শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

পরিবহন ধর্মঘট প্রত্যাহার

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৭ নভেম্বর, ২০২১

ভাড়া বাড়ল ২৭ শতাংশ

দেশে দূরপাল্লার বাস-মিনিবাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণী কমিটি। একইভাবে মহানগর এলাকার বাসভাড়া ২৬ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। বাসের সর্বনি¤œ ভাড়া ৭ টাকা থেকে ১০ টাকা এবং মিনিবাসের সর্বনি¤œ ভাড়া ৫ টাকা থেকে ৮ টাকায় উন্নীত করার প্রস্তাব করা হয়েছে। রোববার বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বসেন সরকারের কর্মকর্তারা। সেখানে ভাড়া বাড়ানো নিয়ে উভয় পক্ষের মধ্যে এসব বিষয়ে মতৈক্য হয়। প্রস্তাব অনুযায়ী, দূরপাল্লার বাস-মিনিবাসে কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা ভাড়া আদায় করা হবে। বর্তমানে ভাড়া ১ টাকা ৪২ পয়সা। মহানগর এলাকায় বাসে যাত্রীপ্রতি কিলোমিটারে আদায় করা হবে ২ টাকা ১৫ পয়সা। আর মিনিবাসে আদায় করা হবে ২ টাকা ৫ পয়সা। বর্তমানে বড় বাসে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসে নেওয়া হয় ১ টাকা ৬০ পয়সা। সিএনজিচালিত বাসের ক্ষেত্রে এই ভাড়া প্রযোজ্য হবে না। এই ভাড়া শুধু ডিজেলচালিত বৈঠক শেষে বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার জানান, রোববার ভাড়া বৃদ্ধির বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। নতুন ভাড়া কাল থেকেই কার্যকর হবে। অন্যদিকে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ সারা দেশে বাস ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা ধর্মঘট প্রত্যাহার করলাম।’ বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে গত বুধবার রাতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার। এরপর ভাড়া বাড়ানোর দাবিতে গত শুক্রবার অঘোষিতভাবে বাস, ট্রাক ও অন্যান্য পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ করে দেন মালিকেরা। এখন ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের পর বাসমালিকেরা যাত্রী পরিবহনের ঘোষণা দিলেন। তবে জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ট্রাক-কাভার্ড ভ্যানের মালিকেরা। পণ্য পরিবহনের যানবাহনের ভাড়া সরকার ঠিক করে দেয় না। ফলে বনানীতে বিআরটিএ কার্যালয়ের ওই বৈঠকে ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির নেতারা ছিলেন না।ওই বৈঠক চলার মধ্যে বিকেলে এ খাতসংশ্লিষ্ট মালিক সংগঠনগুলো জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।
রাজধানীর তেজগাঁওকেন্দ্রিক পণ্য পরিবহনে যুক্ত মালিকদের দুটি সংগঠন আছে। এর একটি বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক সমিতি। গতকাল রোববার বিকালে এক সংবাদ সম্মেলনে ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা বলেছে তারা। অপর সংগঠন বাংলাদেশ ট্রাক–কাভার্ড ভ্যান, ট্যাংক লরি ও প্রাইম মুভার মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান প্রথম আলোকে বলেছেন, তাঁরাও ধর্মঘট চালিয়ে যাবেন।
আরো দাম বেড়েছে ভোগ্যপণ্যের: ইতোমধ্যেই জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং যানবাহন বন্ধ থাকার প্রভাব পড়েছে বাজারে। গতকাল রাজধানীর কারওয়ান বাজার, মালিবাগ, মগবাজার, সেগুনবাগিচা, বাড্ডা, যাত্রাবাড়ীসহ বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা যায়, আলু, পটোল, টমেটো, গাজর, কাঁচা মরিচসহ বেশির ভাগ সবজির দাম পরিবহন ধর্মঘটের আগের তুলনায় পাঁচ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা বলছেন, সবজি বেশি আসে নরসিংদী, বগুড়া, খুলনা, সাতক্ষীরাসহ অন্যান্য অঞ্চল থেকে। আগে যে ট্রাকের ভাড়া ছিল ১০ থেকে ১২ হাজার টাকা, এখন সে ট্রাকের ভাড়া সাড়ে ১৩ হাজার থেকে ১৮ হাজার টাকা। সেই বাড়তি ভাড়া পণ্যের সঙ্গে যোগ করেই পাইকারি বাজারে দাম নির্ধারণ করা হচ্ছে। তাই দাম কিছুটা বেড়েছে। অনেক ব্যাপারী লোকসানের ভয়ে সবজি আনেন না। জানতে চাইলে কারওয়ান বাজরের সবজির আড়ত যমুনা ভা-ারের মালিক মো. দীপু বলেন, সবজি পচনশীল পণ্য হওয়ায় পরিবহনভাড়া ও দাম যতই বেশি হোক, পণ্য আসবেই। তাই সব ধরনের সবজিই আসছে। তবে খরচ বেশি লাগছে বলে কম আসছে। দামও বাড়ছে।
