শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

খ্যাতিমান কোরআন গবেষক ড. সালাহর ইন্তেকাল

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২

ফিলিস্তিনি বংশোদ্ভূত পবিত্র কোরআনের তাফসির বিশেষজ্ঞ শায়খ ড. সালাহ আবদুল ফাত্তাহ আল খালিদি ইন্তেকাল করেছেন। গত শুক্রবার (২৮ জানুয়ারি) করোনায় আক্রান্ত হয়ে তিনি জর্দানের রাজধানী আম্মানে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।
শায়খ সালাহ জর্দানের একাধিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ১৯৭৪ সালে তিনি জর্দানের ধর্ম মন্ত্রণালয়ের আওকাফের সহকারী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮০ সালে তিনি আম্মানের ইসলামিক সায়েন্স অ্যান্ড এডুকেশন ইউনিভার্সিটির শিক্ষক নিযুক্ত হন। ১৯৯১ সালে তিনি জর্দানের বিখ্যাত আল বালকা অ্যাপ্লাইড ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন।
১৯৪৭ সালের ১ ডিসেম্বর তিনি ফিলিস্তিনের জেনিন নগরীতে জন্মগ্রহণ করেন। ১৯৬৫ সালে উচ্চশিক্ষা অর্জনে তিনি মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে পাড়ি জমান। সেখানে তিনি উচ্চ মাধ্যমিক স্তর ও স্নাতক শেষ করেন। ১৯৭৭ সালে তিনি সৌদি আরবের রিয়াদে বিখ্যাত ইমাম সাউদ ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ‘সাইয়েদ কুতুব (রহ.) ও কোরআনের শৈল্পিক চিত্রায়ণ’ বিষয়ে তিনি সেখানে গবেষণা করেন। কোরআনের অলৌকিকত্ব, তাফসিরের মূলনীতি ও অন্যান্য বিষয়ে তাঁর একাধিক গবেষণামূলক গ্রন্থ আছে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হলো, ‘সাইয়েদ কুতুব : আশ শহিদ আল হাই’, ‘সাওয়াবিত লিল মুসলিম আল মুআসির’, ‘আর রাসুল আল মুবাল্লিগ’, ‘লাতায়িফ কোরআনিয়্যাহ’, ‘মাফাতিহু লিত তাআমুলি মাআল কোরআন’, ‘মাদখালুন ইলা জিলালিল কোরআন’, ‘আফরাহুর রুহ’ ইত্যাদি। সূত্র : আল-উম্মাহ ডটকম




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com