শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন
শিরোনাম ::
মাধবদীতে লোডশেডিং ও গরমে ব্যাপক চাহিদা বেড়েছে চার্জার ফ্যানের বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা আদিতমারীতে গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা নওগাঁয় বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন ছড়ার পানিই ভরসা পাহাড়ি জনগোষ্ঠীর চকরিয়ায় একাধিক অভিযানেও অপ্রতিরোধ্য বালুখেকো সিন্ডিকেট রবি মওসুমে নওগাঁ জেলায় ৮৮ হাজার ১১০ মেট্রিকটন ভূট্টা উৎপাদনের প্রত্যাশা কটিয়াদীতে প্রচন্ড তাপ প্রবাহ, বৃষ্টির জন্য সালাতুল ইসস্তিকা বরিশালে দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিম হাসপাতালে জনসচেতনতামূলক প্রচারণা শুরু কালীগঞ্জে রাতের অন্ধকারে কৃষি জমির মাটি লুট

কুকির জন্য জরিমানার মুখে ফেসবুক আর গুগল

আইটি ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১১ জানুয়ারী, ২০২২

কুকি প্রত্যাখ্যানের প্রক্রিয়া বেশি জটিল করায় ফেসবুক আর গুগলকে ২১ কোটি ইউরো জরিমানা করেছে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা। কুকি হচ্ছে ছোট ডেটা প্যাকেট যার সাহায্যে ওয়েব ব্রাউজার ডেটা সংরক্ষণ করে এবং ব্যবহারকারীদের ‘টার্গেটেড অ্যাড’ দেখানোর জন্য তথ্য সরবরাহ করে থাকে। ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়া সহজ করতে বলা হয়েছে পর্যবেক্ষক সংস্থাটির পক্ষ থেকে। হুশিয়ারি দেয়া হয়েছে আগামী তিন মাসের মধ্যে এই নির্দেশ না মানলে প্রতিদিন এক লাখ ইউরো করে জরিমানা করা হবে প্রতিষ্ঠান দুটিকে।
ফ্রান্সের ডেটা গোপনতা পর্যবেক্ষক ‘সিএনআইএল’ এর অভিযোগ, ব্যবহারকারীদের জন্য কুকি বা অনলাইন ট্র্যাকার প্রত্যাখানের প্রক্রিয়া অনেক বেশি জটিল করে তুলেছিল ফেসবুক আর গুগল।
সিএনআইএল-এর ডেটা নিরাপত্তা প্রধান কারিন কাইফার বলেন, আপনি যখন কুকি গ্রহণ করবেন, সেটা এক ক্লিকেই হয়ে যায়। প্রত্যাখ্যানের বিষয়টিও এক ক্লিকেই হওয়া উচিত। সিএনআইএল তাদের বিবৃতিতে বলে, প্রতিষ্ঠান দুটি এক ক্লিকে কুকি গ্রহণ করার ভার্চুয়াল বাটন রাখলেও, সহজে প্রত্যাখ্যানের জন্য একই রকমের কোনো বাটন রাখেনি।
কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ)-এর ডেটা গোপনতা নীতিমালায়। সিএনআইএল-এর কাছেও গুরুত্ব পাচ্ছে বিষয়টি।
কুকি প্রত্যাখ্যান নিয়ে ফেসবুককে জরিমানা করা হয়েছে ৬ কোটি ইউরো। গুগলের জরিমানার পরিমাণ অবশ্য ফেসবুকের চেয়ে অনেক বেশি। তাদেরকে জরিমানা করা হয়েছে ১৫ কোটি ইউরো।
জরিমানার পর ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে বলা হয়, আমাদের কুকি স্বীকৃতি নিয়ন্ত্রণ ব্যবস্থা মানুষকে নিজস্ব ডেটার উপর আরো বেশি নিয়ন্ত্রণ দেয়। এর মধ্যে ফেসবুক এবং ইনস্টাগ্রামের নতুন সেটিংস মেনুও আছে যেখানে মানুষ যে কোনো সময় তাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে। আমরা এই বিষয়গুলো উন্নয়নের কাজ চালিয়ে যাবো। অন্যদিকে গুগলের থেকে জানানো হয়, মানুষ তাদের গোপনতা অধিকার এবং তাদের নিরাপদ রাখার বিষয়ে গুগলকে বিশ্বাস করে। সেই বিশ্বাস রক্ষা যে আমাদের দায়িত্ব সেটা আমরা বুঝতে পারছি এবং আরো পরিবর্তনের প্রতিশ্রুতি দিচ্ছি। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আমরা সিএনআইএল-এর সঙ্গে কাজ চালিয়ে যাবো।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com