বাজারের মেসার্স মাসুদ এন্টারপ্রাইজের মালিক বলেন, ‘দুই দিন আগে পাইকারিতে আলু ১৬ টাকায় বিক্রি করতে পেরেছি। এখন ১৭ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে। নতুন আলুর অর্ডার দিয়েছিলাম গতকাল। পরিবহন সমস্যায় আজও আসেনি। এলে সেটার দাম আরো বাড়বে।’ চাল, ডাল, তেল, চিনিসহ অন্যান্য খাদ্যপণ্যের ব্যবসায়ীরা বলছেন, এখনো দোকানে চলতি মজুদ শেষ হয়নি। তাই আগের দামেই বিক্রি হচ্ছে। নতুন করে যাঁরা পণ্য আনছেন তাঁদের বাড়তি দামেই বিক্রি করতে হবে। কারওয়ান বাজারের মুক্তিযোদ্ধা মৎস্য আড়তের ঢাকা-নড়াইল ফিশ মার্চেন্টের মালিক মো. জিলকদ গাজী বলেন, আড়তে যেসব গাড়ি দিয়ে মাছ আনা হয়, তারা এখন প্রতি কার্টন এক হাজার টাকা করে ভাড়া নেয়। এটি ২০০ টাকা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। পরিবহন খরচ বেড়ে যাওয়ায় লোকসানের ভয়ে অনেক ব্যাপারী দেশের মোকামগুলো থেকে সবজি নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন পাইকারি বাজারে আসছেন না; যার প্রভাব পড়েছে কৃষকের দামে। কৃষক বঞ্চিত হচ্ছেন ন্যায্য মূল্য থেকে।রাজধানীর বাইরে যশোরের কেশবপুরে এক দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজিপ্রতি ৪০ টাকা বৃদ্ধি পেয়েছে। গতকাল বিকেলে শহরের পুরনো গোহাটা কাঁচাবাজারে খুচরা ব্যবসায়ীরা ১৪০ টাকা দরে কাঁচা মরিচ বিক্রি করেছেন।
মৌসুমের শুরুর এই সময়টায় সাধারণত হাটে কিংবা জমি থেকে বিক্রি করলে ফুলকপি ১৫ থেকে ২০ টাকা কেজি বিক্রি করা যায়। গতকাল ফুলকপির কেজি ছিল ১০ টাকা। তা-ও বিক্রির জন্য বসে থাকতে হয়েছে সারা দিন। আর বেগুন হাটে ১৮-২০ টাকায় বিক্রি হয়েছে। বাজার ভালো থাকলে এর দাম ৩২-৩৫ টাকা ছাড়িয়ে যেত। মহাস্থানের চ-ীহারার মইনউদ্দিন নামের একজন কৃষক বলেন, অন্য ছোট কৃষকদের অবস্থা আরো খারাপ। তাঁদের অনেকেই কয়েকজন মিলে একটি ট্রাক ভাড়া করে সবজি পাঠাতেন ঢাকা ও অন্যান্য বিভাগীয় শহরগুলোতে। কিন্তু ট্রাকের ভাড়া বেড়ে যাওয়ায় কুলিয়ে উঠতে পারছেন না তাঁরা। শনিবার মহাস্থান হাটে গিয়ে প্রচুর পরিমাণ সবজির সরবরাহ দেখা গেছে। ব্যাপারীরা কাক্সিক্ষত দাম না বলায় বেশির ভাগ কৃষক সকালের দিকে সবজি বিক্রি করেননি।
মেহেরপুরের কায়েম কাটা, শহরের কাঁচাবাজার, উজুলপুর ব্রিজ, কুলবাড়িয়া, বন্দর, মহাজনপুর, বারাদি, সাহারবাটি চারচারা, ভাঙবাড়িসহ বিভিন্ন পয়েন্ট থেকে সবজিবোঝাই ট্রাক প্রতিদিন ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, সিলেটসহ দেশের বিভিন্ন মোকামে যায়। আগে যে ট্রাকের ভাড়া ছিল ৩০ হাজার টাকা, তা এখন ৪৫ হাজার টাকা। এতে মেহেরপুর থেকে সবজি সরবরাহ কমে গেছে। ধর্মঘটের খবর পেয়ে চাষিরাও সবজি কাটা কমিয়েছেন অর্ধেক। ঢাকার ফড়িয়া ব্যবসায়ী আশিক ইসলাম বলেন, চার বছর ধরে সবজি কিনে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করি। ধর্মঘটের কারণে সবজি কিনতে ভয় পাচ্ছি। দ্রুত বিক্রি করতে না পারলে সবজি পচে যাওয়ার ভয় থাকে।
খরচ বৃদ্ধি ও ঝুঁকির অজুহাতে পণ্য পরিবহন ভাড়া বৃদ্ধির প্রভাব পড়েছে পণ্যের বাজারে। বিশেষ করে সবজির সরবরাহব্যবস্থা বিঘিœত হওয়ায় দাম বেড়েছে ভোক্তা পর্যায়ে। বিপরীতে বগুড়াসহ সবজির মোকামগুলোতে দাম কমে গিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। এ ছাড়া চাল, ডাল, মাছ, মাংসসহ অন্যান্য পণ্যের দামও বাড়তে পারে বলে আভাস দিয়েছেন ব্যবসায়ীরা। রাজধানীর পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বলছেন, সবজির পরিবহনগুলো চলমান ধর্মঘটের কারণে ঝুঁকি নিয়ে আসতে চায় না। যারা আসে তারা আগের তুলনায় ১০ থেকে ২০ শতাংশ বাড়তি ভাড়া নেয়। এতে দূরপাল্লার পরিবহনে পণ্যের খরচ বেড়েছে। বাজারে বিক্রিও হচ্ছে বাড়তি দামে। সবজি ছাড়া অন্যান্য পণ্যের ব্যবসায়ীরা বলছেন, দোকানের চলতি মজুদ দিয়ে দুই থেকে তিন দিন চলা যায়। তাই এখনো দাম সেভাবে বাড়েনি। কিন্তু নতুন পণ্য আনতে গেলে বাড়তি খরচ হবে। তা পণ্যের দামের সঙ্গে যোগ হবে। এতে পণ্যের দাম কেজিপ্রতি কমপক্ষে দু-এক টাকা বাড়বে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com