বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম ::
সোনালু, কৃষ্ণচূড়া ও জারুল ফুল প্রকৃতিকে সাজিয়েছে ভিন্ন সাজে প্রচন্ড গরমে বরিশালের তৈরী হাত পাখা দেশব্যাপি মানুষের শরীর শীতল করছে, ভাল নেই পাখা কারিগররা সুটিয়াকাঠী ইউনিয়নের গণ মানুষের ঢল নেমেছে আনারস প্রতীকের পক্ষে মেধাবী শিক্ষার্থীর পাশে দাঁড়ালো দুর্গাপুর উপজেলা প্রশাসন জলঢাকায় নির্ধারিত সময়ের আগেই স্কুল বন্ধ করার অভিযোগ কালীগঞ্জে পল্লী উদ্যোক্তাদের মাঝে বিআরডিবির ঋণ বিতরণ সৎ ও নিষ্ঠাবান উপজেলা চেয়ারম্যান রেজবী-উল-কবির নকলায় জাতীয় পুষ্টি সপ্তাহ ফটিকছড়িতে মাদকের বিরুদ্ধে প্রতিবাদ করায় বশর নামে এক সিএনজি ড্রাইভারকে মারধর! দুর্গাপুরে বিশ্বমা দিবস উপলক্ষে গাছের চারা বিতরণ

পুরোনো কম্পিউটারেও উইন্ডোজ ১১ ইনস্টল করবেন যেভাবে

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

বেশির ভাগ পুরোনো কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে বলে নতুন ঘোষণায় জানিয়েছে মাইক্রোসফট। নতুন অপারেটিং সিস্টেমের জন্য কম্পিউটারে ন্যূনতম যা যা লাগবে, তার একটা তালিকা গত জুনে প্রকাশ করেছিল মাইক্রোসফট। সেখানে কম্পিউটারে অন্তত অষ্টম প্রজন্মের ইনটেল প্রসেসর থাকতে হবে বলে জানিয়েছিল এই সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান। তবে সেটি মূলত উইন্ডোজ ১০ থেকে স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদের বেলায় প্রযোজ্য। মাইক্রোসফট এখন বলছে, ব্যবহারকারীরা চাইলে এর চেয়ে কম কনফিগারেশনের কম্পিউটারেও উইন্ডোজ ১১ ইনস্টল করতে পারবেন।
তবে সেটা ‘নিজস্ব ঝুঁকিতে’ করতে হবে। কারণ, ড্রাইভার সফটওয়্যার কিংবা সবকিছু ঠিকঠাক কাজ করবে কি না, তা নিশ্চিত করবে না মাইক্রোসফট। তা ছাড়া, এভাবে উইন্ডোজ ১১ ইনস্টল করার পরামর্শও দেবে না, বিজ্ঞাপনেও উল্লেখ করবে না প্রতিষ্ঠানটি। এমনকি ব্যবহারকারীরা তুলনামূলক কম কনফিগারেশনের কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করলে নিয়মিত সফটওয়্যার হালনাগাদ না-ও পেতে পারেন বলে জানিয়েছে তারা। সে যা হোক, মাইক্রোসফটের নতুন ঘোষণায় অন্তত একটি ব্যাপার পরিষ্কার। লাখো কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে না বলে যে ধারণা আগে তৈরি হয়েছিল, মাইক্রোসফট সেখান থেকে সরে এসেছে। তবে উইন্ডোজ ১১ পেতে হলে ব্যবহারকারীকে মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে আইএসও ফাইল নামিয়ে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হবে। অনেক ব্যবহারকারীই হয়তো সেই কষ্ট করতে চাইবেন না। মাইক্রোসফট শিগগিরই এ ব্যাপারে আরও বিস্তারিত জানাবে বলে মনে করা হচ্ছে। আপাতত জেনে রাখুন, কম্পিউটারে দুই বা ততোধিক কোরের ১ গিগাহার্টজ ৬৪-বিট প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম এবং হার্ড ডিস্কে অন্তত ৬৪ গিগাবাইট স্টোরেজ ফাঁকা জায়গা থাকলে তাতে উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com