শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:১২ পূর্বাহ্ন
শিরোনাম ::

প্রচণ্ড গরমে হতে পারে হিট স্ট্রোক

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১

ভাদ্র মাস শুরু হওয়া ভ্যাপসা গরম আশ্বিন মাসের মাঝামাঝি পর্যন্ত থাকে। এসময় প্রচণ্ড গরম ও দাবদাহে পুড়তে হয়। আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, বাতাসে জলীয়বাষ্পের কারণে এ সময় ভ্যাপসা গরম পড়ে। দেশের বিভিন্ন স্থানে এসময় কখনও কখনও তাপমাত্রা পৌঁছে যায় ৪০ ডিগ্রিতেও। এই প্রচণ্ড গরম কারও কারও জন্য বিপজ্জনক হতে পারে।
একদিকে প্রচণ্ড রোদ ও গরম তার উপরে রোদে ঘোরাঘুরি করে কাজের চাপ, সব মিলিয়ে এসময় হিট স্ট্রোকের সম্মুখীন হতে পারেন অনেকেই। জেনে নিন হিট স্ট্রোক হওয়ার লক্ষণ ও প্রতিরোধের উপায়-
হিট স্ট্রোকের লক্ষণসমূহ >> ঘাম বন্ধ হয়ে যাওয়া হিট স্ট্রোকের একটি অন্যতম লক্ষণ। >> হিট স্ট্রোকের আগে ত্বক শুষ্ক আর লালচে হয়ে ওঠে। >> রক্তচাপ অস্বাভাবিকভাবে কমে যায় হিট স্ট্রোকের আগে। >> এসময় শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। তাই প্রস্রাবের পরিমাণও কমে যায়। >> হিট স্ট্রোকের সময় নাড়ির স্পন্দন দ্রুত হয়ে যায়। >> মাথা ঝিমঝিম ও শরীরে খিঁচুনি হতে পারে।
>> হিট স্ট্রোকের আগে বমি বমি ভাব বা বমি হতে পারে। >> শরীরের তাপমাত্রা অস্বাভাবিক মাত্রায় বেড়ে যায়। >> এসময় তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইট (৪০ ডিগ্রি সেন্টিগ্রেড) বা তার চেয়েও বেশি হতে পারে।
হিট স্ট্রোক প্রতিরোধের উপায়: >> গরমে সব সময় হালকা রঙের ও ঢিলেঢালা পোশাক পড়ুন। যাতে সহজেই বাতাস চলাচল করতে পারে। >> হিট স্ট্রোক হলে দ্রুত রোগীকে ঠাণ্ডা পরিবেশে আনতে হবে। সম্ভব হলে এয়ারকন্ডিশন্ড ঘরে রাখুন। >> যে কোনো উপায়ে রোগীর শরীরের তাপমাত্রা কমাতে হবে।
>> হিট স্ট্রোকে আক্রান্ত ব্যক্তির শরীর বারবার পানি ভেজানো কাপড় দিয়ে মুছিয়ে দিন। প্রয়োজনে ভেজা কাপড় দিয়ে কিছু ক্ষণ জড়িয়ে রাখতে হবে। >> ঘরের ফ্যান বার এসি চালিয়ে রাখুন।
>> যারা দিনে বেশিরভাগ সময় বাইরে খোলা আকাশের নীচে কাটান বা রোদে ঘোরাঘুরি করেন তারা গরমে সচেতন থাকুন। ছোট ছোট বিরতি নিয়ে কাজ করুন। >> প্রথমিক পর্যায়ে হিট স্ট্রোকের মোকাবিলা করার পর দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে রোগীকে নিয়ে যেতে হবে। সূত্র: জিনিউজ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com