শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

পশ্চিমা নিষেধাজ্ঞা ব্যর্থ হয়েছে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা সমালোচনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার কর্মকর্তাদের সঙ্গে এক ভিডিও কলে তিনি বলেছেন, তার দেশের ওপর আরোপ করা এসব নিষেধাজ্ঞা ব্যর্থ হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
কর্মকর্তাদের সঙ্গে পুতিনের ওই ভিডিও কল টেলিভিশনে স¤প্রচার করা হয়। রুশ প্রেসিডেন্ট বলেন, পশ্চিমারা আশা করেছিল তারা অবিলম্বে রাশিয়ার অর্থনৈতিক পরিস্থিতি বিপর্যস্ত করে তুলবে, বাজারে আতঙ্ক তৈরি করবে, ব্যাংকিং ব্যবস্থার পতন ঘটাবে এবং দোকানপাটে পণ্যসামগ্রীর ঘাটতি তৈরি করবে। কিন্তু রাশিয়াকে অর্থনৈতিকভাবে দুর্বল করার তাদের এই কৌশল ব্যর্থ হয়েছে। উল্টো পশ্চিমাদের অর্থনীতির অবনতি হয়েছে। ভ্লাদিমির পুতিন বলেন, রাশিয়া অভূতপূর্ব চাপ সহ্য করেছে। তারপরও রুবেল শক্তিশালী হয়েছে। বছরের প্রথম ত্রৈমাসিকে ৫৮ বিলিয়ন ডলারের বাণিজ্য উদ্বৃত্তের রেকর্ড তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয় মিত্রদের নিষেধাজ্ঞা উল্টো ফলে নিয়ে এসেছে বলেও দাবি করেন রুশ প্রেসিডেন্ট। এর আগে গত বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় পুতিন দাবি করেন, রাশিয়ার জ্বালানি ব্যবহার অব্যাহত রাখা ছাড়া ইউরোপের কোনও বিকল্প নেই। আর মহাদেশটি রুশ তেল ও গ্যাসের বিকল্প খুঁজলে তাদের ‘চরম বেদনাদায়ক’ অর্থনৈতিক পরিণতি ভোগ করতে হবে।
পুতিন বলেন, ইউরোপের জন্য কোনও যৌক্তিক বিকল্প নেই। বৈশ্বিক বাজারে অতিরিক্ত জ্বালানির যোগান নেই। যুক্তরাষ্ট্র বা ইউরোপ অন্যান্য দেশ থেকে সরবরাহ করলে ভোক্তাদের অনেক বেশি খরচ গুণতে হবে। উল্লেখ্য, বিদ্যুৎ উৎপাদনে রুশ জ্বালানির ওপর ব্যাপক নির্ভরতা রয়েছে ইউরোপের। ফলে রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরেও মতবিরোধ রয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com