রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৫:২৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
আগৈলঝাড়ায় সরকারি সম্পত্তি থেকে গাছ কর্তন, অবশেষে সমস্ত গাছ সিজ করল বন কর্মকর্তা আজ তৃতীয় ধাপে ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রেমের টানে মেক্সিকো থেকে জামালপুর লামায় অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠান ছাতিম ফুল: যে ফুলের সুবাসে সুবাসিত হয় হেমন্তের রজনী অপরিণত নবজাতক শিশুকে জন্মের এক মাসের মধ্যে চিকিৎকদের কাছে আনতে হবে রায়গঞ্জে রোপা আমন ধান কাটা শুরু, ফলন এবং দাম ভাল জ্বালানী তেল ও গণপরিবহনে ভাড়া বৃদ্ধি এবং দ্রব্যমূল্য বাড়ায় প্রতিবাদে কুষকদলের লিফলেট বিতরন ঠাকুরগাঁওয়ে গ্রামবাসীর তাড়া খেয়ে মরল নীলগাই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আরশিনগরে বর্ণাঢ্য আয়োজনের ঘোষণা




ঢাবির ‘ঘ’ ইউনিটে মানবিকে প্রথম মাদ্রাসাশিক্ষার্থী সাফওয়ান

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৪ নভেম্বর, ২০২১




‘ঘ’ ইউনিটে মানবিক শাখায় প্রথম হওয়া রাফিদ হাসান সাফওয়ান মোট ১২০ নম্বরের মধ্যে পেয়েছেন ১০৫ দশমিক ৫ নম্বর। এর মধ্যে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পেয়েছেন ৮৫ দশমিক ৫ নম্বর। আর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ফাইভ থাকায় অ্যাকাডেমিক স্কোরের পুরো ২০ নম্বরই পেয়েছেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের প্রথমবর্ষ (স্নাতক সম্মান) ভর্তি পরীক্ষার মানবিকে প্রথম হয়েছেন দারুন্নাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী রাফিদ হাসান সাফওয়ান। সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটটি মূলত সমন্বিত ইউনিট। বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা এই ইউনিটে পরীক্ষা দিয়ে থাকেন।
‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের মধ্যে বিজ্ঞানের জন্য রয়েছে ১ হাজার ১১৭টি, ব্যবসায় শিক্ষার জন্য ৪০০টি আর মানবিকের জন্য রয়েছে ৫৩টি আসন। ৭ হাজার ৯৯৪ জন উত্তীর্ণের মধ্যে বিজ্ঞানে উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ৭১ জন, ব্যবসায় শিক্ষায় ১ হাজার ৪৮৯ জন আর মানবিকে ৪৩৪ জন।
মানবিক শাখায় এই ইউনিটে প্রথম হওয়া রাফিদ হাসান সাফওয়ান মোট ১২০ নম্বরের মধ্যে পেয়েছেন ১০৫ দশমিক ৫ নম্বর। এর মধ্যে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পেয়েছেন ৮৫ দশমিক ৫ নম্বর। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ফাইভ থাকায় অ্যাকাডেমিক স্কোরের ২০ নম্বরই পেয়েছেন সাফওয়ান। ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউতে পেয়েছেন ৫২ দশমিক ৫, আর লিখিত অংশে পেয়েছেন ৩৩ নম্বর।
বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে এমসিকিউ হয়। এর মধ্যে বাংলা ও ইংরেজিতে ১৫ করে ৩০ নম্বর আর সাধারণ জ্ঞানে ৩০ নম্বর। সাফওয়ান বাংলায় পেয়েছেন ১২ দশমিক ৫০ নম্বর, ইংরেজিতে পেয়েছেন পুরো ১৫ নম্বর। আর সাধারণ জ্ঞানে পেয়েছেন ২৫ নম্বর। ‘ঘ’ ইউনিটের বিজ্ঞান শাখায় প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী নূর ই আলম শাফি। ১২০ নম্বরের মধ্যে পেয়েছেন ১০০ দশমিক ৭৫ নম্বর। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন ৮০ দশমিক ৭৫ নম্বর। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ফাইভ থাকায় অ্যাকাডেমিক স্কোরে সম্পূর্ণ ২০ নম্বরই পেয়েছেন। শাফি ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউতে পেয়েছেন ৫০ দশমিক ৭৫ আর লিখিত অংশে পেয়েছেন ৩০ নম্বর। বাংলায় পেয়েছেন ১৩ নম্বর। ইংরেজিতে পেয়েছেন ১৪ আর সাধারণ জ্ঞান অংশে পেয়েছেন ২৪ নম্বর। মোট ১০৩ নম্বর পেয়ে ‘ঘ’ ইউনিটের বাণিজ্য বিভাগে প্রথম হয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলেজের শিক্ষার্থী মো. ইমন হোসাইন। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় এই শিক্ষার্থী পেয়েছেন ৮৩। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ফাইভ থাকায় সেখানে সম্পূর্ণ ২০ নম্বরই পেয়েছেন ইমন।
ভর্তি পরীক্ষায় ইমন ৬০ নম্বরের এমসিকিউতে পেয়েছেন ৫০ আর লিখিত অংশে পেয়েছেন ৩৩ নম্বর।
ইংরেজিতে তার নম্বর ১২ দশমিক ৫০, সাধারণ জ্ঞানে পেয়েছেন ২২ দশমিক ৫০ আর বাংলায় পেয়েছেন পুরো ১৫ নম্বর।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com