বুধবার, ১৮ মে ২০২২, ১২:১৫ পূর্বাহ্ন
শিরোনাম ::
পি কে হালদারকে হস্তান্তরে সময় লাগতে পারে : দোরাইস্বামী ২১ ডেঙ্গু রোগী ঢাকার হাসপাতালে ভর্তি হজে যেতে পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ৪ জানুয়ারি পর্যন্ত কুমিল্লা সিটি নির্বাচন: মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী বিএনপির দুই নেতা সম্রাটের জামিন বাতিলের বিষয়ে আদেশ আজ আর্থিক অনুমোদনের ক্ষমতা কমলো পরিকল্পনামন্ত্রীর হানিমুনেই আমাকে মেরে ফেলতে চেয়েছিল জনি ডেপ: অ্যাম্বার ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে সর্বোচ্চ বরাদ্দ পদ্মা সেতুর টোল নির্ধারণ: বড় বাস ২৪০০, মাঝারি ট্রাক ২৮০০, কার/জিপে লাগবে ৭৫০ টাকা কবিতার ইতিহাসে কাজী নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য সাধারণ রচনা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ভিসির পদত্যাগ দাবিতে শাবি শিক্ষার্থীদের কাফন মিছিল

‍এম.এ মতিন, সিলেট:
  • আপডেট সময় শনিবার, ২২ জানুয়ারী, ২০২২

ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কাফন মিছিল করেছেন। গতকাল শনিবার দুপুর ৩টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে কয়েক শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে মিছিলটি শুরু হয়, পরে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এসময় শিক্ষার্থীরা বলেন, আমাদের এক দফা এক দাবি ‘ভিসি পদত্যাগ’। এই দাবিতে আমরা গত ২০শে জানুয়ারি বুধবার দুপুর ৩টায় ২৪ জন শিক্ষার্থী অনশনে বসেন। প্রায় ৭২ ঘন্টা অতিবাহিত হওয়ার পরও আমাদের দাবি মেনে নেয়া হয়নি। তাদের স্বাস্থ্য ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে এবং তারা ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। আমরা আমাদের সহযোদ্ধাদের কোনোভাবেই একা মৃত্যুর দিকে ঠেলে দিতে পারি না। পরিস্থিতি যেমনই হোক না কেন আমাদের এই এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলনের মঞ্চ থেকে এক পাও নড়ব না। আমরা পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে কাফনে পরিধান করে মিছিল করছি। এই উপাচার্যের জন্য যদি এক জনেরও মৃত্যু হয় তাহলে আমরা সবাই মৃত্যুর জন্য প্রস্তুত আছি এবং এই মৃত্যুর দায় ভিসি নিবে।
এদিকে অনশনরত শিক্ষার্থীদের অবস্থা ভালো নেই, বেশির ভাগের অবস্থাই মরণাপন্ন। স্বাস্থ্যের মারাত্মক অবনতি ঘটায় কিছু শিক্ষার্থীকে অনশন ভাঙার পরামর্শ দিয়েছেন ডাক্তার। এখন পর্যন্ত সিলেটের তিনটি হাসপাতালে মোট ১৬ জন গুরুতর অসুস্থ শিক্ষার্থীকে ভর্তি করা হয়েছে। এছাড়া ভিসির বাস ভবনের সামনে অবস্থানরত সাতজনের অবস্থাও ভালো নেই বলে জানিয়েছেন দায়িত্বররত সিওমেক ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. নাজমুল হাসান।
অনশনরত শিক্ষার্থীদের নিয়ে উৎকণ্ঠা: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগ দাবিতে আমরণ অনশনে থাকা শিক্ষার্থীদের নিয়ে উৎকণ্ঠায় রয়েছেন সবাই। সকাল পর্যন্ত গুরুতর অসুস্থ অবস্থায় ১৪ শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ অনশনের চতুর্থ দিন। ভর্তি হওয়া এক শিক্ষার্থী নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে বলে ধারণা করছেন চিকিৎসকরা। আজ তার শারীরিক বিভিন্ন পরীক্ষা করা হয়েছে। এছাড়া তীব্র শীতে আরো দু’জন শিক্ষার্থীর অবস্থা গুরুতর বলে জানিয়েছেন চিকিৎসকরা। এই অবস্থায় এখনো ক্যাম্পাসের ভিসির বাসভবনের সামনে অনশন চালিয়ে যাচ্ছেন ৯ শিক্ষার্থী। শিক্ষার্থীরা জানিয়েছেন- যদি তাদের দাবি মেনে নেয়া না হয় তাহলে নতুন করে আরো কয়েকজন শিক্ষার্থী অনশনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। খুব দ্রুত ভিসি পদত্যাগ না করলে তারা বড় পরিসরে অনশনে যেতে পারেন।
এদিকে- শিক্ষামন্ত্রীর আহবানে ঢাকায় যেতে অনাগ্রহ প্রকাশ করা শিক্ষার্থীদের সঙ্গে আজ-কালের মধ্যে ক্যাম্পাসে এসে অথবা ভার্চ্যুয়ালি আলোচনায় বসতে পারেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সরকারের তরফ থেকে উদ্ভূত পরিস্থিতি সমাধানে উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে- শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করতে গত রাতেই শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলশী কুমার দাসের নেতৃত্বে শিক্ষকদের একটি প্রতিনিধি দল ঢাকায় গেছেন। ক্যাম্পাসের বর্তমান চিত্র তুলে ধরতে তারা ঢাকায় গেছেন বলে জানিয়েছেন শিক্ষকরা।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com