বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন

নিউমার্কেট: ব্যবসায়ীরা বিপুল ক্ষতির আশঙ্কা করছেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২০ এপ্রিল, ২০২২

সামনে ঈদ, করোনার ক্ষতি কাটিয়ে উঠার সময় এখন। অথচ মার্কেট বন্ধ। দুশ্চিন্তায় নিউ মার্কেটের ব্যবসায়ীরা। বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন তারা। সকাল ৯টা থেকে মার্কেটের সামনে দাঁড়িয়ে থাকলেও দোকান খোলার সাহস পাচ্ছেন না তারা। এদিকে নিউ মার্কেট দোকান সমিতি জানিয়েছে, আজ দোকান খোলা হবে না। নাম প্রকাশে অনিচ্ছুক নিউ মার্কেটের এক ব্যবসায়ী বলেন, করোনার কারণে ব্যাপক ক্ষতি হয়েছে। এখন উত্তরণের সময়। এসময় সংঘর্ষ! পথে বসা ছাড়া উপায় নেই। গাউছিয়া মার্কেটের ব্যবসায়ী সুমন বলেন, সোমবার রাত থেকে দোকান খোলার অপেক্ষায়, কবে নাগাদ খুলতে পারবো তার নিশ্চয়তা নেই। নুর জাহান মার্কেটের ব্যবসায়ী মালেক বলেন, এখন ব্যবসা করার সময়, সঙ্ঘাত নয়। এটা ব্যবসায়ীদের বুঝা উচিত ছিল। গত সোমবার রাত ও মঙ্গলবার সকাল থেকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সাথে দফায় দফায় সংঘর্ষ হয় নিউ মার্কেটের ব্যবসায়ীদের সাথে। এর ফলে ওই এলাকার সব মার্কেট বন্ধ রয়েছে।
নিউ মার্কেট দোকান সমিতির সভাপতি আমিনুল ইসলাম বলেন, গতকাল মঙ্গলবার রাতে তিনি ও দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে দেখা করেছেন। তারা স্বরাষ্ট্রমন্ত্রীকে দুই পক্ষের মধ্যে সমঝোতার প্রস্তাব দিয়েছেন। কারণ, সমঝোতা না হলে যেকোনো সময় সংঘর্ষ লাগতে পারে। স্বরাষ্ট্রমন্ত্রী তাদের আজ দুপুর পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন। আমিনুল ইসলাম বলেন, নিউ মার্কেট ও আশপাশের বিপণিবিতাণগুলোতে ব্যবসায়ী ও কর্মচারী আছেন ৫০ লাখের মতো। শিক্ষার্থীও আছেন বিপুলসংখ্যক। এমন পরিস্থিতিতে সমঝোতা না হলে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে। সেটি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।
পরিস্থিতি দেখে মার্কেট খুলে দেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এখন পর্যন্ত পরিস্থিতি অনুকূলে, যদি এরকম থাকে সব দেখে আমরা মার্কেট খুলে দেবো। গতকাল বুধবার (২০ এপ্রিল) দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমি ব্যবসায়ীদের বলেছি আজ দুপুর পর্যন্ত অপেক্ষা করতে। সাত কলেজের ছাত্ররা নাকি ঢাকা অচল করে দেওয়ার ঘোষণা দিয়েছে। নুরুল হক নুররাও ওদের সঙ্গে শামিল। ইডেনের শিক্ষার্থীরা রাস্তায় নামার কথা বলেছে; বুঝে হোক আর না বুঝে হোক।
পরিস্থিতি যাতে আর ঘোলা না হয়, সেজন্য আমি বলেছিলাম আজ দুপুর পর্যন্ত অপেক্ষা করে পরিস্থিতি দেখে তারপর দোকান খুলতে। পরিস্থিতি এখন মার্কেট খোলার জন্য অনুকূল বলে মনে করেন কি না- এ প্রশ্নে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত অনুকূলে, যদি এরকম থাকে, সব দেখে আমরা মার্কেট খুলে দেবো। দুই দোকানের কর্মীদের বিরোধের জেরে গত সোমবার (১৮ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টা ধরে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে, যা চলে রাত আড়াইটা পর্যন্ত। মধ্যরাতে দুপক্ষকে ওই এলাকা থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।
এরপর মঙ্গলবার সকালে দ্বিতীয় দফায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের অবরোধের পর নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। সকাল সাড়ে ১০টার পর নীলক্ষেত মোড়-সায়েন্সল্যাব এলাকায় থেমে থেমে সংঘর্ষ চলে। সন্ধ্যার পরও ঢাকা কলেজ ও নিউমার্কেটসহ আশপাশ এলাকায় চরম উত্তেজনা দেখা যায়। দুদিনের সংঘর্ষে এ পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমের ১১ জন সাংবাদিক, ঢাকা কলেজের দুই শতাধিক শিক্ষার্থী এবং ২৫ জন পুলিশ সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। সংঘর্ষের ঘটনায় নাহিদ (১৮) নামের এক কুরিয়ার সার্ভিসকর্মী মঙ্গলবার দিবাগত রাতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
এদিকে ঢাকা কলেজ শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ব্যবসায়ীদের হামলার প্রতিবাদে বুধবার সকাল ১০টার দিকে নীলক্ষেত মোড়ে বিক্ষোভ ও মানববন্ধনের ডাক দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার দিবাগত রাত ১২টার দিকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান সাত কলেজ আন্দোলনের প্রধান সমন্বয়ক ইসমাইল সম্রাট।
নিউমার্কেটে দোকান খোলার সিদ্ধান্ত হয়নি: ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকানের কর্মীদের সংঘর্ষের ঘটনায় মঙ্গলবার সকাল থেকে সব দোকানপাট বন্ধ রয়েছে। গতকাল বুধবার (২০ এপ্রিল) দুপুর ১২টা পর্যন্ত দোকান খোলার সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে মালিক সমিতি। নিউমার্কেট দোকান মালিক সমিতির সভাপতি আমিনুল ইসলাম শাহিন বলেন, এখনো দোকান খোলার সিদ্ধান্ত হয়নি। আমরা বিষয়টা পর্যবেক্ষণ করছি। পরিস্থিতি আরও স্বাভাবিক হলে দোকান খোলা হবে।
তিনি বলেন, গতকাল (মঙ্গলবার) আমরা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন পরিস্থিতি স্বাভাবিক হলে মার্কেট খুলতে। এখন আমরা দোকান মালিকরা বৈঠকে বসবো। এরপর পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। সোমবার দিনগত রাত ১২টার দিকে শুরু হয়ে প্রায় আড়াই ঘণ্টা চলে সংঘর্ষ। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও মঙ্গলবার সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় সংঘর্ষ শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত। এ ঘটনায় উভয়পক্ষের অর্ধ শতাধিক আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের মাঝে কয়েকজনের অবস্থা গুরুতর। সংঘর্ষের মাঝে পড়ে মারা গেছেন নাহিদ নামের একজন তরুণ। এ সংঘর্ষের ঘটনায় নিউমার্কেট দোকান মালিকরা দায়ী নয় দাবি করে আমিনুল ইসলাম শাহীন বলেন, কিছু দোকান কর্মচারী এবং ফুটপাতের হকাররা এ সংঘর্ষের সঙ্গে জড়িত। এখন আমরা মাঝে পড়ে আছি। এদিকে টানা দুদিনের দফায় দফায় সংঘর্ষের ঘটনায় ২৪ ঘণ্টারও বেশি সময় যান চলাচল বন্ধ থাকার পর বুধবার সকাল থেকে সড়কে স্বাভাবিকতা ফিরেছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com