রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৫:২৭ পূর্বাহ্ন




একগুচ্ছ নতুন ফিচার নিয়ে এলো টেলিগ্রাম

আইটি ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২




ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের মধ্যে হোয়াটসঅ্যাপ রয়েছে জনপ্রিয়তার শীর্ষে। দিন দিন বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যাও। গত বছরে একের পর এক আকর্ষণীয় ফিচার এনেছে মেটার এই মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্ম। চলতি বছরেও একাধিক নতুন ফিচার নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ।
তবে অন্যান্য প্রতিযোগী ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মগুলোও থেমে নেই। একেবারে সেয়ানে সেয়ানে টক্কর দিয়ে চলেছে তারাও। নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে নতুন নতুন ফিচারে মগ্ন রাখছে ব্যবহারকারীদের। যাদের মধ্যে অন্যতম হল টেলিগ্রাম। স¤প্রতি এই মেসেজিং প্ল্যাটফর্মটি একসঙ্গে পাঁচটি জরুরি ফিচার নিয়ে এসেছে। যেগুলো রীতিমতো হোয়াটসঅ্যাপকে ফেলে দিয়েছে। চলুন দেখে নেওয়া যাক টেলিগ্রামের নতুন ফিচারে কী কী থাকছে-
ইনস্ট্যান্ট ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন: ২০২১ সালের একেবারে শেষে এসে নতুন এক ফিচার এনেছিল টেলিগ্রাম। সেটা ছিল ইন-অ্যাপ ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন বা ভাষার রূপান্তর করিয়ে নেওয়া। গ্রুপ, ব্যক্তিগত চ্যাট দুই ক্ষেত্রেই কাজ করছে ফিচারটি। অ্যাপের মধ্যেই থাকছে একটি ল্যাঙ্গুয়েজ বাটন, যার মাধ্যমে গ্রাহক তাঁর অপরিচিত কোনও ভাষা ট্রান্সলেট করে নিতে পারবেন। এই ফিচার ব্যবহার করতে গেলে টেলিগ্রামের সেটিংসে গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশনে ট্যাপ করতে হবে।
থিমড ছজ কোড: আপনার টেলিগ্রাম অ্যাকাউন্টে নতুন কাউকে যোগ করার জন্য অনবদ্য একটি উপায় নিয়ে আসা হয়েছে। ইউজারের ডিভাইসের ছজ কোড স্ক্যান করলেই তাকে যোগ করা যাবে। পাশাপাশি আবার এই নতুন আপডেটে সৃজনশীল ভাবে বারকোড ও তার সঙ্গে কালার ও ইমোজিও গ্রাহকের পছন্দ অনুযায়ী কাস্টোমাইজ করে রাখা যাবে।
কুইক রিঅ্যাকশন: আইমেসেজ, ফেসবুক মেসেঞ্জারের মতোই টেলিগ্রামে দেওয়া হয়েছে একটি কুইক রিঅ্যাকশন ফিচার। এই ফিচারের সাহায্যে ইউজাররা যে কোনো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন একগুচ্ছ ইমোজির মাধ্যমে। তালিকায় রয়েছে, থাম্ব ইমোজি, হার্ট ইমোজি, পার্টি, স্টারস্ট্রাক, পুপ-সহ আরও একাধিক। সেটিংস থেকে এই সব ইমোজি কনফিগার করে নেওয়া যেতে পারে।
স্পয়লার অ্যালার্ট: কারও জন্য সিনেমার শেষটুকু নষ্ট করতে চান না। কিংবা অন্যের জন্য বিরক্তিকর হতে পারে এমন কিছু লুকাতে চান না? টেলিগ্রাম ব্যবহারকারীরা এবার থেকে নির্দিষ্ট কোনো মেসেজ লুকিয়ে রাখতে পারবেন। এক মাত্র প্রাপক সেটি খুলতে চাইলেই তবে সেটি ট্যাপ করে খোলা যাবে। যদিও এই ফিচারটি নতুন নয়। কারণ আইমেসেজেও এমনই একটি ফিচার রয়েছে।
ইন্টারঅ্যাক্টিভ ইমোজি: টেলিগ্রামের এক্কেবারে সা¤প্রতিকতম আপডেটে একাধিক পাঞ্চি ও অ্যানিমেটিং ইমোজি অ্যাপে পৌঁছে দেওয়া হয়েছে। যা ইউজারদের ব্যক্তিগত এবং গ্রুপ চ্যাট আরও জমিয়ে দিতে পারে। তার মধ্যেই রয়েছে ফ্লেমিং হট অ্যানিমেশন, খঙখ অ্যানিমেশন, স্নোফ্লেকস এবং স্টারস্ট্রাক।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com