শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
শিরোনাম ::
সদর থানা দক্ষিণ কেওয়ার রাস্তা ভেঙ্গে পড়ায় এলজিইডি তাৎক্ষণিক ব্যবস্থা চকরিয়ায় মানববন্ধনেও থামছেনা বালু লুট পাটগ্রামে যুগের আলো পত্রিকার ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মতবিনিময় সভা নগরকান্দায় বিশ্ব শিক্ষক দিবস পালিত বিভিন্ন ক্যটাগরীতে গুণী শিক্ষক মনোনীত সংসারের পাশাপাশি দিনাজপুর জেলা বিএনপির রাজনীতিতে অগ্রণী ভূমিকা পালন করছেন হাসি আকতার হিরা ভাঙ্গুড়ায় বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা বড়লেখায় শ্রমিক কল্যাণ ফেডারেশন উদ্যোগে সিরাতুন্নবী সা. মাহফিল বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের পূজা মন্ডপে সন্ত্রাসী হামলার আশংকা করছেন জয়নুল আবেদীন ফারুক কেশবপুরে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা খালেদা জিয়ার রোগ মুক্তি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে বিএনপি’র দোয়া ও আলোচনা সভা

ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১৭ এপ্রিল, ২০২২
চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৩তম আসর জেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হবে

নানা আলোচনা-সমালোচনার পর চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৩তম আসরের তারিখ নির্ধারণ করা হয়েছে। ২৫ এপ্রিল (১২ বৈশাখ) জেলা পরিষদ চত্বরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আর বলী খেলা ঘিরে যে মেলা হয়, তা চলবে ২৪ থেকে ২৬ এপ্রিল। গতকাল এক সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।
সংবাদ সম্মেলনে মেয়র জানান, মেলা আয়োজনের লক্ষ্যে কমিটির সদস্যদের সঙ্গে কয়েক দফায় বৈঠক করেছেন তিনি। তাদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত হয়েছে যে ১২ বৈশাখ বা ২৫ এপ্রিল লালদীঘির পাশের জেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হবে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা। এবার পাঁচদিন নয়, তিনদিন ধরে চলবে মেলা। বলী খেলার জন্য জেলা পরিষদ চত্বরে বালি দিয়ে অস্থায়ী মঞ্চ তৈরিরও সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মেয়র বলেন, জব্বারের বলী খেলা কেবল খেলা নয়। এটি চট্টগ্রামের ঐতিহ্য। অতীতে ঈদের দিনেও বলী খেলা হয়েছে। কয়েকদিন আগে যখন খেলা ও মেলা হবে না বলে ঘোষণা আসে, তখন সাধারণ মানুষের মধ্যে হতাশা দেখা দেয়। অনেকেই আমাকে এ বিষয়ে প্রশ্ন করেন। তখনই সিদ্ধান্ত নিই, মেয়র হিসেবে দায়িত্ব থেকে এ আয়োজন করব।
সংবাদ সম্মেলনে আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সভাপতি এবং কাউন্সিলর জহর লাল হাজারী, সহসভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, কভিড-১৯ মহামারীর কারণে পরপর দুই বছর ঐতিহ্যবাহী এ কুস্তি প্রতিযোগিতার আয়োজন করা যায়নি। এ বছর যেহেতু বিধিনিষেধ নেই, সেহেতু এ আয়োজনের প্রত্যাশায় ছিলেন সংশ্লিষ্টরাসহ চট্টগ্রামের আপামর মানুষ। কিন্তু ১৩ এপ্রিল সংবাদ সম্মেলন করে মাঠ প্রস্তুত না থাকায় মাঠ সংকটের কারণে স্থগিত করা হয় জব্বারের বলী খেলা ও মেলা। মূলত নগরীর লালদীঘির মাঠেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। কিন্তু এ মাঠে সংস্কারকাজ চলছে। সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফা ঘোষণার ইতিহাসের ওপর ভিত্তি করে স্থায়ী মঞ্চ, বঙ্গবন্ধুর ম্যুরালসহ কিছু স্থাপনা তৈরি হচ্ছে। মাঠটি যেহেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন, তাই সেটি এখনো উন্মুক্ত করে দেয়া হয়নি। সে কারণেই বলী খেলা এ বছরের জন্য স্থগিত করা হয়। এ খবর প্রকাশের পর শুরু হয় আলোচনা-সমালোচনা। সংস্কৃতি কর্মী থেকে শুরু করে চট্টগ্রামের সাধারণ মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। এর পরিপ্রেক্ষিতে আয়োজনের দায়িত্ব নেন মেয়র। পরে বিষয়টি নিয়ে মেলা কমিটির সঙ্গে কয়েক দফা বৈঠক করেন তিনি। গতকাল সংবাদ সম্মেলন করে মেলা ও বলী খেলার তারিখ ঘোষণা করেন।
ব্রিটিশ শাসন শুরু হলে বাঙালি সংস্কৃতির বিকাশ, তরুণদের মধ্যে ব্রিটিশবিরোধী মনোভাব গড়ে তোলা এবং শক্তিমত্তা প্রদর্শনের মাধ্যমে তাদের মনোবল বাড়াতে এ বলী খেলা বা কুস্তি প্রতিযোগিতার প্রবর্তন শুরু হয়। চট্টগ্রামের বদরপতি এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর এ প্রতিযোগিতার প্রবক্তা। তার নাম অনুসারেই এটি জব্বারের বলী খেলা নামে পরিচিত। ব্যতিক্রমী এ আয়োজনের জন্য তাকে খান বাহাদুর উপাধিতে ভূষিত করেছিল ব্রিটিশ সরকার। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com