শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১১:০২ অপরাহ্ন
শিরোনাম ::
আগৈলঝাড়ায় সরকারি সম্পত্তি থেকে গাছ কর্তন, অবশেষে সমস্ত গাছ সিজ করল বন কর্মকর্তা আজ তৃতীয় ধাপে ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রেমের টানে মেক্সিকো থেকে জামালপুর লামায় অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠান ছাতিম ফুল: যে ফুলের সুবাসে সুবাসিত হয় হেমন্তের রজনী অপরিণত নবজাতক শিশুকে জন্মের এক মাসের মধ্যে চিকিৎকদের কাছে আনতে হবে রায়গঞ্জে রোপা আমন ধান কাটা শুরু, ফলন এবং দাম ভাল জ্বালানী তেল ও গণপরিবহনে ভাড়া বৃদ্ধি এবং দ্রব্যমূল্য বাড়ায় প্রতিবাদে কুষকদলের লিফলেট বিতরন ঠাকুরগাঁওয়ে গ্রামবাসীর তাড়া খেয়ে মরল নীলগাই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আরশিনগরে বর্ণাঢ্য আয়োজনের ঘোষণা




শীতে হাত-পা বরফ ঠান্ডা হলে দ্রুত করণীয়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১




শীতে হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া স্বাভাবিক। তবে সব সময় হাত-পা ঠান্ডা হয়ে থাকার কারণে অনেকেই অস্বস্তিতে ভোগেন। কারও কারও ব্যথার অনুভূতিও হয়। আসলে রক্তপ্রবাহই আমাদের শরীরকে গরম রাখে। তবে শীতে ঠান্ডার কারণে হাত ও পায়ের রক্তনালী সংকুচিত হয়। ফলে শরীরের এসব অংশে রক্তপ্রবাহ অনেকটাই কমে যায়। এ কারণে শরীরের এসবই অংশে ঠান্ডার অনুভূতি বেশি থাকে। তবে সবার ক্ষেত্রে এমনটি হয় না। কিছু কিছু মানুষ এ সমস্যায় বেশি ভোগেন। আপনার ক্ষেত্রে যদি এমনটি হয় তাহলে কী করবেন? জেনে নিন শীতে বরফ ঠান্ডা হাত-পা গরম রাখার উপায়- > মোজা ও গ্লাভস পরুন। এজন্য ভালো কাপড়ের গ্লাভস ও মোজা ব্যবহার করুন। ফলে হাত-পা গরম থাকবে। > হাত-পায়ে সরিষার তেল মাখুন। এর ফলে হাতে-পায়ে রক্তপ্রবাহ বাড়বে। গরম অনুভূতি মিলবে। অনেক সময় রাতে পা ঠান্ডা থাকায় শরীরে কাপুঁনি হয়। তাই রাতে ঘুমানোর আগে পায়ে সরিষার তেল লাগান।
> নিয়মিত ব্যায়াম করলেও শীতে শরীর গরম থাকে। দিনে অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। শরীরচর্চা করলে সারা শরীরেই রক্ত সঞ্চালন বাড়ে। > অতিরিক্ত ঠান্ডা হলে হাত-পায়ে হিটিং প্যাড ব্যবহার করুন সেঁক দিন। > শরীরে রক্ত প্রবাহ কমে যাওয়ার কারণ হলো অ্যানিমিয়ার লক্ষণ। তাই রক্ত প্রবাহ বাড়াতে আয়রন যুক্ত খাবার খান যেমন- শাক, সবজি, মাংস, মাছ ইত্যাদি। > শীতে পানি খাওয়া কম হয়। ফলে শরীর আর্দ্রতা হারায়। এ কারণেও হাত-পা ঠান্ডা হতে পারে। তাই দিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। এসব উপায় অনুসরণের পরও যদি হাত-পা গরম না হয় তাহলে চিকিৎসেকর পরামর্শ নিন।
সূত্র: হেলথলাইন




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com