শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

রেলওয়ের বেদখল জায়গায় হাসপাতাল নির্মাণের দাবি মান্নার

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৬ জুলাই, ২০২১

চট্টগ্রাম শহর এবং শহরতলীতে বাংলাদেশ রেলওয়ের অনেক পরিত্যক্ত জমি পড়ে থাকার পরও চট্টগ্রামের ফুসফুস হিসেবে পরিচিত সিআরবির শিরীষতলা এলাকায় গাছ এবং টিলা কেটে হাসপাতাল নির্মাণের নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, এটি চট্টগ্রাম শহরের ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্য ধ্বংস এবং তৎসংলগ্ন এলাকা দখল করার পাঁয়তারা ছাড়া আর কিছুই নয়।
গতকাল শুক্রবার (১৬ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য সাকিব আনোয়ার স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
বিবৃতিতে মান্না বলেন, ব্রিটিশ আমলের চুন-সুরকির সিআরবি ভবনকে ঘিরে শতবর্ষী গাছগাছালি, পিচঢালা আঁকাবাঁকা রাস্তা, ছোট-বড় পাহাড়-টিলা আর নজরকাড়া বাংলোগুলো ঘিরে মন জুড়ানো যে প্রাকৃতিক পরিবেশ রয়েছে সিআরবিতে, যেখানে দু’দ- সময় কাটানো কিংবা বুকভরে নিঃশ্বাস নেওয়া যায় – এমন উন্মুক্ত পরিসর খুব একটা অবশিষ্ট নেই বন্দরনগরী চট্টগ্রামে। সেখানে হাসপাতাল নির্মাণ করে আশপাশের সব জায়গা দখল করার চেষ্টায় নেমেছে সরকারের মদদপুষ্ট মহল।
তিনি আরো বলেন, যে রেলওয়ে এই হাসপাতাল নির্মাণের কথা বলছে, খোদ সেই রেলওয়ের শ্রমিক-কর্মচারীরা সিআরবিতে হাসপাতাল চান না। প্রধানমন্ত্রীর কাছে দেওয়া স্মারকলিপিতে তারা বলেছেন, ‘এ ধরনের হাসপাতাল করার মতো চট্টগ্রাম নগরীতে রেলওয়ের অনেক জমি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। কিছু জমি আছে প্রভাবশালীরা দখল করে আছেন, সেগুলো উদ্ধার করে হাসপাতাল করা যায়। সিআরবিকে কেন বেছে নেওয়া হলো তা তাদের বোধগম্য নয়।’ কিন্তু এই প্রভাবশালীদের দখল করা জায়গা উদ্ধার না করে সিআরবি এলাকা ধ্বংস করে তাদেরই আবারও নতুন এলাকা দখলের সুযোগ করে দিচ্ছে সরকার। কারণ এই প্রভাবশালীরা সরকারি দলের, অবৈধ সরকারের মদদপুষ্ট।
মান্না বলেন, চট্টগ্রাম শহরের অদূরে কুমিরায় রেলের একটি বক্ষব্যাধি হাসপাতাল রয়েছে। পরিত্যক্ত অবস্থায় থাকা ওই হাসপাতাল ও আশপাশের প্রায় ১০ একর জমি খালি পড়ে রয়েছে। সিআরবির পরিবর্তে সেখানে হাসপাতাল নির্মাণ করা যায়। হাসপাতাল অন্যত্র সরিয়ে নিতে শুক্রবার চট্টগ্রাম শহরের সাধারণ মানুষ সিআরবি’র শিরীষতলা এলাকায় মানববন্ধন করছে, যেখানে নাগরিক ঐক্য চট্টগ্রাম মহানগর শাখা একাত্মতা প্রকাশ করে মানববন্ধন কর্মসূচি পালন করছে। আমি এই প্রতিবাদ কর্মসূচিতে সংহতি প্রকাশ করছি এবং চট্টগ্রামের ফুসফুস রক্ষার্থে বেদখল হওয়া রেলওয়ের জায়গা উদ্ধার করে সেখানে হাসপাতাল নির্মাণের দাবি জানাচ্ছি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com