সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

২০ দিন পর প্রকাশ্যে কিম জং উন

অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ২ মে, ২০২০

অবশেষে জনসম্মুখে এলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। শুক্রবার (১ মে) ২০ দিন পর প্রথমবার দেখা গেলো তাকে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এমন দাবি করা হয়েছে।

কেসিএনএ’র বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানাচ্ছে, শুক্রবার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছাকাছি সাঞ্চিয়ন নামক স্থানে একটি সার কারখানার উদ্বোধন করেছেন কিম। এ সময় তার সঙ্গে বোন কিম ইয়ো-জং ও দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কিম ফিতা কেটে কারখানাটি উদ্বোধন করার পর সেখানে উপস্থিত কর্মকর্তা, ব্যবসায়ী ও অতিথিরা উচ্ছ্বাসে ফেটে পড়েন।

গত ১২ এপ্রিলের পর থেকে জনসম্মুখে দেখা যায়নি কিম জং উনকে। তাকে কোনও ধরনের সরকারি অনুষ্ঠানে দেখা যায়নি। এমনকি গত ১৫ এপ্রিল দাদা এবং উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুংয়ের জন্মদিন অনুষ্ঠানেও অনুপস্থিত ছিলেন তিনি। এরপর গত সপ্তাহে কোরিয়ান পিপলস রেভুল্যুশনারি আর্মির ৮৮তম বার্ষিকীর মতো গুরুত্বপূর্ণ অনুষ্ঠানেও দেখা যায়নি কিমকে।

তার দীর্ঘ অনুপস্থিতির সুযোগে নানা গুজব ছড়িয়ে পড়ে। কোনও কোনও সংবাদ মাধ্যম দাবি করেন, অস্ত্রোপচারের পর কিমের অবস্থা সঙ্কটাপন্ন। এমনকি তার মৃত্যুরও প্রচার করে কয়েকটি পত্রিকা। এ অবস্থায় তার অবর্তমানের কার হাতে ন্যস্ত হবে উত্তর কোরিয়ার শাসনভার তা নিয়েও খবর প্রকাশিত হয়েছিল।

তবে কিমের মৃত্যু বা অসুস্থতার খবর শুরু থেকেই উড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত সোমবার হোয়াইট হাউসে নিয়মিত ব্রিফিংয়ের সময় কিমের ব্যাপারে ট্রাম বলেছেন, হ্যাঁ, কিম কেমন আছেন আমি জানি। কিন্তু এ ব্যাপারে এখনই আমি কিছু বলব না। আমি আশা করি, তিনি ভালো আছেন। খুব দ্রুতই আপনারাও তার ব্যাপারে জানতে পারবেন। আমি কেবল তার শুভ কামনা করছি।

এরই মধ্যে শুক্রবার জনসম্মুখে হাজির হয়ে নিজের মৃত্যুর গুজবকে মিথ্যা প্রমাণিত করলেন কিম। তবে দীর্ঘদিন ধরে তিনি কোথায় ছিলেন এবং কেনই বা আত্মগোপন করে ছিলেন এসব প্রশ্নের উত্তর এখনও অজানা।

সূত্র: বিবিসি

এমআর




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com