মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম ::
বরিশালে জেলা প্রশাসনের আয়োজনে সর্বজনীন পেনশন মেলার উদ্বোধন শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ও বিক্ষোভ ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পাশে ইউএনও মোজাম্মেল হক চৌধুরী কিশোরগঞ্জে শহীদ পরিবারের জায়গাজমি জবরদখল বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের অভিযোগ নিরাপদ সড়ক চাই দাউদকান্দি শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা টমেটো চাষে কৃষক ফিরোজের বাজিমাত, ঝুঁকছেন অন্য কৃষকরাও দাউদকান্দিতে আন্তঃজেলা ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার তৃতীয় দিনের মতো চলছে সুন্দরবনের আগুন নেভানোর কাজ বাড়ির ভিতর স্বল্প পরিসরে মাছচাষে তিনগুণ লাভে খুশি মাছচাষী শরীয়তপুর সদর উপজেলাকে একটি আধুনিক উন্নত মডেল রূপে গড়ে তুলবো-উজ্জ্বল আকন্দ

তজুমদ্দিনে খাদ্য ও মিষ্টি পানির অভাবে বিপাকে মহিষ খামারীরা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২১ মার্চ, ২০২২

ভোলার তজুমদ্দিনে খাদ্য ও মিষ্টি পানির তীব্র সঙ্কটে বিপাকে পড়েছে ছোট বড় মিলিয়ে অর্ধশতাধিক মহিষের খামারী। মহিষ পালনে এই জেলা বিখ্যাত হওয়ায় প্রতিদিনই বাড়ছে খামারীর সংখ্যা। চরা লে গড়ে উঠা মহিষের খামারীরা খাদ্য ও মিষ্টি পানির তীব্র সঙ্কটের পাশাপাশি নানা রোগ বালাইর কারণে হতাশ হয়ে পড়েছেন। অসুস্থ হয়ে বিভিন্ন সময় মারা যাচ্ছে মহিষ। তাতে ক্ষতির সম্মুখীন হচ্ছেন খামারীরা। এসব বিষয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ প্রাণিসম্পদ দফতরের। খামারীদের সাথে আলাপকালে জানা যায়, উপজেলার চরা লে অনেক বছর ধরে গড়ে উঠেছে ব্যক্তি পর্যায়ে মহিষের খামার। এসব খামার থেকে প্রধান আয়ের উৎস হচ্ছে দুধ থেকে দই তৈরি করে বিক্রি করা এবং দেশের বিভিন্ন এলাকায় থেকে আশা বেপারীদের কাছে মহিষ বিক্রি করা। দই বিক্রি করে ভালো আয় হওয়ায় বাড়ছে খামারীর সংখ্যা। তবে চরা লে খাদ্য ও মিষ্টি পানির তীব্র সঙ্কটের সাথে দেখা দিয়েছে বিভিন্ন রোগবালাই। খাদ্য ও মিষ্টি পানির সঙ্কটে মহিষগুলো দূর্বল হয়ে রোগাক্রান্ত হওয়ায় দুধও কমে গেছে। চরা লের খামারীদের একমাত্র পানির উৎস হচ্ছে মেঘনা নদী। আর বছরের জানুয়ারী থেকে এপ্রিল চার মাস নদীর পানিতে প্রচুর লবণাক্ততা থাকায় মিষ্টি পানি ও খাদ্যের চরম সঙ্কট দেখা দেয়। বছরের এ সময়গুলো খামারীরা কৃত্রিমভাবে মিষ্টি পানির ব্যবস্থা করলেও মহিষের সংখ্যার তুলনায় তা একেবারেই অপ্রতুল। তাই মহিষের সম্ভবনাময় এই শিল্পকে বাঁচিয়ে রাখতে হলে প্রয়োজন সরকারীভাবে চরে হাউজসহ গভীর নলকূপ স্থাপন করা, তা না হলে মহিষের এই সম্ভাবনাময় শিল্পটি ধ্বংস হয়ে পথে বসতে পারে এসব খামারীরা। চরগুলোতে চর্ম ও বাতরোগে আক্রান্ত হচ্ছে মহিষ। উপজেলা থেকে চরগুলোর দূরত্ব বেশি হওয়ায় যথাসময়ে চিকিৎসা দিতে সমস্যায় পড়তে হচ্ছে সংশ্লিষ্টদের।
অন্যদিকে নদীর লবণ পানি পান করে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে মহিষ। এতে পুঁজি হারিয়ে বিপাকে পড়ছেন খামারীরা। এক সময় এ উপজেলায় ক্ষুরা রোগ মহিষ খামারীদের মাঝে আতঙ্ক ছড়ালেও বর্তমানে চরের সকল মহিষকে উপজেলা প্রাণিসম্পদ দফতর বিনামূল্যে দুইবার রাশিয়ান তৈরি টিকা প্রদান করেন, যার ফলে এখন চরের মহিষ খামারীরা সম্পূর্ণভাবে ক্ষুরা রোগ থেকে মুক্ত রয়েছেন।
এছাড়াও মহিষ উন্নয়ন প্রকল্পের মাধ্যমে খামারীদের ১২০ কেজি ভিটামিন মিনারেল পাউডার এবং পর্যাপ্ত পরিমাণে বিনামূল্যে কৃমির ওষুধ সরবরাহ করেন উপজেলা প্রাণিসম্পদ দফতর থেকে।
এ বিষয়ে জানতে চাইলে মহিষের খামারী নুর ইসলাম (বাবুল মাঝি) বলেন, চরে আমরা যারা মহিষ পালন করি বছরে প্রায় ছয় মাস খাদ্যের তীব্র সঙ্কট থাকে। খাদ্য সঙ্কটের কারণে মহিষ শারীরিকভাবে দূর্বল হয়ে যাওয়ায় দুধ কমে যায়। অন্যদিকে জানুয়ারী থেকে এপ্রিল চার মাস নদীর লবণ পানি পান করে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে অনেক মহিষ মারা যায়। এতে আমাদের বড় ধরনের ক্ষতি হয়। তাই সরকারের কাছে আমাদের দাবি, চরে হাউজসহ একটি গভীর নলকূপ স্থাপনের পাশাপাশি উন্নতজাতের ঘাস তৈরির।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.পলাশ সরকার (পিএএ) বলেন, বর্তমান সময়ে নদীতে লবণ পানি থাকায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মহিষ মারা যায়। এতে খামারীদের আতঙ্কিত না হয়ে উপজেলা প্রাণিসম্পদ দফতরের সাথে চিকিৎসকদের পরামর্শ করতে আহ্বান করবো। অন্যদিকে নদীতে বছরের চার মাস লবণ পানি থাকাকালীন মিষ্টি পানির জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে পরামর্শ করে হাউজসহ একটি গভীর নলকূপ স্থাপনের চেষ্টা করবো।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com