শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন
শিরোনাম ::
মাধবদীতে লোডশেডিং ও গরমে ব্যাপক চাহিদা বেড়েছে চার্জার ফ্যানের বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা আদিতমারীতে গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা নওগাঁয় বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন ছড়ার পানিই ভরসা পাহাড়ি জনগোষ্ঠীর চকরিয়ায় একাধিক অভিযানেও অপ্রতিরোধ্য বালুখেকো সিন্ডিকেট রবি মওসুমে নওগাঁ জেলায় ৮৮ হাজার ১১০ মেট্রিকটন ভূট্টা উৎপাদনের প্রত্যাশা কটিয়াদীতে প্রচন্ড তাপ প্রবাহ, বৃষ্টির জন্য সালাতুল ইসস্তিকা বরিশালে দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিম হাসপাতালে জনসচেতনতামূলক প্রচারণা শুরু কালীগঞ্জে রাতের অন্ধকারে কৃষি জমির মাটি লুট

বিজেপির নির্বাচনি গানে বাংলাদেশের ধর্ষণ-সহিংসতার ঘটনা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১

ভারতে পশ্চিমবঙ্গ রাজ্যের নির্বাচনী প্রচারণার জন্য বিজেপি একটি গানের ভিডিও প্রকাশ করেছে যেখানে বাংলাদেশে এক হিন্দু কিশোরীকে ধর্ষণের ঘটনা, বাংলাদেশের টিভি থেকে নেওয়া ছবি, ইসলামপন্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ছবি ব্যবহার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বাংলার এক অনলাইন প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি কলকাতার কিছু নামকরা গায়ক-অভিনেতা বিজেপির চিন্তাভাবনার বিরোধিতা করে একটি গানের ভিডিও প্রকাশ করেছিলেন। মনে করা হচ্ছে বিজেপির সাম্প্রতিক ভিডিওটি তারই পাল্টা উদ্যোগ।

ভারতীয় জনতা পার্টি পশ্চিমবঙ্গে তাদের নির্বাচনী প্রচারের অঙ্গ হিসাবে বুধবার যে গানের ভিডিও প্রকাশ করেছে – তার শুরুতেই আছেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী – গায়ক বাবুল সুপ্রিয় – যিনি কলকাতার একটি কেন্দ্র থেকে এবারের ভোটে লড়ছেন। আরও বেশ কয়েকজন অভিনেতা-প্রার্থীকেও দেখা যাচ্ছে ভিডিওটিতে। বিজেপি বলছে তারা ৪৭-এর দেশভাগ থেকে শুরু করে ইসলামী জঙ্গিদের কার্যকলাপ মনে করিয়ে দিতে চেয়েছেন পশ্চিমবঙ্গের ভোটারদের – তার জন্য বাংলাদেশের কয়েকটি ঘটনার প্রসঙ্গ আনা হয়েছে। ভিডিওটিতে বাংলাদেশের এক হিন্দু কিশোরীর ধর্ষণের ঘটনা বারবার উল্লেখ করা হয়েছে। এছাড়াও ইসলামপন্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ছবি এবং হিন্দু সম্প্রদায়ের ওপরে হামলার ঘটনা সংক্রান্ত খবরের কাগজের কাটিং দেখা যাচ্ছে। তুলে আনা হয়েছে ১৯৪৭ সালের দেশভাগের প্রসঙ্গ থেকে শুরু করে আরব গেরিলাদের প্রসঙ্গ – যেখানে ব্যবহার করা হয়েছে ইসলামিক স্টেট গোষ্ঠীর একটি পতাকার ছবি। ভিডিওটিতে বেশ কয়েকবার বাংলাদেশের একটি টিভি স্টেশনের লোগোসহ ছবিও ব্যবহার করা হয়েছে।
পশ্চিমবঙ্গে বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য বিবিসি বাংলাকে বলেছেন, যেসব ছবি ব্যবহার বা ঘটনার কথা উল্লেখ করা হয়েছে, তাতে বাংলাদেশের সরকারের প্রতি বিরূপ মনোভাব প্রকাশ করা হয়নি। “ওই ভিডিওতে কিন্তু বাংলাদেশের শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে কিছু নেই। ভারত বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই ভাল। আমাদের অবস্থান একটা নির্দিষ্ট মানসিকতার বিরুদ্ধে। আমরা চাই না জামাতি চিন্তাধারা পশ্চিমবঙ্গের মাটিতে লালিত পালিত হোক। সীমান্তের ওদিক থেকে কিছু মানুষ যে ধরনের মগজ ধোলাই চালাচ্ছেন আমাদের এদিকে, আমরা সেই মানসিকতার বিরোধী,” বলছেন শমীক ভট্টাচার্য।
বিজেপির ওই গানের ভিডিওটিতে – ইতিহাস-চর্চা বা হিটলারের প্রচার-মন্ত্রী গোয়েবলসের প্রসঙ্গ এবং ভারতের নাগরিকত্ব আইন সংশোধনের মতো এমন বেশ কিছু প্রসঙ্গ আছে, যেগুলি তুলে ধরা হয়েছিল কিছুদিন আগে প্রকাশিত আরেকটি গানের ভিডিওতে। সেই ভিডিওটিতে এমন কয়েকজন শিল্পী-অভিনেতা-গায়ককে দেখা গেছে, যারা সরাসরি বিজেপির রাজনৈতিক চিন্তাধারার বিরোধিতা করেন। মনে করা হচ্ছে ওই ভিডিওটির পাল্টা হিসাবেই বিজেপি তাদের সাম্প্রতিক ভিডিওটি তৈরি করেছে।
বিজেপিবিরোধী সেই ভিডিওতে অংশ নিয়েছেন, এমন একজন অভিনেতা কৌশিক সেন। তিনি বিবিসি বাংলাকে বলেছেন, “বিজেপি যে গানটা প্রকাশ করেছে, তার বিষয়বস্তু নিয়ে আলোচনায় যাওয়ার আগে একটা কথা বলে দিই – এটা ভীষণ খারাপভাবে নির্মিত হয়েছে। মনে হচ্ছে যেন আমাদের গানটার পাল্টা একটা কিছু করতে হবে বলে তাড়াহুড়ো করে যা হোক একটা কিছু করে দিয়েছেন। এবারে যদি বিষয়বস্তুতে আসা যায়, তাহলে সেখানেও বলতে গেলে কিছুই নেই – শুধুমাত্র বাংলাদেশের কিছু ঘটনাবলী তুলে এনে মুসলিম-বিদ্বেষটাকে উসকিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে। আমার তো মনে হয় এই বিষয়টা নির্বাচন কমিশনের নজরে আনা উচিত। কারণ ভোটের মধ্যে এধরনের প্রচার তো সাম্প্রদায়িক সম্প্রীতির পক্ষে যথেষ্ট হানিকর।”-বাংলাট্রিবিউন




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com