বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:০৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
মধুপুরে প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে তাল গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন চৌহালীতে বঙ্গবন্ধু শেখ মুজিব স্মরণে স্মৃতি স্তম্ভ মৃত্যুঞ্জয়ী উদ্বোধন রাজশাহীতে অপহৃত দুই বোন উদ্ধার, অপহরণকারী গ্রেফতার পলাশবাড়ীতে অসুস্থ শিশুকে বাঁচাতে সাহায্যের আবেদন জয়পুরহাটের পাঁচবিবিতে মন্দির নির্মাণ ও আলোচনা সভা গজারিয়ায় বাউশিয়া ইউনিয়নে চেয়ারম্যান মিজানুর রহমান এর নিজস্ব অর্থায়নে রাস্তা সংস্কার নগরকান্দায় প্রচার মাধ্যমে মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই: মান্না জামায়াত নেতৃবৃন্দের মুক্তির দাবিতে লন্ডনে বিক্ষোভ ই-কমার্সের প্রতারণার দায়িত্ব নিতে হবে বাণিজ্য মন্ত্রণালয়কে : অর্থমন্ত্রী




অল্প বয়সে চুল পাকলে কি করবেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১




কম বয়সে চুল পাকা মানে অস্বস্তিকর একটি বিষয়। লোকে বলতে শুরু করে-কুড়িতেই বুড়ি! কারণ কারও কারও কুড়ি বছর বা তার চেয়ে কম বয়সেই মাথায় চুল পেকে যেতে শুরু করে। এ কারণে অনেকেই পাকা চুল ঢাকতে কৃত্রিম রং করাই। এরপর দুই একমাস না যেতেই ফের পাকা চুলের গোড়া উঁকি দেয়। পাকা চুল নিয়ে দুশ্চিন্তা না করে আগে বোঝার চেষ্টা করুন, কেন আপনার চুলে অকালে পেকে যাচ্ছে। বিশেজ্ঞরা বলছেন, পুষ্টিগুণের অভাবে চুল তাড়াতাড়ি পাকতে পারে। তবে ডায়েট বদল করলে চুলে পাক ধরার প্রক্রিয়া একটু হলেও কমতে পারে।
জেনে নিন চুলে পাক ধরার কারণ এবং সমাধান: পুষ্টির অভাব: আয়োডিন, আয়রন, কপার, ভিটামিন বি, ওমেগা থ্রি’র মতো পুষ্টিগুণের অভাবে চুলে পাক ধরতেই পারে। তাই কি খাচ্ছেন, তার উপর অনেকটাই নির্ভর করে আপনার ত্বক এবং চুল কেমন থাকবে। আবার কিছু গবেষণায় দেখা গেছে, প্রসেস করা খাবার, জাঙ্ক ফুড, প্যাকেটেবন্দি খাবার বেশি খাওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তেমনই চুলে পাক ধরার অন্যতম কারণও বটে।
সমাধান- ডায়েটে একটু বদল আনলেই চুলের স্বাস্থ্য বদলে যাবে। এমন কিছু খাবার প্রতিদিন খান যাতে আয়রন, কপারের মতো খনিজ রয়েছে। যেমন নানা রকম বাদাম এবং বীজ এর জন্য উপযুক্ত। কাঠবাদাম, আখরোট, কুমড়োর বীজের মতো খাবারে এগুলো পেয়ে যাবেন। পাশাপাশি ভিটামিন বি রয়েছে এমন খাবারও বেশি করে খেতে হবে। যেমন দই, পনির, কলা, গাজর বা যে কোনও ধরনের সবজির রস। এই খাবারগুলো শরীরে অক্সিজেন জুগিয়ে রক্ত চলাচল বাড়ায়। তাতে ত্বক এবং চুলের স্বাস্থ্য ভালো থাকে।
মানসিক চাপ, উদ্বেগ: খুব বেশি মানসিক চাপ থাকলে শরীরে নোরপাইনফ্রাইন বলে এক ধরনের রসায়নিক তৈরি হয়। এতে চুলের ফলিক্লগুলি ক্ষতিগ্রস্ত হয় এবং তাড়াতাড়ি চুল পেকে যায়।
সমাধান- মানসিক চাপ কমানোর জন্য যোগাসন বা ধ্যান করতে পারেন। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলেও মন শান্ত হয়। ডায়েরি লেখা, বাগান করা, গান শোনা- যা করলে আপনার মন ভাল থাকে, তা দিনের কিছুটা সময় করার চেষ্টা করুন।
অন্য শারীরিক সমস্যা: অ্যানিমিয়া, কোষ্ঠকাঠিন্য, হরমোনের গোলমাল বা জিনগত কারণেও চুলে তাড়াতাড়ি পাক ধরতে পারে।
সমাধান- সুস্থ জীবনযাপনে অনেক সমস্যা দূর হতে পারে। পাশপাশি চুলের যতœ নিতে কিছু ঘরোয়া টোটকার সাহায্য নিতে পারেন। যেমন নিয়মিত আমলকি এবং নারকেল তেলের ম্যাসাজ করা, পেঁয়াজের রস লাগানো, তেলে কারি পাতা বেটে মিশিয়ে লাগানো ইত্যাদি। সূত্র- আনন্দবাজার




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com