শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন

শিগগির বন্ধ হচ্ছে ফেসবুকের যে ফিচার

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২

সোশ্যাল মিডিয়ার অন্যতম মাধ্যম হচ্ছে ফেসবুক। প্রতিনিয়তই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে মেটার প্ল্যাটফর্মটি। তাই তো দিন দিন বেড়েই চলেছে। প্রতিমাসে গড়ে ফেসবুক ব্যবহার করছেন ২.৭ বিলিয়ন মানুষ।
ফেসবুকের বেশিরভাগ ফিচারই জনপ্রিয়তা পায় ব্যবহারকারীদের কাছে। তবে কিছু ফিচার আছে যেগুলো অচিরেই হারিয়ে যায়। লঞ্চের পরে সাফল্য না পাওয়ার কারণে মাঝে মাঝেই এমন ফিচারগুলো সরিয়ে নেয় জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। ফের একবার এই ঘটনা ঘটতে চলেছে। এবার প্রোফাইল ভিডিও ফিচার সরিয়ে নেওয়ার ঘোষণা করল ফেসবুক। সম্প্রতি নোটিফিকেশনের মাধ্যমে গ্রাহকদের জানানো হয়েছে ৭ ফেব্রুয়ারি থেকে আর এই ফিচার কাজ করবে না। শুধু যে সব গ্রাহক প্রোফাইল ভিডিও সেট করে রেখেছেন সেই গ্রাহকদেরই এই নোটিফিকেশন পাঠিয়েছে ফেসবুক। কোম্পানির তরফে জানানো হয়েছে ৭ ফেব্রুয়ারির আগে সেই গ্রাহকদের প্রোফাইল ভিডিও সরিয়ে নতুন প্রোফাইল ছবি সেট করতে। তারা নিজেরা না করলেও নির্দিষ্ট দিনের পর প্রোফাইল ভিডিও কভার ইমেজ নিজে থেকেই আপনার প্রোফাইলে সেট হয়ে যাবে।
তবে আপনার প্রোফাইলেও প্রোফাইল ভিডিও সেট করা থাকলে তা ডাউনলোড করে ডিলিট করে দেওয়ার সুযোগ দিচ্ছে ফেসবুক। তবে হঠাৎ করে নয়। এই সিদ্ধান্ত এসেছিল গত বছরেই। তবে কেন এই সিদ্ধান্ত নেওয়া হল সেই বিষয়ে কোন তথ্য কোম্পানির তরফে জানানো হয়নি। এরআগে ২০১৫ সালে প্রোফাইল ভিডিও ফিচার নিয়ে আসে ফেসবুক। প্রায় সাত বছর ধরে এই ফিচার উপস্থিত থাকলেও খুব কম সংখ্যক গ্রাহক প্রোফাইল ভিডিও ব্যবহার করেছেন। এর মধ্যে অনেকেই নতুন ফিচার কেমন ভাবে কাজ করে তা জানার উৎসাহে প্রোফাইল ভিডিও ব্যবহার করেছিলেন। কয়েক দিনের মধ্যেই সেই সব গ্রাহক সাধারণ প্রোফাইল ছবিতে ফিরে এসেছেন।
এই কারণেই প্রোফাইল ভিডিও ফিচার সরিয়ে দেওয়ার অপশন অনেকের কাছেই খুব যুক্তিসঙ্গত একটি পদক্ষেপ। নিঃসন্দেহে যে সব গ্রাহক প্রোফাইল ছবির পরিবর্তে দীর্ঘদিন প্রোফাইল ভিডিও ফিচার ব্যবহার করছেন কোম্পানির এই সিদ্ধান্ত তাদের হতাশ করবে। সূত্র: ইন্ডিয়া টুডে




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com