শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়াল

অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ১ মে, ২০২০

যুক্তরাষ্ট্র ও স্পেনের পর ইতালিতেও করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ২ লাখ অতিক্রম করেছে। দেশটিতে প্রায় ২৮ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

ইতালিয়ান ডিপার্টমেন্ট অব সিভিল প্রটেকশন এই সংখ্যা নিশ্চিত করেছে। শুক্রবার (১ মে) সকাল পর্যন্ত তাদের হিসাব অনুযায়ী ইতালিকে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দুই লাখ পাঁচ হাজার ৪৬৩ জন। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিল ২৭ হাজার ৯৬৭ জন।

গত ১৫ ফেব্রুয়ারিতে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। মার্চের শুরু থেকেই ব্যাপক হারে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা। ২১ মার্চ ৫০ হাজার সংক্রমণ শনাক্ত হয় দেশটিতে। এর ৯ দিনের মাথায় ৩০ মার্চ এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ পেরিয়ে যায়। ধারাবাহিকভাবে সংক্রমণ বাড়তে থাকায় ১১ এপ্রিল সে সংখ্যা স্পর্শ করে দেড় লাখের ঘর। এপ্রিলের শেষ ভাগে এসে সংক্রমণের গতি কিছুটা কমতে থাকে ইতালিতে। তাই পরের ৫০ হাজার সংক্রমণের জন্য সময় লেগেছে আগের চেয়ে বেশি।

এদিকে, ইতালিতে গত ২১ ফেব্রুয়ারি করোনাভাইরাসে আক্রান্ত প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়। ১২ মার্চ সে সংখ্যা হাজারের ঘর পেরিয়ে যায়। ২৮ মার্চ মৃত্যুর সংখ্যা পেরিয়ে যায় ১০ হাজার। ১২ এপ্রিল ২০ হাজারের ঘরও পেরিয়ে যায় ইতালিতে করোনায় মৃত্যু। সবশেষ তথ্য অনুযায় ২৭ হাজার ৯৬৭ জন এই ভাইরাসের কারণে প্রাণ হারিয়েছেন ইউরোপের এই দেশটিতে।

ইতালি সরকার আশা করছে, সংক্রমণ কমার গতি অব্যাহত থাকবে। আর তাতে করে তারা ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরতে পারবে।

এদিকে, ওয়ার্ল্ডমিটারের তথ্য অনুযায়ী, ১ মে সকালে কোভিড-১৯ সংক্রমণে বৈশ্বিক আক্রান্তের সংখ্যা ছিল ৩৩ লাখ ৮ হাজার ৬৪৩ জন। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২ লাখ ৩৪ হাজার ১২৩ জন। আর প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১০ লাখ ৪২ হাজার ৯৮১ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ১০ লাখ ৯৫ হাজার ২১০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৬৩ হাজার ৮৬১ জন। আর সুস্থ হয়েছেন ১ লাখ ৫৫ হাজার ৭৩৭ জন।

মৃত্যুর সংখ্যায় ইতালি দ্বিতীয় স্থানে থাকলেও আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে ২ লাখ ৩৯ হাজার ৬৩৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যাতে অবশ্য দেশটির স্থান ইতালির পরেই। ২৪ হাজার ৫৪৩ জন স্প্যানিশ মারা গেছেন কোভিড-১৯ রোগে।

এমআর




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com