শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম ::
রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমছে বিদ্যুৎ উৎপাাদন গাজীপুর মিডিয়া ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ফটিকছড়িতে ন্যাশনাল লাইফ ইন্সুইরেন্সের ইফতার মাহফিল আলোচনা সভা টুঙ্গিপাড়া প্রেসক্লাব এর সভাপতি সওকত হোসেন মুকুল, সাধারণ সম্পাদক মোঃ আফজাল হোসেন নির্বাচিত জামালপুরে ৩৫ বিজিবির পক্ষ থেকে অসহায় দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ঈদের পোশাকের দাম গরিবের হাতের নাগালের বাইরে তাড়াশে প্রান্তিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্যে ছাগল প্রদান বরিশালে সাশ্রয়ী মূল্যে ডিম বিক্রির কার্যক্রম উদ্বোধন বাগেরহাটে গাঙচিলের উদ্যোগে ইফতার মাহফিল

পীরগঞ্জে কালবৈশাখীর তাণ্ডবে পুঁজি হারিয়ে দিশেহারা আম চাষিরা

মনসুর আহাম্মেদ, ঠাকুরগাঁও :
  • আপডেট সময় মঙ্গলবার, ২৬ মে, ২০২০

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার পৌরসভার উত্তর গুয়াগাঁও এলাকায়সহ ভেমটিয়া, বিরহলী, ভেলাড়ৈড়, চাপোড়, মালঞ্চাসহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের কালবৈশাখী ঝড়ের তান্ডবে আম চাষিদের ব্যপক ক্ষতি হয়েছে।

ভেঙে পড়েছে শত শত আম বাগানসহ বিভিন্ন গাছপালা। বিধ্বস্ত অসংখ্য কাঁচা ও আধাপাকা বাড়িঘর। ক্ষতি হয়েছে বিস্তীর্ণ ফসলের মাঠ। রবিবার রাতে কালবৈশাখী ঝড়ে এই ঘটনা ঘটে।

এলাকাবাসী জানায়, রতে ঝড়েই লণ্ডভণ্ড হয়ে যায় কয়েকটি গ্রাম। গাছ ভেঙে পড়ে বন্ধ হয়ে যায় রাস্তায় যান চলাচল। ঝড়ে গাছ উপড়ে পড়ে চাপা পড়ে অনেক বাড়িঘর। ক্ষতিগ্রস্ত হয় আম, কাঁঠাল, লিচু সহ ফসলের ক্ষেত। বাড়িঘর ভেঙে যাওয়ায় অনেকে খোলা আকাশের নিচে অবস্থান করছেন।

উত্তর গুয়াগাও মহল্লার আম বাগান মালি মাহবুব আলমের ছেলে বাপ্পি জানান, রাতের বেলায় ঝড়ে আমার প্রায় বেশ কয়েকশো মন মাটিতে পড়ে গেছে যার ক্ষতি হবে ১৫ লক্ষ টাকা, তাছাড়া গাছপালা ও ঘড়বাড়ি দুমড়ে-মুচড়ে গেছে।

বাগান মালিক সাজু জানান আমার প্রায় ১২ হতে ১৫ লক্ষ টাকা হবে ক্ষতি হয়েছে এখন আমি কি করবো, আমার কিটনাশক দোকানে ৭/৮ লাখ টাকা বাকি আছে আমি পথে বসেগেছি , ঋণের নেওয়া আছে প্রায় ১০ লক্ষ টাকা আমি একন কি করবো সরকার যাদি আমাদের পাশে দাঁড়ায় তাহলে হয়তো কিছু একটা হবে।

আম বাগানের মালি বান্টি জানান, আমাদের পীরগঞ্জ উপজেলায় প্রয়া ৮০ হতে ৯০ জন আম বাগান মালিক আছে তাদের মধ্যে বেশ কয়েকজন কৃষকের ক্ষতি হয়েছে ৮ হতে ৯শো মোন আম পরে গেছে।

আরো কয়েকজন কৃষক জানান, আম, লিচু, কাঁঠালসহ অসংখ্য বনজ গাছ উপড়ে গেছে এবং ডাল ভেঙে প্রায় ন্যাড়া হয়ে গেছে। এদিকে বোরো ও ভুট্টা ক্ষেত বাতাসে মাটির সাথে নুয়ে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এই বিষয় পীরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এস এম গোলাম সারওয়ার মুঠোফোনে জানান, আমাদের ১১শো ৫০ হেক্টর আম বাগান আছে তার মধ্যে ২৫ হেক্টর আম বাগানের আংশিক ক্ষতি হয়েছে, এছাড়াও আম বাগান চাষিদের ১৫ দিন আগে তালিকা করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে পাঠানো হয়েছে, তবে যারা বাদ পরেছে তাঁর কৃষি অফিসে এসে যোগাযোগ পারে তাদেরও তালিকা যাবে

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রেজাউল করিম জানান এই বিষয়ে কৃষক অফিসারের সাথে কথা হয়েছে ঝড়ে যে ক্ষতি হয়েছে তা কৃষি অফিসের লোকজন দেখছেন প্রয়োজনে আমি যাবো।

একদিকে করোনার প্রভাবে অনেক মানুষ কর্মহীন। তার উপর কালবৈশাখীর তাণ্ডবে লন্ডভন্ড হয়ে পড়েছে গ্রামীন জনজীবন। এতে দিশেহারা আম চাষিসহ অসহায় এসব মানুষ।যে অবস্থা হয়েছে তাতে পুঁজি হারিয়ে চাষিদের পথে বসার দশা।

এমআইপি/প্রিন্স




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com