শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম ::
ধনবাড়ীতে আধুনিক ব্যবস্থাপনা নিয়ে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী রৌমারীতে বড়াইবাড়ী সীমান্ত যুদ্ধ দিবস পালিত মাধবদীতে জ্যান্ত কই মাছ গলায় ঢুকে কৃষকের মৃত্যু বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী কালীগঞ্জে কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা লতিফ মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন নড়াইলের কালিয়া উপজেলার শ্রীনগর গ্রামে ভ্যানচালককে পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন হাতিয়ায় দ্বীপ উন্নয়ন সংস্থার ক্যাম্পাসে বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত স্মৃতি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলামের পক্ষে ছাত্রলীগের গণসংযোগ ও লিফলেট বিতরণ

ই-কমার্স খাত: ক্রেতা-বিক্রেতার অসন্তোষ নিরসনে কারিগরি কমিটি গঠন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১

ই-কমার্স খাত যখন সম্প্রসারিত হচ্ছিল ঠিক তখনই ইভ্যালি, ই-অরেঞ্জসহ কয়েকটি প্রতিষ্ঠানের প্রতারণায় প্রাহকদের মধ্যে চরম আস্থার সংকট তৈরি হয়েছে। তবে এ খাতের উপর আস্থা ধরে রাখতে ডিজিটাল ই-কমার্স অ্যাক্ট নামে একটি স্বতন্ত্র আইন প্রণয়ন করে পৃথক কর্তৃপক্ষ গঠনের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। কিন্তু এ আইন প্রণয়নের আগে ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যবসা পরিচালনায় সৃষ্ট ভোক্তা ও বিক্রেতাদের অসন্তোষ ও প্রযুক্তি গত সমস্যা নিরসনে ১৬ সদস্যের কারিগরি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ে পাশাপশি সরকারের আইন শৃংখলা বাহিনী, বিভিন্ন বিভাগও সংস্থার প্রতিনিধি রাখা হয়েছে। সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলী সাক্ষরিত একটি অফিস আদেশ জারি করে এ কমিটি গঠন করা হয়েছে। আদেশে কার্যপরিধির বিষয়ে বলা হয়েছে এ কমিটি সময়ে সময়ে বাণিজ্য মন্ত্রণালয়কে কারিগরি বিষয়ে পরামর্শ প্রদান করবে।
অফিস আদেশে বলা হয়, জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা-২০২০ (সর্বশেষ সংশোধিত) অনুযায়ী ডিজিটাল কমার্স সংক্রান্ত যাবতীয় কর্মকান্ড তথা ডিজিটাল কমার্সের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য, লেনদেনে সৃষ্ট ভোক্তা বা বিক্রেতা অসন্তোষ, প্রযুক্তিগত সমস্যা নিরসনের লক্ষ্যে একটি কমিটি গঠন করা হলো। বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য শাখার অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামানকে এ কমিটি অহ্বায়ক এবং উপসচিব (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলীকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন- তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিনিধি, অর্থ বিভাগের প্রতিনিধি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রতিনিধি, জননিরাপত্তা বিভাগের প্রতিনিধি, স্থানীয় সরকার ও সমবায় বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ পুলিশের প্রতিনিধি, সাইবার ক্রাইম ইন্টেলিজেন্স শাখার প্রতিনিধি, র্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়নের (র্যাব) প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতিনিধি, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের প্রতিনিধি, এটুআই এর প্রতিনিধি, বেসিস এর প্রতিনিধি এবং ই-কমার্স এসোশিয়েশন অব বাংলাদেশের সভাপতি বা সাধারণ সম্পদক।
বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সোমবার এ অফিস আদেশ জারি করে সরকারের সংশ্লিষ্ট বিভাগ ও সংস্থায় পাঠানো হয়েছে। ওইসব সংস্থা তাদের প্রতিনিধি নিয়োগ দিয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে জানাবে। তারপর এ কমিটি তার কার্যক্রম শুরু করবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com