শনিবার, ১১ মে ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

বিপদ এড়াতে ফেসবুক প্রটেক্ট

আইটি ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ১৪ মার্চ, ২০২২

অনেক সময় আপনার মেইলে কিংবা ফেসবুক প্রোফাইলে প্রটেক্ট অন করার অনুরোধ পেয়েছেন। পাত্তা না দিয়ে এড়িয়ে গেছেন। আবার অনেকে না বুঝে প্রটেক্ট অন করেছেন। ফেসবুক প্রটেক্টের অনুরোধ আপনাকে ফেসবুক থেকেই করা হবে। করা হলে দেরি না করে অন করে ফেলুন।
মূলত যেসব ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার অধিক ঝুঁকি আছে বলে ফেসবুক মনে করে, সেসব অ্যাকাউন্টে বাড়তি নিরাপত্তা প্রদান করে ফেসবুক প্রটেক্ট। শুরুর দিকে নির্বাচিত অফিশিয়াল ব্যক্তি, রাজনৈতিক প্রার্থী ও তাদের স্টাফদের জন্য এই ফিচার আনা হয়েছিল যা তাদের অ্যাকাউন্ট থেকে ভুল বা মিথ্যা তথ্য ছড়ানো রোধ করার কাজে লাগতো। ফেসবুক প্রটেক্ট মূলত উল্লেখিত ব্যাক্তিদের জন্য টু ফ্যাক্টর অথেনটিকেশন ফিচারটি চালু করে ও ঝুঁকি মনিটর করার কাজটি সহজ করে দেয়। এছাড়া সকল পেজের এডমিনদের পেজ পাবলিশিং অথোরাইজেশন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে যা টু-ফ্যাক্টর অথেনটিকেশন ও সাধারণ লোকেশন ভেরিফিকেশন এর মাধ্যমে সম্পন্ন হবে।
পেজ এডমিনদের একাউন্ট নিরাপদ করতেই মূলত এই পদক্ষেপ নেওয়া হয়েছে। উল্লেখ্য যে পেজ এডমিনদের নিজের আসল নাম ব্যবহার করা বাধ্যতামূলক ও ফেসবুকে একাধিক একাউন্ট থাকা যাবেনা।
সা¤প্রতিক সাইবার অ্যাটাক ও ২০২২ যুক্তরাষ্ট্র মিডটার্ম নির্বাচন বিবেচনা করে ফেসবুক এই ফিচার এর মাত্রা আরও বাড়িয়েছে। এখন থেকে অধিক ফলোয়ার আছে, কোনো অ্যাসোসিয়েশনের সঙ্গে সংযুক্ত এমন গুরুত্বপূর্ণ পেজ বা কমিনিউটির গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের জন্য ফেসবুক প্রটেক্ট ফিচারের সীমা বর্ধিত করা হয়েছে।
ই-মেইলের মাধ্যমে যদি আপনাকে ফেসবুক প্রটেক্ট চালু করার বিষয়টি জানানো হয়, তবে নির্দিষ্ট সময়ের মধ্যে ফিচারটি চালু না করলে ফেসবুক অ্যাকাউন্ট লক হয়ে যেতে পারে। এছাড়া ফেসবুকে লগইন করলেও আপনি এই নোটিফিকেশন পাবেন।
নির্দিষ্ট সময়ের মধ্যে ফেসবুক প্রটেক্ট চালু না করলে আপনি ফেসবুক ব্যবহার করতে পারবেন না। বিষয়টি নিশ্চিত করতে আপনার ফেসবুক একাউন্টে যুক্ত থাকা ই-মেইল এর ইনবক্স চেক করে দেখুন ফেসবুক প্রটেক্ট সম্পর্কে কোনো ধরনের ইমেইল এসেছে কিনা। এছাড়া ফেসবুক নোটিফিকেশন চেক করুন। যেভাবে ফেসবুক প্রটেক্ট চালু করবেন- > ফেসবুক অ্যাপে প্রবেশ করে হ্যামবার্গার (তিনটি দাগ দেওয়া) মেন্যু সিলেক্ট করুন। > এরপর নিচের দিকে স্ক্রল করে প্রথমে সেটিংস অ্যান্ড প্রাইভেসি, এরপর সেটিংস সিলেক্ট করুন। > পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি অপশন সিলেক্ট করুন। > ফেসবুক প্রটেক্ট সেকশনের নিচে ঋধপবনড়ড়শ চৎড়ঃবপঃ রং ঙভভ লেখা দেখতে পাবেন। > এরপর অ্যারো তে ট্যাপ করলে ফেসবুক প্রটেক্ট চালু করুন। সূত্র: অ্যাড উইক




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com