর ছড়িয়ে পড়েছিল সেটি আসলে একটি ভুয়া বা মিথ্যা সংবাদ। মূলত সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভুয়া এক সংবাদ শিরোনামের স্ক্রীনশটে ওই অচলাবস্থার জন্য তাকে দায়ী করা হয়েছিল। আর সামাজিক মাধ্যমের কল্যাণে গুজব ছড়িয়ে পড়েছে দ্রুতই।

সময়সীমার ১৫ দিন আগেই বাইডেনের প্রতিশ্রুতি বাস্তবায়ন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন মানুষকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়ার যে লক্ষ্য ছিল তা ৮২ দিনেই বাস্তবায়ন হয়েছে। চলতি বছর ২০ জানুয়ারি শপথ নেয়ার পর তিনি পুরো যুক্তরাষ্ট্রে ১০০ দিনে ১০০ মিলিয়ন মানুষকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার ক্ষমতা গ্রহণের ১০০ দিন হতে এখনও দু’সপ্তাহ বাকি। কিন্তু স্থানীয় সময় শুক্রবার পর্যন্ত মাত্র ৮২ দিনেই ১০০ মিলিয়ন করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ সম্পন্ন হয়েছে।

এবার রাশিয়ার সঙ্গে কৌশলগত চুক্তির চেষ্টা ইরানের

ইরান ও রাশিয়া নিজেদের মধ্যে কৌশলগত সহযোগিতা চুক্তি সই করার চেষ্টা করছে বলে জানিয়েছেন ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের চেয়ারম্যান মুজতবা জুন্নুরি। তিনি বলেছেন, চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদি কৌশলগত চুক্তির অভিজ্ঞতাকে এখানে কাজে লাগানো হবে। রাষ্ট্রীয় প্রচারমাধ্যমকে জুন্নুরি এক সাক্ষাৎকারে বলেন, এ ধরনের কৌশলগত চুক্তি সই করতে তেহরান ও মস্কো উভয়েরই ব্যাপক আগ্রহ রয়েছে।

ছত্তিশগড়ে মাওবাদী-বিরোধী অভিযানে ২২ নিরাপত্তা সদস্য নিহত

ছত্তিশগড়ের বিজাপুর জেলায় মাওবাদী-বিরোধী অভিযানে এখন পর্যন্ত কমপক্ষে ২২ নিরাপত্তা সদস্য নিহত হয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন নিরাপত্তা সদস্য এখনও নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। রোববার সকালে ছত্তিশগড়ের পুলিশ কর্মকর্তা অশোক জুনেজা বলেন, মাওবাদী-বিরোধী অভিযানে নিরাপত্তা সদস্যদের মৃত্যুর সংখ্যা বাড়ছেই। শনিবার নতুন করে আরও পাঁচ সদস্যের মৃত্যু হয়েছে।

অক্সিজেন সঙ্কটে ফ্রান্স

তৃতীয় দফায় দেশজুড়ে লকডাউন দিয়েছে ফ্রান্স। দেশটিতে দৈনিক সংক্রমণ বাড়তে থাকায় হাসপাতালে রোগীর চাপ বেড়ে গেছে।

ইতোমধ্যেই আগামী চার সপ্তাহের জন্য সেখানকার সব স্কুল এবং অনাবশ্যক দোকান-পাট বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া সন্ধ্যা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। শুক্রবার দেশটিতে এক লাফেই ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) গুরুতর রোগীর সংখ্যা বেড়ে গেছে।

করোনায় আক্রান্ত রোগীদের জন্য হাসপাতালে আরও বেশি শয্যার ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। দেশটিতে বর্তমানে আইসিউতে ভর্তি রয়েছে প্রায় ৫ হাজার মানুষ। শুক্রবার দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৪৬ হাজার ৬৭৭ জন। অপরদিকে মারা গেছে ৩০৪ জন।

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ৪৪ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসের ঘটনায় কমপক্ষে ৪৪ জনের মৃত্যু হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে রোববার সকালে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়। ক্যাথলিক সংখ্যাগরিষ্ঠ ফ্লোরস দ্বীপে ইস্টার সানডের কয়েক ঘণ্টা আগে থেকেই প্রবল বৃষ্টিপাত শুরু হয়।

বন্যায় বাড়ি-ঘর, ব্রিজ এবং রাস্তা-ঘাঁট ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থা সংস্থার মুখপাত্র রাদিতিয়া জাতি এএফপি নিউজ এজেন্সিকে বলেন, পূর্ব ফ্লোরস দ্বীপে ৪৪ জনের মৃত্যু হয়েছে এবং ৯ জন আহত হয়েছে। এখনও অনেকেই মাটিচাপা পড়ে আছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com